২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯, ৩০ সফর ১৪৪৪ হিজরি
`

ভুলভাবে রাঁধা ভাতে হতে পারে ক্যান্সার!

ভাতও ডেকে আনতে পারে নানা ধরনের বিপদ। - প্রতীকী ছবি

পৃথিবীর অনেক দেশের মানুষেরই প্রধান খাদ্য ভাত। কিন্তু এই ভাতও ডেকে আনতে পারে নানা ধরনের বিপদ। রান্নার পদ্ধতিগত ভুলের কারণেই এই সমস্যা হতে পারে। তেমনই বলছে হালের গবেষণা।

সম্প্রতি ইংল্যান্ডের কুইন্স বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক সারা পৃথিবীর নানা প্রান্তের চালের নমুনা নিয়ে গবেষণা করেছেন। দেখা গেছে, মোটামুটি বেশির ভাগ জায়গার চালেই নানা ধরনের কীটনাশক প্রয়োগ করা হয়। আর্সেনিক জাতীয় এই কীটনাশক শরীরে মারাত্মক প্রভাব ফেলতে পারে।

এই রাসায়নিক শরীরে গেলে কী হতে পারে?
গবেষকরা দেখিয়েছেন, আর্সেনিক জাতীয় এই রাসায়নিক শরীরে গেলে বিষক্রিয়ার আশঙ্কা থাকে। তবে খুব অল্প পরিমাণে গেলে, তা সহজে টের পাওয়া যায় না। বহু দিন পরে তার প্রভাব বোঝা যায়। টানা বহু বছর ভাতের মাধ্যমে এই রাসায়নিক শরীরে গেলে তা ক্যান্সারের আশঙ্কাও বাড়িয়ে দেয়।

কী পদ্ধতিতে রান্না করলে এ থেকে মুক্তি পাওয়া যেতে পারে?
দেখা গেছে, রান্নার আগে চাল ভিজিয়ে রাখলে তা থেকে আর্সেনিক আস্তে আস্তে বেরিয়ে আসে। বেশিরভাগ জায়গাতেই রান্নার আগে চাল ভিজিয়ে রাখা হয়। কিন্তু গবেষকদের বক্তব্য, অন্তত ৮-৯ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে চাল। তার কমে লাভ হবে না। ৮ ঘণ্টা ভিজিয়ে রাখলে ৮০ শতাংশ পর্যন্ত আর্সেনিক চাল থেকে বেরিয়ে যেতে পারে বলে দাবি বিজ্ঞানীদের। সে ক্ষেত্রে ক্যান্সারজাতীয় অসুখের আশঙ্কা কমবে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ


premium cement
নীলফামারীর কিশোরগঞ্জে প্রতিপক্ষের হামলায় নিহত ১, আহত ১০ পঞ্চগড়ে করতোয়ায় নৌকাডুবি : মৃতের সংখ্যা বেড়ে ৬৮ টস হেরে ব্যাট করছে বাংলাদেশ দেবিদ্বারে প্রাইভেটকার উল্টে নিহত ১, আহত ৪ জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স প্রোগ্রামে ভর্তির মেধা তালিকা প্রকাশ হচ্ছে বৃহস্পতিবার শেখ হাসিনা শুধু দেশেই নন, বহির্বিশ্বেও অন্যতম সেরা রাষ্ট্রনায়ক : রাষ্ট্রপতি তিস্তা নদী থেকে বৃদ্ধের লাশ উদ্ধার বরগুনার হৃদয় হত্যা মামলা : রক্তমাখা পাঞ্জাবি দেখিয়ে হত্যাকাণ্ডের বর্ননা মায়ের আজ মাঠে নামছে বাংলাদেশ, খেলবেন সাকিবও সাফের শিরোপা নিয়েই কেন এত উন্মাদনা! বহুমুখী কর্মসংস্থান তৈরি করছেন মাওলানা সাজ্জাদ হোসাইন সজিব

সকল