০৬ মে ২০২১
`

নামী ব্র্যান্ডের আদলে নি¤œমানের চা পাতা প্রতারিত হচ্ছেন ভোক্তা

-

বাজারে নামীদামি ব্র্যান্ডের প্যাকেটের ডিজাইন ঠিক রেখে নকল ও নি¤œমানের চা পাতায় বাজার এখন সয়লাব। এতে এক দিকে সরকার বিপুল রাজস্ব হারাচ্ছে, অন্য দিকে প্রতারিত হচ্ছেন ভোক্তারা। চা শিল্পের সাথে সংশ্লিষ্টরা বিষয়টিকে রীতিমতো উদ্বেগজনক উল্লেখ করে বলেন, একটি সঙ্ঘবদ্ধ চক্র চোরাই পথে ভারতীয় নি¤œমানের চা পাতা এনে নামী ব্র্যান্ডের আদলে প্যাকেটজাত করে গ্রাহকের হাতে তুলে দিচ্ছে।
সংশ্লিষ্টরা বলছেন, প্রতি টন চা পাতা আমদানিতে সরকার শুল্ক হিসেবে প্রায় দুই লাখ টাকা রাজস্ব পায়। কিন্তু চোরাই পথে আসা চা পাতার বিপরীতে এক টাকাও রাজস্ব পাচ্ছে না। সূত্র মতে, প্রতিদিন চোরাই পথে আসা চা পাতায় বাজার সয়লাব হয়ে যাওয়ায় দেশীয় চা শিল্পের অবস্থা ক্রমে শোচনীয় হয়ে উঠছে।
নগরীর সর্বত্রই এখন নামী ব্র্যান্ডের আদলে নকল চা প্যাকেটজাত করে বিক্রি করা হচ্ছে। বিশেষ করে রোহিঙ্গাদের পণ্য বিক্রি করা ঠেলাগাড়িতে বিভিন্ন নামী ব্র্যান্ডের মোড়কের আদলে নকল প্যাকেটজাত চা পাতা বিক্রি হচ্ছে।
গত সোমবার দেশের অন্যতম সেরা চা পাতার ব্র্যান্ড সিলন গোল্ড-এর মোড়ক নকল করে নি¤œমানের চা পাতা বিপণনের অভিযোগে তিন ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের কাছ থেকে আবুল খায়ের গ্রুপের সিলন ব্র্যান্ডের আদলে হুবহু নকল প্যাকেট বানিয়ে করা সেভরন ব্র্যান্ডের ১০০ প্যাকেট চা পাতা, ২০০টি খালি প্যাকেট, তিনটি প্যাকেট তৈরির রোল এবং একটি মেশিন উদ্ধার করা হয়েছে।
অভিযানে নেতৃত্ব দেয়া নগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক মোহাম্মদ আজিজ নয়া দিগন্তকে বলেন, দীর্ঘদিন ধরে একটি প্রতারক চক্র আবুল খায়ের গ্র“পের উন্নতমানের সিলন ব্র্যান্ডের প্যাকেট, মনোগ্রাম এবং বিএসটিআইর সিলমোহরের আদলে নকল নি¤œমানের ‘সেভরন’ নামের চা পাতা বাজারজাত করে আসছিল।
মোহাম্মদ আজিজ জানান, আবুল খায়ের গ্রুপের সিলন ব্র্যান্ডের আদলে নকল করা চা পাতার প্যাকেটগুলো অস্বাস্থ্যকর অবস্থায় তৈরি করা হচ্ছিল। প্যাকেটের মোড়কগুলো হুবহু সিলনের প্যাকেটের মতো দেখতে। শুধু সিলনের নামের জায়গায় সেভরন বসিয়ে দেয়া হয়েছে। আবার নামের প্রথম এবং শেষ অরও একই। ট্্েরড মার্কসহ সবগুলো প্রসিদ্ধ সিলন চা পাতার প্যাকেটের মতো।
চা শিল্পের সাথে জড়িত ব্যবসায়ীরা জানান, প্রতিদিনই হাজার হাজার কেজি চা পাতা সীমান্ত দিয়ে চোরাইপথে ঢুকছে বাংলাদেশের বাজারে। নি¤œমানের ভারতীয় এসব চা পাতার বেশির ভাগই প্যাকেটজাত করে বিক্রি করা হচ্ছে। গত কয়েক বছর ধরে ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, শ্রীলঙ্কা ও ভারতসহ বিশ্বের নানা দেশ থেকে বিপুল পরিমাণ চা পাতা আমদানি করা হচ্ছে। আন্তর্জাতিক বাজারে প্রতি টন মানসম্পন্ন চা পাতার দাম আড়াই হাজার ডলারের বেশি। বাংলাদেশে চা পাতা আমদানি করতে সব মিলিয়ে ৯২ শতাংশ শুল্ক পরিশোধ করতে হয় উল্লেখ করে সূত্র জানায়, প্রতি কেজি চা পাতা আমদানিতেই শুল্ক পরিশোধ করতে হয় প্রায় ২০০ টাকা।
গ্রেফতারকৃতরা স্বীকার করেছেন, শুধু সিলন ব্র্যান্ডই নয়, ইস্পাহানি, রিং, ফ্রেশসহ বিভিন্ন প্রচলিত ব্র্যান্ডের চা পাতা মোড়কজাত করে বাজারজাত করে থাকে। আধা কেজি চা পাতা প্যাকেটজাত করতে তাদের গড়ে ১০ টাকারও বেশি খরচ পড়ে। ১৫০ টাকার কম দামের চা পাতা শুধু মোড়কজাতকরণের কারণে ৩৫০ টাকার উপরে বিক্রি করেন। এভাবে ক্রেতাদের পকেট থেকে সঙ্ঘবদ্ধ প্রতারক চক্র কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে বলে সূত্র জানায়।



