১৯ জুলাই ২০১৯

নিজেকে মূল্যায়ন করতে হবে মানুষ হিসেবে : শারমীন আক্তার সাজ, চেয়ারপারসন, উইমেন এন্টাপ্রিনিয়ারস বাংলাদেশ

-

নারী হিসেবে নয়, নিজেকে মূল্যায়ন করতে হবে মানুষ হিসেবে। সফলতা তখনই আসবে, যখন নিজের লক্ষ্যে এগিয়ে যাবেন একজন নারী। বর্তমানে কর্মসংস্থান সৃষ্টি, জাতীয় আয় বৃদ্ধি, নারী-পুরুষ সমতা ও আয় বেষম্য হ্রাস, সম্পদের সুষম বণ্টনের জন্যই মূলত নিজের প্রচেষ্টা এবং উদ্যোগ নিয়ে কাজ করাটা একান্ত প্রয়োজন। একজন আত্মপ্রত্যয়ী নারী সহজেই নিজেকে স্বাবলম্বী করে গড়ে তুলতে পারেন। নিজের সাথে সাথে দেশের উন্নয়নেও ভূমিকা রাখতে পারেন। নতুন কোনো উদ্যোগ নেয়ার শুরুতে অনেক বাধাবিপত্তির মোকাবেলা করতে হয়। পড়তে হয় অনেক বিব্রতকর পরিস্থিতিতে। এমন পরিস্থিতিতে যারা হাল ধরে থাকেন তারাই শুধু পৌঁছতে পারেন শীর্ষে। নিজের মেধা এবং প্রচেষ্টাকে কাজে লাগিয়ে নিজেদের প্রতিষ্ঠাও করেছেন যে সব নারী, তারাই এ সমাজের সুযোগ-সুবিধা না পাওয়া, পিছিয়ে পড়া নারীদের এগিয়ে যাওয়ার পথ দেখাবে। এমনই এক আত্মপ্রত্যয়ী নারী শারমিন আক্তার সাজ। ‘উইমেন এন্টাপ্রিনিয়ারস বাংলাদেশ’ (উইবিডি) চেয়ারপারসন এবং গ্ল্যামারস ইভেন্টের ম্যানেজিং ডায়রেক্টর। তিনি একজন ইলেকট্র্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার। কর্মজীবন শুরু হয়েছিল ন্যাশনাল ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজিতে (এনআইটি) লেকচারার হিসেবে। কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে তিনি অ্যাডমিন অফিসার হিসেবেও কাজ করেছেন। কিন্তু মনের মতো কোনো কিছুই হয়ে উঠছিল না। গতানুগতিক ধারার বাইরে গিয়ে অন্য কিছু করার এবং ভালো কিছু করার একটা প্রবল ইচ্ছা ছিল মনে।
এমন একটা কিছু করা, যেটা নিজেকেসহ অন্যদের শুধু নয়, দেশকেও এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। এ জন্যই শারমিন আক্তার সাজ উদ্যোক্তা জীবন বেছে নিয়েছেন এবং প্রতিষ্ঠা করেছেন নারী উদ্যোক্তাদের নিয়ে অরগানাইজেশন ‘উইমেন এন্টাপ্রিনিয়রস অব বাংলাদেশ (উইবিডি)। নারীর ক্ষমতায়ন এবং নারী উদ্যোক্তাদের প্রচার-প্রসার স্বীকৃতি দেয়াই উইমেন এন্টাপ্রিনিয়রস অব বাংলাদেশের মূল লক্ষ্য। নারী উদ্যোক্তাদের উন্নয়নের লক্ষ্যে বিভিন্নভাবে কাজ করে চলেছে উইবিডি। নারী উদ্যোক্তাদের জন্য বিনামূল্যে বিভিন্ন ধরনের ওয়ার্কশপ, সেমিনার ও প্রশিক্ষণের আয়োজন করে থাকে। যেখানে তাদের ব্যবসায় পরিচালনা করার দিকনির্দেশনা দেয়া হয় এবং বিভিন্ন সময় আয়োজিত হয় উদ্যোক্তা পণ্যমেলা। ‘উইবিডি’ প্রযুক্তিকে কাজে লাগিয়ে নারীকে শুধু চাকরির ওপর নির্ভলশীল না হয়ে নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলছেন এবং কর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। আন্তর্জাতিক নারী দিবস প্রসঙ্গে শারমিন আক্তা সাজ বলেনÑ আমাদের সমাজে নারীদের মধ্যে আত্মবিশ্বাসের বড় অভাব। জীবন যদি প্রতিযোগিতা ও অভিজ্ঞতার মধ্য দিয়ে না কাটে, তবে আত্মবিশ্বাসের অভাব তো হবেই। সে জন্যই চেষ্টা করতে হবে নানা রকম সৃজনশীল কাজের সাথে নিজেকে যুক্ত করার। প্রতি মুহূর্তে আমরা যা করি, তা আসলে আমাদের নতুন করে শেখার একটি সুযোগ, আরো ভালোভাবে বেঁচে থাকার আরেকটি সম্ভাবনা। এটা আমাদের জীবনের একটি চক্র হিসেবে মনে করতে হবে। তাহলে যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবেলা করতে সাহসের অভাব হবে না। আর সেই সাথে থাকতে হবে স্বপ্ন জয়ের আকাক্সক্ষা। স্বপ্ন কখনো কল্পন তে আবার কখনো কল্পনার সীমানা পেরিয়ে জয় করে বাস্তবতা নামক কঠিন পরিস্থিতিকে।
নারীর কাজকে সম্মান জানাতে এবং স্বীকৃতি দিতে নারী দিবস উপলক্ষে ‘উইবিডি’ আয়োজন করতে যাচ্ছে নারী উদ্যোক্তা সম্মাননা। এই সম্মাননা সেই সব নারীদের জন্য যারা প্রযুক্তিকে কাজে লাগিয়ে শুধু চাকরির ওপর নির্ভরশীল না হয়ে নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলছেন এবং কর্মসংস্থান তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

সাক্ষাৎকার : নীপা আহমেদ

 


আরো সংবাদ

gebze evden eve nakliyat instagram takipçi hilesi