২৫ আগস্ট ২০১৯

এইচএসসির গণ্ডি পেরিয়ে গেল অদম্য লিমা

-


সবার সহযোগিতায় এইচএসসির গণ্ডিও পেরিয়ে গেল প্রতিবন্ধী লিমা বেগম। লিমা ২০১৯ সালের এইচএসসি পরীক্ষায় গলাচিপা উপজেলার খারিজ্জমা কলেজের মানবিক শাখা থেকে জিপিএ ৩.৮৮ পেয়ে পাস করেছে।
জানা গেছে, গলাচিপা উপজেলার কলাগাছিয়া ইউনিয়নের কল্যাণকলস গ্রামের মো: ইউসুফ হাওলাদার ও মাজেদা বেগমের তিন মেয়ে ও এক ছেলের মধ্যে লিমা সবার ছোট। জন্ম থেকেই লিমার পা দুটো উল্টোভাবে ভাঁজ হয়ে আছে। এ কারণে দুই পা দিয়ে হাঁটতে পারেন না। তবুও অদম্য ইচ্ছা শক্তির কাছে প্রতিবন্ধকতা তাকে দমাতে পারেনি। দুই হাতে ভর করে নিজেকে এগিয়ে নিতে দৃঢ় সঙ্কল্প তার। পরিবারের সবার সহযোগিতায় নিজেকে একটু একটু করে নিজেকে গড়ে তুলেছেন। আর্থিক অবস্থা অসচ্ছল হওয়ায় বিভিন্ন সুযোগ-সুবিধা থেকেও বঞ্চিত। ২০১৭ সালের এসএসসিতেও জিপিএ ৩.৬৪ পেয়েছিল। এরপর বিভিন্ন মাধ্যম থেকে সবার সহযোগিতায় এইচএসসি পাস করেছে লিমা। এখন তার স্বপ্ন উচ্চ ডিগ্রি অর্জন করা। কিন্তু শারীরিক প্রতিবন্ধী হওয়ায় শহরে গিয়ে পড়াশোনা করা এবং আর্থিক দুরবস্থার কারণে উচ্চশিক্ষার স্বপ্ন নিয়ে হতাশায় ভুগছেন। আর এ কথা ভেবেই লিমা মানসিকভাবে অনেকটা ভেঙে পড়েছেন। তারপরও শত বাধা উপেক্ষা করে উচ্চশিক্ষা গ্রহণ করে ভবিষ্যতে নিজেকে একজন আদর্শ শিক্ষক হিসেবে গড়ে তুলতে অদম্য লিমা সব ধরনের কষ্ট করতে প্রস্তুত বলে তিনি জানান।
এ বিষয়ে খারিজ্জমা কলেজের অধ্যক্ষ আফরোজা বেগম বলেন, লিমা গরিব, মেধাবী ও শারীরিক প্রতিবন্ধী ছাত্রী। আমরা বিভিন্ন সময় ওর জন্য সহযোগিতা করেছি। আনন্দের বিষয় লিমা পাস করেছে। তার স্বপ্ন পূরণ হলে আমরাও খুশি হবো।
লিমার বাবা ইউসুফ হাওলাদার বলেন, সবার সহযোগিতা ও বাড়ির পাশে কলেজ থাকায় এইচএসসি পাস করতে পেরেছে। এজন্য আমরা সবাই খুব খুশি। এখন মেয়ের ইচ্ছা অনার্স পড়া। কিন্তু শহরে টাকা ছাড়া তো আর কিছুই হয় না। আবার লিমার সাথে একজন লোক থাকতেও হবে। এতো খরচ দিয়ে অনার্সে পড়ানো আমার পক্ষে সম্ভব হবে না। এখন কি হবে কিছুই বুঝতে পারছি না।

 


আরো সংবাদ

জামালপুরের ডিসির নারী কেলেঙ্কারির ভিডিও ভাইরাল, ডিসির অস্বীকার (২৮৪৮১)কাশ্মিরে ব্যাপক বিক্ষোভ, সংঘর্ষ (১৫২৬৫)কিশোরীর সঙ্গে শারীরিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন নোবেল (১৪৮৭৭)কাশ্মির প্রশ্নে ট্রাম্পের অবস্থান নিয়ে ধাঁধায় ভারত! (১৪৩৫০)৭০ বছরের মধ্যে সবচেয়ে খারাপ ভারতের অর্থনীতি (১২৩৭৩)নিহতের সংখ্যা বেড়ে ৮ : দুঘর্টনার নেপথ্যে মোটর সাইকেল! (১১৪৭৩)নিজের দেশেই বিদেশী ঘোষিত হলেন বিএসএফ অফিসার মিজান (১১০৪৫)সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৪ বাংলাদেশী নিহত (১০৫১৬)কাশ্মির সীমান্তে পাক বাহিনীর গুলিতে ভারতীয় সেনা নিহত (৯৫০৯)চুয়াডাঙ্গায় মধ্যরাতে কিশোরীকে অপহরণচেষ্টা, মামাকে হত্যা, গণপিটুনিতে ঘাতক নিহত (৯৩৯৫)



mp3 indir bedava internet