২১ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

বিশ্বের সবচেয়ে দামী সবজি, দাম শুনলে আঁতকে উঠবেন


বাজারে সবজি কিনতে গিয়ে এমনিতেই মধ্যবিত্তের নাভিশ্বাস ওঠার অবস্থা। লকডাউনের পর থেকে সবজির দাম হু হু করে বেড়েই চলেছে। কিন্তু বিশ্বে এমন সবজিও আছে যা কিনতে গেলে লোন নিতে হবে।

‘হপ শ্যুট’ এমনই এক সবজি যার দাম শুনলে মাথা ঘুরে যাওয়ার জোগাড়। ‘হপ শ্যুট’ এতটাই দামী সবজি যে বিশ্বের ধনী ব্যক্তিরাও এই সবজি কিনতে গেলে দু’বার ভাববে। সবজিটির মূল্য শুনলে রীতিমতো আঁতকে উঠতে হয়। এই সবজির স্বাদ নিতে গেলে আপনাকে কেজি প্রতি সবজির জন্য খরচ করতে হবে বাংলাদেশি মুদ্রায় এক লাখ এক হাজার ৪৪৪ হাজার টাকা। হপ শ্যুট-এর প্রতি কেজির মূল্য ১০০০ ইউরো।

হপ শ্যুট-এর ফুল খুবই সুন্দর দেখতে। এই ফুলকে ‘হপ কোন্স’ বলা হয়। শুধু তাই নয়, এই সবজির ডালগুলোও খাদ্য হিসেবে ব্যাবহার করা হয়।

আসলে এই সবজিতে প্রচুর পরিমাণে ওষুধি গুণ রয়েছে, যা অ্যান্টিবায়োটিক ওষুধ তৈরিতেও এই সবজি কাজে লাগে।

জার্মানি থেকে শুরু হয়েছিল এই ওষুধের চাষ। এছাড়াও এই সবজির গুণের তালিকা খুবই লম্বা। দাঁতের ব্যাথার অব্যর্থ ওষুধ ‘হপ শ্যুট’।

এছাড়া, যক্ষ্মার মতো জটিল রোগের চিকিৎসাতে এই সবজি ব্যাবহার করা হয়। সবজির ডাল স্যালাদ ও আচার তৈরিতেও কাজে লাগে ।

উল্লেখ্য, ৮০০ শতাব্দীতে বিয়ারের সঙ্গে এই সবজির রস মিশিয়ে পান করার রেওয়াজ ছিল। প্রথমে জার্মানিতেই শুধু এই সবজির চাষ শুরু হয়েছিল। ধীরে ধীরে সারা বিশ্বে ‘হপ শ্যুট’-এর চাষাবাদ ছড়িয়ে পড়ে।

সূত্র : পুবের কলম



আরো সংবাদ


বদলে গেল নিয়ম, ভারত-পাকিস্তানের গ্রুপে অনিশ্চিত বাংলাদেশ (১৭১৬২)পাকিস্তানের ভারতীয় সাবমেরিন রুখে দেয়ার দাবি, যা বলল ভারত (১৪১৮৫)স্বস্তির জয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ (১২৮৯৫)সুপার টুয়েলভ নিশ্চিত করতে বাংলাদেশের সামনে যে সমীকরণ (১২৬৫৪)ভারতকে নাস্তানাবুদ করা পাকিস্তানি বোলার এখন ওমান দলে! (১২৫০৫)ক্লাস শুরুর পর উত্তাল ঢাবি ক্যাম্পাস (১২৪৬৯)স্কটল্যান্ডের বিরুদ্ধে হেরে আখেরে ‘লাভ’ হলো বাংলাদেশের? (১০২৮৯)অসম্মতিতে বিয়ে করায় দুই মেয়ে ও তাদের ৪ সন্তানকে পুড়িয়ে মারলেন বাবা! (৯৩৮৭)তুরস্ক-ইরান : শত্রু-মিত্র সম্পর্কের ঝুঁকি (৮৬২০)গুজব ছড়ানোর অভিযোগে বদরুন্নেসার শিক্ষিকা আটক (৭৭২৫)