২৩ আগস্ট ২০১৯

ফিরে দেখা ২০১৮

-

নারী নির্যাতন

জানুয়ারি-অক্টোবর ২০১৮-১২-২৮ ১

১ ধর্ষণের শিকার ৬৪৬ জন
২ গণধর্ষণের শিকার ১৬৫ জন
৩ ধর্ষণের পর হত্যা ৫৩ জন
৪ ধর্ষণের চেষ্টা ১১৫ জন
৫ শ্লীলতাহানির শিকার ৫৫ জন
৬ যৌন নির্যাতনের শিকার ১৪১ জন
৭ উত্ত্যক্তকরণের শিকার ১৪০ জন
৮ উত্ত্যক্তের কারণে আত্মহত্যা ১৪ জন

(সূত্র : মহিলা পরিষদ)
প্রথম নারী
মেজর জেনারেল

ডা: সুসানে গীতি এ বছর মেজর জেনারেল হলেন। বাংলাদেশের সশস্ত্র বাহিনীর ইতিহাসে তিনিই প্রথম নারী মেজর জেনারেল। ৩০ সেপ্টেম্বর সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) লেফটেন্যান্ট জেনারেল মো: সামছুল হক সেনা সদর দফতরে তাকে মেজর জেনারেল পদবির র্যাংকব্যাজ পরিয়ে দেন। মেজর জেনারেল সুসানে গীতি ১৯৮৫ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে নারী ডাক্তার হিসেবে ক্যাপ্টেন পদবিতে যোগদান করেন। তিনি বিভিন্ন সামরিক, হাসপাতালে প্যাথলজি বিশেষজ্ঞ হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনেও কর্মরত ছিলেন।

রানী হামিদ

জাতীয় মহিলা দাবায় চ্যাম্পিয়ন হয়ে ১৯তম শিরোপা জয় করেন আন্তর্জাতিক নারী মাস্টার রানী হামিদ। এবার ৯টি ম্যাচের ৮টিতে জেতেন তিনি।

না ফেরার দেশে
ফেরদৌসী প্রিয়ভাষিণী

২০১৮ সালের ৬ মার্চ মুক্তিযোদ্ধা ও ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী চলে গেলেন না ফেরার দেশে। তিনি দীর্ঘ দিন উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ও কিডনি জটিলতায় ভুগছিলেন। ২০১৭ সালে নিজের বাসায় বাথরুমে পড়ে গোড়ালিতে আঘাত পান। তখন তার গোড়ালির হাড় স্থানচ্যুত হয়। তার বয়স হয়েছিল ৭১ বছর।
১৯৪৭ সালের ১৯ ফেব্রুয়ারি খুলনায় জন্মগ্রহণ করেন ফেরদৌসী প্রিয়ভাষিণী। ১৯৭১ সালে তিনি পাকিস্তানি বাহিনীর হাতে নির্যাতিত হন। স্বাধীনতাযুদ্ধে অবদানের জন্য ২০১৬ সালে তিনি মুক্তিযোদ্ধা খেতাব পান। এর আগে ২০১০ সালে তিনি বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান স্বাধীনতা খেতাব পান।

অরিত্রী অধিকারী

অরিত্রী অধিকারী ভিকারুননিসা নূন স্কুলের নবম শ্রেণীর ছাত্রী। পরীক্ষার সময় সে সাথে করে মোবাইল নিয়ে আসে। শিক্ষকদের অভিযোগ, মোবাইলে অরিত্রী নকল নিয়ে এসেছে। এ অভিযোগে অরিত্রীকে স্কুল থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়। ডাকা হয় তার মা-বাবাকে। ঘটনাটি ঘটে ৫ ডিসেম্বর। অরিত্রীর বাবা-মা শিক্ষকদের সাথে দেখা করলে তাদের অপমানিত করা হয়। তাতে কষ্ট পেয়ে আত্মহত্যা করে অরিত্রী। এটি বছরের অন্যতম দুঃখজনক ঘটনা। আর কোনো শিক্ষার্থীর ভাগ্যে যেন এমন দুঃখজনক ঘটনা না ঘটে। অপমানিত হয়ে কোনো শিক্ষার্থী যেন এমনটি না করে। এ ক্ষেত্রে স্কুলগুলোকে সচেতন হতে হবে। এ ধরনের দুর্ঘটনা রোধে বড় বড় শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থীদের মানবিক বোধসম্পন্ন করে তুলতে প্রশিক্ষণের ব্যবস্থা করা জরুরি।

ডলি বেগম

ডলি বেগম নিউ ডেমোক্র্যাটিক পার্টির প্রার্র্থী হয়ে প্রথম বাংলাদেশী হিসেবে কানাডার প্রাদেশিক নির্বাচনে অংশ নেন। তিনি ১৯ হাজার ৭৫১ ভোট পেয়ে জয়ী হন। তার জয়ের মধ্য দিয়ে কানাডার অন্টরিও প্রদেশের স্কারবারো সাউথ ওয়েস্ট লিবারেল আধিপত্যের অবসান হয়।

ক্রিকেটে সাফল্য

ক্রিকেট খেলা সাফল্যের মাধ্যমে দেশকে বিশ্ব দরবারে নিয়েছে এক সম্মানজনক জায়গায়। ক্রিকেট সাফল্যে পিছিয়ে নেই নারী ক্রিকেটারও। আইসিসি ওমেন্স টি-২০ বিশ্বকাপের বাছাই পর্বে ফাইনালে আয়ারল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে নারী ক্রিকেট দল। এ খেলার আগে বাংলাদেশ নারী ক্রিকেট দল পাপুয়া নিউগিনি, নেদারল্যান্ডস, আরব আমিরাত, স্কটল্যান্ডকে পরাজিত করে।

 


আরো সংবাদ




mp3 indir bedava internet