১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

করোনায় নিউইয়র্ক প্রবাসীদের পাশে এক বাংলাদেশী আলেম

মুফতি মুহাম্মদ ইসমাঈল - সংগৃহীত

করোনা মহামারিতে বিপর্যস্ত নিউইয়র্ক প্রবাসীদের পাশে দাঁড়িয়েছেন বাংলাদেশী আলেম ও জ্যাকসন হাইটস আন-নূর কালচারাল সেন্টারের প্রিন্সিপাল মুফতি মুহাম্মদ ইসমাঈল। তিনি করোনায় মৃতদের জানাজা, দাফন-কাফন ও আক্রান্তদের স্বাস্থ্য পরামর্শ ও মৃতদের পরিবারের খোঁজ খবর নিচ্ছেন।

নিউইয়র্কে ঘরবন্দী মানুষের ঘরে ঘরে পৌঁছে দিচ্ছেন ৩৫ ডলার মূল্যের ১০টি আইটেমের ফুড বক্স। এখন পর্যন্ত তিনি ৩০০-এর বেশি পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছেন।

সূত্র জানায়, করোনার প্রাথমিক পর্যায়ে মৃতদের জানাজা পড়িয়ে ব্যাপক প্রশংসিত হন এ আলেম। পরে সঙ্কট দীর্ঘ হলে তার প্রতিষ্ঠিত শিক্ষাপ্রতিষ্ঠান আন-নূর কালচারাল সেন্টারের পক্ষ থেকে নিউইয়র্কের ঘরবন্দী পরিবারের মাঝে ফুড বক্স বিতরণের উদ্যোগ নেন। এলমাহার্স্ট, জ্যাকসন হাইটস ও উডসাইড এলাকায় শুরু করলেও এখন অন্যান্য শহরেও চলছে বিতরণ কার্যক্রম।

প্রতি সোমবার থেকে শুক্রবার ঘরে ঘরে গিয়ে নিজেই ফুড বক্স পৌছে দেন তিনি। প্রতি রোববার আন-নূর সেন্টার থেকে ৫০টি পরিবারকে সরাসরি ফুড বক্স প্রদান করা হয়। চাহিদা বৃদ্ধি পাওয়ায় বর্তমানে আরো ১০০০ ফুড বক্স বিতরণের উদ্যোগ নিয়েছেন দরদি এ আলেম। বাংলাদেশেও তিনি সহায়তা করে যাচ্ছেন। আন-নূর হেল্পিং হ্যান্ড বাংলাদেশ নামক একটি সংস্থা এ সহায়তা পৌছে দিচ্ছে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার দরিদ্র, আলেম ও মধ্যবিত্ত পরিবারে।

করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে মানুষ যখন স্বেচ্ছায় ঘরবন্দি এই বিপদের সময়ে প্রবাসীদের প্রতি একজন আলেমের আন্তরিকতায় মুগ্ধ নিউইয়র্কবাসী।

এ ব্যাপারে জানতে চাইলে নিউইয়র্ক থেকে মুফতি মুহাম্মদ ইসমাঈল বলেন, বিপদে অসহায় মানুষের পাশে দাঁড়ানো রাসুলের (সা.) সুন্নত। এ সুন্নাতের ওপর আমল করা একজন আলেম হিসেবে আমার দায়িত্ব। আমি প্রশংসা পাওয়ার জন্য নয়, সেই সুন্নাতের ওপর আমল করার চেষ্টা করছি মাত্র। আমাদের সহায়তা কার্যক্রম অব্যাহত থাকবে ইনশাল্লাহ।


আরো সংবাদ



premium cement