৩১ মে ২০২০

সাদার্ন ইউনিভার্সিটিতে নারী দিবস উদযাপন

-

‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবসে বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করে সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ। কর্মসূচির মধ্যে ছিলÑ নারীর ক্ষমতায়ন ও উন্নয়নবিষয়ক আলোচনা সভা, প্রবন্ধ উপস্থাপন, আবৃত্তি, সঙ্গীত, নৃত্যানুষ্ঠান ও কেক কাটা।
গত রোববার ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ আরেফিন নগরের হলরুমে ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান প্রফেসর ড. ইসরাত জাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, প্রো-ভিসি প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান ও শিক্ষক-শিক্ষার্থীরা।
ব্যবসায় প্রশাসন বিভাগে শিক্ষিকা তাসনিম ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে ‘কোনো পারিশ্রমিক ছাড়াই বাংলাদেশের নারীদের অর্থনৈতিক অবদান’ বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন আইন বিভাগের সহকারী অধ্যাপক সুরাইয়া মমতাজ এবং নারীর অগ্রযাত্রা ও প্রতিবন্ধকতা নিয়ে মতামত ব্যক্ত করেন বিভিন্ন বিভাগের শিক্ষকরা।
আলোচনা সভায় বক্তারা বলেন, নারীরা যত শিক্ষিত হবে সমাজ তত দ্রুত এগোবে। নারী উন্নয়ন ছাড়া সমাজের সামগ্রিক অগ্রগতি অসম্ভব। নারীর ক্ষমতায়ন জোর করে হয় না বরং যোগ্যতা দিয়ে অর্জন করে নিতে হয়। সফলতার পথ কখনো সহজসাধ্য নয়, কঠিনকে জয় করে তবেই সফল হতে হয়। বিভিন্ন প্রতিবন্ধকতায় চ্যালেঞ্জ মোকাবেলা করে সর্ব ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে নারীরা। দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদানও রাখছেন তারা। যোগ্যতা প্রমাণ দিয়ে নারীরা এখন সব পেশায় নিজেদের প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে। স্বাবলম্বী হয়ে আর্থিক ও বস্তুগত প্রবৃদ্ধির মাধ্যমেই নারীদের এগিয়ে যেতে হবে।

 


আরো সংবাদ