০৬ মার্চ ২০২১
`

বিশ্বের সবচেয়ে দামী সবজি, দাম শুনলে আঁতকে উঠবেন


বাজারে সবজি কিনতে গিয়ে এমনিতেই মধ্যবিত্তের নাভিশ্বাস ওঠার অবস্থা। লকডাউনের পর থেকে সবজির দাম হু হু করে বেড়েই চলেছে। কিন্তু বিশ্বে এমন সবজিও আছে যা কিনতে গেলে লোন নিতে হবে।

‘হপ শ্যুট’ এমনই এক সবজি যার দাম শুনলে মাথা ঘুরে যাওয়ার জোগাড়। ‘হপ শ্যুট’ এতটাই দামী সবজি যে বিশ্বের ধনী ব্যক্তিরাও এই সবজি কিনতে গেলে দু’বার ভাববে। সবজিটির মূল্য শুনলে রীতিমতো আঁতকে উঠতে হয়। এই সবজির স্বাদ নিতে গেলে আপনাকে কেজি প্রতি সবজির জন্য খরচ করতে হবে বাংলাদেশি মুদ্রায় এক লাখ এক হাজার ৪৪৪ হাজার টাকা। হপ শ্যুট-এর প্রতি কেজির মূল্য ১০০০ ইউরো।

হপ শ্যুট-এর ফুল খুবই সুন্দর দেখতে। এই ফুলকে ‘হপ কোন্স’ বলা হয়। শুধু তাই নয়, এই সবজির ডালগুলোও খাদ্য হিসেবে ব্যাবহার করা হয়।

আসলে এই সবজিতে প্রচুর পরিমাণে ওষুধি গুণ রয়েছে, যা অ্যান্টিবায়োটিক ওষুধ তৈরিতেও এই সবজি কাজে লাগে।

জার্মানি থেকে শুরু হয়েছিল এই ওষুধের চাষ। এছাড়াও এই সবজির গুণের তালিকা খুবই লম্বা। দাঁতের ব্যাথার অব্যর্থ ওষুধ ‘হপ শ্যুট’।

এছাড়া, যক্ষ্মার মতো জটিল রোগের চিকিৎসাতে এই সবজি ব্যাবহার করা হয়। সবজির ডাল স্যালাদ ও আচার তৈরিতেও কাজে লাগে ।

উল্লেখ্য, ৮০০ শতাব্দীতে বিয়ারের সঙ্গে এই সবজির রস মিশিয়ে পান করার রেওয়াজ ছিল। প্রথমে জার্মানিতেই শুধু এই সবজির চাষ শুরু হয়েছিল। ধীরে ধীরে সারা বিশ্বে ‘হপ শ্যুট’-এর চাষাবাদ ছড়িয়ে পড়ে।

সূত্র : পুবের কলম



আরো সংবাদ


বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের মাধ্যমে নিরস্ত্র বাঙালি সশস্ত্র বাঙালিতে রূপান্তরিত হয়েছিল : তথ্যমন্ত্রী মুক্তিযুদ্ধের চেতনায় নিজ-নিজ অবস্থান থেকে দেশের উন্নয়ন-অগ্রযাত্রায় ভূমিকা রাখুন : প্রধানমন্ত্রী চট্টগ্রাম কারাগারে তালাবদ্ধ কক্ষ থেকে উধাও হত্যা মামলার আসামি কেশবপুরে পিকনিকের বাস চাপায় শিশুর মৃত্যু উন্নয়নের জন্য ভ্যাট-ট্যাক্স দিতে হবে : এনবিআর চেয়ারম্যান নবাবগঞ্জে ৫ ডাকাত সদস্য আটক নোয়াখালীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১ ময়মনসিংহ জেলা জামায়াতের উদ্যোগে এতিমদের মাঝে খাবার বিতরণ নোয়াখালীতে ৭ মার্চকে কেন্দ্র করে আ’লীগের দু’গ্রুপের পাল্টাপাল্টি সমাবেশের ডাক ইরাকে মুসলিম ধর্মীয় নেতার সাথে পোপের ঐতিহাসিক বৈঠক সুনামগঞ্জে আত্মরক্ষায় বিজিবির গুলি : চোরাকারবারি নিহত

সকল