১৩ জুলাই ২০২০

জাতীয় নিরাপত্তায় এম এস ডিগ্রী অর্জন করেছেন ইমরান আনসারী

ইমরান আনসারী - ফাইল ছবি

যুক্তারাষ্ট্রের নিউ জার্সি সিটি ইউনিভার্সিটির জাতীয় নিরাপত্তা বিভাগ থেকে মাস্টার্স অব সাইন্স ডিগ্রী অর্জন করেছেন বাংলাদেশী লেখক, সাংবাদিক ও মানবাধিকারকর্মী ইমরান আনসারী। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল আয়োজনের মাধ্যমে তার গ্রাজুয়েশনের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। মাস্টার্সে তার গবেষণার বিষয় ছিল ‘দক্ষিণ এশিয়ায় জঙ্গীবাদ ও মানবিক নিরাপত্তায় এর প্রভাব’।

কোভিড-১৯ এর কারণে এবছর সশরীরে সমাবর্তন অনুষ্ঠান থেকে বঞ্চিত হন যুক্তরাষ্ট্রের হাজারো শিক্ষার্থী।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটির এফিলিয়েট এ গ্রাজুয়েট ডিগ্রী শেষ করার অনুভূতি প্রকাশ করতে গিয়ে ইমরান আনসারী জানান, বিডিয়ার হত্যাকাণ্ড, বাংলাদেশ ব্যাংকের অর্থ লুট ও হলি আর্টিসানের ঘটনাবলী জাতীয় নিরাপত্তা নিয়ে পুনরায় আন্তর্জাতিকমানের ডিগ্রী নিতে তাকে উদ্ধুদ্ধ করেছে। দীর্ঘ শিক্ষা বিরতির পর আবারো বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের ক্ষেত্রে উৎসাহ ও সহযোগিতার জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, পরিবারের সদস্য ও শুভানুধ্যায়ীদেও প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

তিনি আরো জানান, বাংলাদেশের জাতীয় নিরাপত্তা নিয়ে পলিসি লেভেলে কাজ করবার জন্য নিজেকে তৈরী করার দীপ্ত শপথ নিয়ে পিএইচডি ডিগ্রী করাই হবে তার আগামী দিনের কর্মপরিকল্পনা। ইতোমধ্যে জাতীয় নিরাপত্তা নিয়ে বেশ কয়েকটি আন্তর্জাতিক সেমিনারে একাডেমিক পেপার উপস্থাপন করেছেন তিনি।

ইমরান আনসারী পেশাগত জীবনে বাংলাদেশে বিভিন্ন গণমাধ্যমে কাজ করেছেন। বৈশাখী টেলিভিশন, একুশে টেলিভিশন, দিগন্ত টেলিভিশন, দৈনিক সমকাল, দৈনিক নয়াদিগন্ত এর মধ্যে অন্যতম।

তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রে ইউনাইটেড ন্যাশনস করসপন্ডেন্টস এসোসিয়েশন, দ্যা নিউ ইয়র্ক প্রেসক্লাব ও ফরেন প্রেস এসোসিয়েশনের সদস্য । এছাড়াও যুক্ত রয়েছেন যুক্তরাষ্ট্রের মূলধারার বিভিন্ন মানবাধিকার সংগঠনগুলোর সাথে। তিনি বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক অফিস সম্পাদক ও কুমিল্লা জার্নালিস্ট সোসাইটি অব ঢাকা’র প্রতিষ্ঠাতা সদস্য সচিব ছিলেন। পেশাগত কাজের স্বীকৃতি হিসেবে অর্জন করেন আইসিএফজে ফোলোশীপ (যুক্তরাষ্ট্র), আইআইজে ফেলোশীপ, (জার্মানী), থমসন রয়টার্স ফেলোশীপ ( যুক্তারাজ্য) প্রভৃতি।

ইমরান আনসারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে যথাক্রমে সম্মান ও মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। তিনি কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া উপজেলার শশীদল গ্রামে জন্ম গ্রহণ করেন।


আরো সংবাদ

যুবলীগ নেত্রীর টর্চার সেল নিয়ে টঙ্গীতে তোলপাড় (৮৭৬১)করোনার খবর লুকিয়ে ছিল চীন : বিস্ফোরক অভিযোগ পালিয়ে আসা গবেষকের (৭৩১৪)মধ্যপ্রাচ্য থেকে ফিরছেন ১৫ লাখ প্রবাসী! (৬৩৫২)৮ হাজারের বেশি মুসলিম গণহত্যার যে বিচার ২৫ বছরেও হয়নি (৫৫৫৪)বেসরকারি ব্যাংকে আতঙ্ক (৩৮১৫)বিব্রত ক্লিয়ারেন্স (৩৭৯৭)জেকেজির চেয়ারম্যান ডা. সাবরিনা আরিফ পুলিশ হেফাজতে (৩৭৮৯)ইতালির প্রধানমন্ত্রীর বক্তব্য কয়েকটি বাংলাদেশী গণমাধ্যমে ভুলভাবে প্রকাশিত হয়েছে (৩৭৮২)মালয়েশিয়ায় নির্যাতনের চিত্র উঠে আসায় নতুন শঙ্কায় প্রবাসী বাংলাদেশীরা (৩৫৬০)নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে ইসরাইলে হাজার হাজার লোকের বিক্ষোভ (৩৩৩৭)