২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মাছ ধরে চলে শেফালী বেগমের সংসার

-

পটুয়াখালীর মির্জাগঞ্জের সুন্দ্রা কালিকাপুর গ্রামের বিধবা শেফালী বেগম পায়রা নদীতে মাছ ধরে জীবন চালিয়ে যাচ্ছেন। অভাব-অনটন তার নিত্যসঙ্গী। তার ওপরে ঋণের বোঝা তো রয়েছেই। ইলিশ মওসুম শুরু হওয়ার তিন মাস আগে বেসরকারি সংস্থা আশা ব্যাংক থেকে ২০ হাজার টাকা ঋণ নিয়ে একটি মাছ ধরার নৌকা ও জাল ক্রয় করেন। তার আয়ের একমাত্র পথ হচ্ছে মাছ ধরা। এতেই প্রতি সপ্তাহে চলে ঋণ পরিশোধের কিস্তি। নদীতে মাছ ধরতে পারলে উনুনে হাঁড়ি বসে, আর মাছ না ধরতে পারলে অনাহারে কিংবা অর্ধাহারে দিন কাটাতে হয়। নিজের কোনো সন্তান ও জমি-জমা না থাকায় অন্যের জমিতে ঘর তুলে বসবাস করছেন। ইলিশ আহরণ বন্ধ থাকায় ঋণের কিস্তিগুলো ধারদেনা করে পরিশোধ করলেও প্রায়ই অর্ধাহারে থাকতে হচ্ছে। কিন্তু ঋণের বোঝা বেড়েই চলেছে বলে কেঁদে কেঁদে এ কথাগুলো বলেন, বিধবা শেফালী বেগম ওরফে সেমালা। তার সাথে কথা হলে তিনি বলেন, পায়রা নদীর ভাঙনের কারণে সাত-আট বছর বয়সের সময়ে ভিকাখালী বাজারের দক্ষিণপাশে সুন্দ্রা কালিকাপুর গ্রাম ছেড়ে কাজের সন্ধানে ঢাকার উদ্দেশে পাড়ি জমান শেফালী বেগম (৫২)।
ঢাকাতে বিভিন্ন বাসায় কাজের ফাঁকে পরিচয় হয় বরিশাল জেলার মেহেন্দীগঞ্জ উপজেলার তরইলিশা গ্রামের নুরুল ইসলাম গাজীর সাথে। মাত্র ১২ বছর বয়সে নুরুল ইসলামের সাথে বিয়ে হয়। কিন্তু আমার জানা ছিল না নুরুল ইসলাম এর আগেও একটি বিয়ে করেছন। ওই ঘরেও স্ত্রী-সন্তান রছেয়ে। ঢাকা থেকে মেহেন্দীগঞ্জ স্বামীর বাড়িতে গেলে সতিন দেখে (বড় স্ত্রী) প্রায়ই জ্বালাতন করতেন আমাকে। তবুও আমি হাল ছাড়েনি, থেকেছি স্বামীর সংসারে। গত পাঁচ বছর আগে রোগে আক্রান্ত হয়ে আমার স্বামী নুরুল ইমলাম মারা যাওয়ায় সতিন ও তার সন্তানের অত্যাচার আরো বেড়ে যায়। আমার কোনো সন্তান না থাকায় অভিমানে স্বামীর ভিটে ছেড়ে বাপের বাড়ি ভিকাখালী বাজারের দক্ষিণ পাশে সুন্দ্রা কালিকাপুর গ্রামে ভাইয়ের কাছে আশ্রয় নেন। কিন্তু বিধিবাম, ভাইও বিধবা বোনকে ছেড়ে ঢাকায় চলে যায়। ফলে একাই জীবনসংগ্রাম চালিয়ে যাচ্ছেন শেফালী বেগম (সেমালা)। স্বামীর বাড়ি এ উপজেলাতে না হওয়ায় কোনো ভাতাও জোটেনি তার ভাগ্যে। ভাতা পাওয়ার চেষ্টা করলেও টাকার অভাবে তা হয়ে উঠেনি। তাই কোনো উপায় না পেয়ে মাছ ধরার পেশাটাকে বেছে নিয়েছেন। তবে নদীতে সব সময়ে মাছ পাওয়া যায় না। অবরোধের সময়ে ইলিশ মাছ বেশি পাওয়া গেলেও মাছ ধরা বন্ধ থাকায় এখন অলস সময় কাটাচ্ছেন শেফালী। তবে মাছ ধরার পাশাপাশি একটি বিধবা ভাতার বই পেলে উপকৃত হতেন বলে তিনি জানান।

 


আরো সংবাদ



premium cement
‘সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না’ ফরিদপুরে বেইলি ব্রিজ অপসারণ করে স্থায়ী ব্রিজ নির্মাণের দাবিতে মানববন্ধন ঈশ্বরদীতে তাপমাত্রা ৪১.২ ডিগ্রি বাংলাদেশকে এভিয়েশন হাব হিসেবে গড়তে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য অশ্লীল নৃত্য পরিবেশনের অভিযোগে ৫ জন‌ আটক ঈশ্বরদীতে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ তীব্র তাপদাহে খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল একতা বন্ধু উন্নয়ন ফাউন্ডেশন গলাচিপায় পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু উপজেলা নির্বাচনে অনিয়ম হলে কঠোর হস্তে দমন করা হবে : ইসি শিশু সন্তান অপহরণ করে মুক্তিপণ দাবি, সৎ বাবাসহ গ্রেফতার ২ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা

সকল