২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

এক বার্গারের দাম ৫ লাখ, কী আছে তাতে?

এক বার্গারের দাম ৫ লাখ, কী আছে তাতে? - ছবি- সংগৃহীত

পৃথিবীর সবচেয়ে দামি বার্গারটি বানিয়েছেন ইউরোপের এক রন্ধনশিল্পী। দাম ৫,০০০ ইউরো। বাংলাদেশী মুদ্রায় যার দাম পাঁচ লাখ টাকারও বেশি। কিন্তু কেন এত দাম একটি বার্গারের? কী এমন আছে তাতে? আর এত দাম দিয়ে একটি বার্গারই খেতে যাবেন কেন?

নেদারল্যান্ডসের রবার্ট জান দে ভিন এই বার্গারটি তৈরি করেছেন। এক নামি দামি রেস্তরাঁর রন্ধনশিল্পী রবার্ট জানিয়েছেন, তার প্রাথমিক উদ্দেশ্য ছিল প্রতিদিন যে সাধারণ বার্গার সকলে খান, তাকেই একটু অন্য রকম চেহারা দেয়ার। আর সেটি করতে গিয়ে এই বার্গারে ভিন্ন কিছু উপকরণ ব্যবহার করেছেন তিনি। এর মধ্যে আছে বেলুগা ক্যাভিয়া, কাঁকড়া, স্প্যানিশ পলেতা ইবেরিকো (বিশেষ উপায়ে প্রস্তুত করা গোশত), সাদা ট্রাফল, ইংল্যান্ডের বিশেষ চিজ, সবচেয়ে দামি কফি দানা থেকে বানানো বার্বিকিউ সস ও অত্যন্ত দামি শ্যাম্পেন।

কিন্তু দাম তো না হয় পাঁচ লাখ টাকার ওপর। তাহলে কিনবেন কে? না, সেই টেনশনও করতে হয়নি এই রন্ধনশিল্পীর জন্য। ক্রেতাও জুটে গিয়েছে সহজেই। ওই দেশেরই রেমিয়া ইন্টারন্যাশনাল নামের সংস্থা কিনে নিয়েছে ওই দামি বার্গারটি। এটি খেয়েছেন ‘রয়্যাল ডাচ ফুড’ সংস্থার সভাপতি রোবের উইলেমস। বার্গার বিক্রি থেকে আয় করা টাকাটি দান করা হয়েছে এক স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানকে।

কেন এই বার্গার বানালেন? রবার্ট জান দে ভিন নিজের ইনস্ট্রাগ্রামে বার্গারসহ ছবি দিয়ে লিখেছেন, ‘মহামারীর কারণে সব রন্ধন প্রতিযোগিতা বন্ধ। এই সময় মনমেজাজ বেশ খারাপ ছিল। নতুন কিছু একটা করতে চাচ্ছিলাম। তাই এই বার্গার তৈরি।’

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
অভিযোগ করার পর ইনসুলিন ইঞ্জেকশন কেজরিওয়ালকে! হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা তালায় আগুনে ক্ষতিগ্রস্ত ১৩টি পরিবারের মাঝে জামায়াতের সহায়তা প্রদান শেরপুরের মহাসড়ক যেন মরণ ফাঁদ বেনজীরের সম্পদ নিয়ে দুদকের অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন চাইলেন হাইকোর্ট আবারো বৃষ্টির শঙ্কা দুবাইয়ে, চিন্তা বাড়াচ্ছে ইউরোপ সিদ্ধিরগঞ্জে চোর আখ্যা দিয়ে যুবককে পিটিয়ে হত্যা মানিকগঞ্জে অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষে প্রকৌশলী নিহত ডা. জাফরুল্লাহ্ চৌধুরী ছিলেন সমাজ বিপ্লবী পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে একটি সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে : মন্ত্রী মোস্তাফিজ চলে আসাটা যেভাবে দেখছেন চেন্নাইর কোচ

সকল