১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আরব আমিরাতে আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন

- নয়া দিগন্ত

সংযুক্ত আরব আমিরাতের সাংস্কৃতিক প্রদেশ হিসেবে পরিচিত শারজায় শুরু হয়েছে ৩৮তম আন্তর্জাতিক বই মেলা। বুধবার (৩০ অক্টোবর) সকালে শারজাহ এক্সপো সেন্টারে বইমেলার উদ্বোধন করেন সংযুক্ত আরব আমিরাতের শারজাহ প্রদেশের শাসক সুপ্রিম কাউন্সিলের সদস্য ও আন্তর্জাতিক পরিমণ্ডলের পরিচিত মুখ শিক্ষাবিদ ড. শেখ সুলতান বিন মোহাম্মদ আল-কাসিমি।

জানা যায়, ৩৮তম শারজাহ আন্তর্জাতিক বইমেলায় মধ্যপ্রাচ্যসহ বিশ্বের ৮১টি দেশের প্রায় ২০০০ প্রকাশনীর স্টল থাকছে। ১৯৮ টি স্টল থাকবে আমিরাতের। এছাড়া মিসরের ১৮৩, ভারত ১০০, লেবানন ৯১ ও সিরিয়ার ৬৪টি স্টল থাকছে। ১২ দিনব্যাপী বইমেলায় শিশুদের জন্য শিক্ষণীয় নানা অনুষ্ঠানে আয়োজনের পাশাপাশি তথ্যপ্রযুক্তির নানা আয়োজন রাখা হয়েছে। মেলায় জ্ঞান-বিজ্ঞান এবং সাহিত্য বিষয়ে ৯৮৭টি থিম প্রদর্শিত হবে।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশে আয়োজিত বইমেলার অন্যতম একটি হচ্ছে শারজাহ আন্তর্জাতিক বইমেলা। বইমেলা উপলক্ষে বিশ্বের অন্তত ৬০টি দেশের কবি, সাহিত্যিক, সাংবাদিক, বিজ্ঞানী, অভিনেতা-অভিনেত্রী ও দার্শনিক উপস্থিত থাকবেন। শনিবার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত এবং শুক্রবার বিকেল ৪টা থেকে রাত ১১টা পর্যন্ত মেলার কার্যক্রম চলবে। বইমেলা চলবে আগামী ১০ নভেম্বর পর্যন্ত।

উল্লেখ্য, আন্তর্জাতিক এই বইমেলায় বাংলাদেশী কোনো স্টল নেই। বাংলাদেশী স্টল না থাকায় বইপ্রেমী প্রবাসীরা হতাশ হয়েছেন। ২০১৭ সালে বাংলাদেশের পতাকাবাহী একটি স্টল থাকলেও নামমাত্র কয়েকটি বই দিয়ে সাজানো ছিল স্টল! তবে কোনো বিক্রয় প্রতিনিধি স্টলে ছিলেন না! এমনকি স্টল রেখে প্রকাশনী প্রতিষ্ঠান দেশে চলে যায়।


আরো সংবাদ



premium cement
বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু জনসমর্থনহীন সরকার জনগণের আওয়াজ নির্মমভাবে দমন করে : রিজভী সরিষাবাড়ীতে স্কুলছাত্র হত্যাকাণ্ডের বিচার দাবি

সকল