আরো সংবাদ


পশ্চিমবঙ্গে বন্ধ লোকাল ট্রেন, মল, রেস্তোরাঁ, বার মোদি বিরোধিতায় এখন জাতীয় মুখ মমতা, তৃণমূল সুপ্রিমোর স্তুতি কংগ্রেস নেতার সিসিইউতে যেমন আছেন খালেদা জিয়া ভারতের বাইরে হতে পারে আইপিএলের বাকি ম্যাচ, ৩টি বিকল্প ভেন্যু বিজেপির তারকা প্রার্থীদের 'নগরের নটী' বললেন তথাগত, বিতর্ক তুঙ্গে দুটি কিডনি নষ্ট, বাঁচতে চায় জসীম উদ্দীন নেতানিয়াহুর ব্যর্থতায় ইসরাইলে সরকার গঠনে মনোনয়ন পেলেন লাপিদ শিক্ষক নিবন্ধন, উত্তীর্ণদের নিয়োগে সুপারিশের নির্দেশ ভালো-মন্দের পার্থক্য বোঝা খুব গুরুত্বপূর্ণ : মিশা সওদাগর ইসরাইলের আয়ু খুব শিগগিরই ফুরিয়ে যাবে : সাইয়্যেদ নাসরুল্লাহ ট্রাকচাপায় শাবি শিক্ষার্থী নিহত

সকল

দূরপাল্লার বাসের অনুমতি না দিলে সংক্রমণের ঝুঁকি বাড়বে (১০১১৮)আসামে মাওলানা আজমলের চমক (৮৭৯৯)গৃহকর্মীকে টানা ১ বছর ধর্ষণ : অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ছাত্র গ্রেফতার (৮৫২৪)বন্ধ হতে পারে বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স (৮৪৫৩)বৃহস্পতিবার থেকে চলবে বাস, মানতে হবে যেসব নির্দেশনা (৬১৪৩)প্রথমবারের মতো হাজরে আসওয়াদ পাথরের ছবি উন্মোচন করল সৌদি (৫৮৫৪)করোনায় বিপর্যস্ত মোদীর আসন বারাণসী, ক্ষোভে ফুটছে মানুষ (৪৮৫৮)১৫ গুণ বেশি ভয়ঙ্কর! আতঙ্ক ছড়াচ্ছে অন্ধ্রের নয়া করোনা স্ট্রেন (৪৬৫৫)রামমন্দিরের শহরে পঞ্চায়েত ভোটে ধরাশায়ী বিজেপি, খারাপ ফল বারাণসীতেও (৪৬০৯)কেবল টুইটার নয়, এ বারে কাজের সুযোগ হারালেন কঙ্গনা (৪৫২২)