১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পোশাক শিল্পের পরিস্থিতি নিয়ে চট্টগ্রামে বিজিএমইএ’র মতবিনিময় সভা

-

পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি নিয়ে চট্টগ্রামস্থ বিজিএমইএ’র সদস্যদের নিয়ে মতবিনিময় সভা বিজিএমইএ’র প্রথম সহসভাপতি মোহাম্মদ আবদুস সালামের সভাপতিত্বে বিজিএমইএ’র আঞ্চলিক কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত ওই সভায় উপস্থিত ছিলেন বিজিএমইএ’র সহসভাপতি এ এম চৌধুরী সেলিম, পরিচালক মোহাম্মদ মুসা, অঞ্জন শেখর দাশ, মোহাম্মদ আতিক, খন্দকার বেলায়েত হোসেন, এনামুল আজিজ চৌধুরী, সাবেক সভাপতি এস এম ফজলুল হক, সাবেক প্রথম সহসভাপতি খলিলুর রহমান, নাসিরউদ্দিন চৌধুরী, মঈনুদ্দিন আহমেদ (মিন্টু), সাবেক সহসভাপতি মোহাম্মদ ফেরদৌস, সাবেক পরিচালক এ কে এম ছালেহ উদ্দিন, সাজেদুল ইসলাম, হেলাল উদ্দিন চৌধুরী, এমদাদুল হক চৌধুরী, আ ন ম সাইফুদ্দিন, কাজী মাহবুব উদ্দিন জুয়েল, নাফিদ নবী, সেলিম রহমান, আমজাদ হোসেন চৌধুরীসহ পোশাক শিল্পের মালিকরা।
আলোচনায় অংশগ্রহণ করেন বিজিএমইএ’র সদস্য মোহাম্মদ মহিউদ্দিন এফসিএমএ, চৌধুরী নাঈম রহমান ও শওকত ওসমান প্রমুখ।
মতবিনিময় সভায় উত্থাপিত প্রস্তাবনাগুলোর মধ্যে রয়েছেÑ করোনাভাইরাসসহ বর্তমান মন্দা অবস্থা উত্তরণে সম্ভাব্য ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানগুলোকে আসন্ন ঈদুল ফিতর ও ঈদুল আজহায় শ্রমিকদের বেতনভাতা পরিশোধে ব্যাংকিং সুবিধাসহ প্রয়োজনীয় সহায়তার জন্য সরকারের সাথে এখন থেকেই আলোচনা শুরু করতে হবে। সম্ভাব্য ক্ষতিগ্রস্তদের জন্য এক বছরের একটি প্যাকেজ সুবিধা পাওয়ার জন্য সরকারের সর্বোচ্চ মহলের সাথে জরুরি ভিত্তিতে যোগাযোগের উদ্যোগ নেয়া; বর্তমান দুরবস্থার কারণে তৈরী পোশাক শিল্পের সাপ্লাই চেইন বিঘিœত হচ্ছে, এ অবস্থা দীর্ঘায়িত হলে ব্যাংকে বর্তমান ঋণ ৭ শতাংশ সরল সুদে আট বছর মেয়াদে পুনঃতফসীলকরণ; বর্তমান দুরবস্থা বিবেচনায় আসন্ন ঈদ উপলক্ষে পোশাক শিল্পের বেতনভাতা পরিশোধে সরকার কর্তৃক আগাম কোনো সময়সীমা নির্ধারণ না করা; গ্যাস, বিদ্যুৎসহ সব ইউটিলিটি বিল পরিশোধে নির্ধারিত তারিখ থেকে অন্তত দুই মাস সময় বৃদ্ধি করা; পোশাক শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান কর্তৃক অযোক্তিক হয়রানি বা দীর্ঘসূত্রতা বন্ধ করা এবং আয়কর পরিশোধে টার্নওভার ট্যাক্স সম্পর্কিত জটিলতা দ্রুত নিরসন করা; পোশাক শিল্পের কাপড় ও আনুষঙ্গিক দ্রব্যাদি ক্রয়ে চীনের ওপর একক নির্ভরশীলতা কমিয়ে দেশী প্রতিষ্ঠানগুলোকে সক্ষম করে গড়ে তোলা; পোশাক শিল্পের গুরুত্ব ও অবদান বিবেচনায় পৃথক ব্যাংকিং আইন তৈরি করা; করোনাভাইরাসের কারণে চীন থেকে আমদানিকৃত কাঁচামালের চালান যথাসময়ে জাহাজীকরণের পরিবর্তে এয়ারশিপমেন্ট করা হয়েছে সেসব প্রতিষ্ঠানের ক্ষতি লাঘবের জন্য বিশেষ আর্থিক সুবিধা প্রদান করা। সভায় করোনাভাইরাসসহ পোশাক শিল্পের বর্তমান মন্দা অবস্থার তথ্যগুলো মিডিয়াসহ সংশ্লিষ্ট সবাইকে যথাযথ অবহিত করা এবং বেতনভাতা পরিশোধে বিলম্বে উদ্ভূত পরিস্থিতির ক্ষেত্রে সংশ্লিষ্ট সবাইকে সহনশীল হওয়ার আহ্বান জানানো হয়।


আরো সংবাদ



premium cement
মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান

সকল