২১ জানুয়ারি ২০২০

মেক্সিকোতে ৩০ বছরের মধ্যে সবচেয়ে বড় তেলখনি আবিষ্কার

তেলসমৃদ্ধ অঞ্চল উপসাগরীয় উপকূলে তিন দশকের মধ্যে নিজেদের সবচেয়ে বড় তেলের খনি আবিষ্কারের ঘোষণা দিয়েছে মেক্সিকো। শুক্রবার দেশটি জানায়, তাদের তাবাসকো প্রদেশের কাস্কুই ফিল্ডে আবিষ্কৃত তেলক্ষেত্রটি ১৯৮৭ সালের পরে আবিষ্কার হওয়া সবচেয়ে বড় ক্ষেত্র।

রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি পেট্রোলিওস ম্যাক্সিকানোসের প্রধান অক্টাভিও রোম্যারো জানান, উপকূল এলাকার এ তেলক্ষেত্রে ৫০ কোটি ব্যারেল অপরিশোধিত তেলের মজুদ রয়েছে।

তিনি আরও জানান, কাস্কুইয়ের ফিল্ডের তেলক্ষেত্রটিতে গত জুনে প্রথম কূপ খনন করা হয় এবং সেখন থেকে এখন প্রতিদিন প্রায় সাড়ে ৪ হাজার ব্যারেল তেল উৎপাদিত হচ্ছে।

প্রায় ৩৪ বর্গকিলোমিটার এলাকা জুড়ে থাকা খনিতে ১১টি কূপ খননের পরিকল্পনা করা হয়েছে। যেখান থেকে ২০২০ সালে প্রতিদিন ৬৯ হাজার ব্যারেল এবং ২০২১ সালে প্রতিদিন ১ লাখ ১০ হাজার ব্যারেল করে তেল ও সেই সাথে ৪১০ কোটি ঘনফুট প্রাকৃতিক গ্যাস উত্তোলন করা হবে। সূত্র : ইউএনবি।


আরো সংবাদ

শ্রীপুরে স্বামীকে দুধ দিয়ে গোসল করিয়ে বরণ পর্তুগালে আ’লীগ-বিএনপি সংঘর্ষে নিহত ১ ৩০ জুন পর্যন্ত জরিমানা ছাড়া গাড়ির কাগজপত্র হালনাগাদের সুযোগ শপথ নিলেন মোছলেম উদ্দিন এমপি খালেদা জিয়ার বিরুদ্ধে জন্মদিন পালনের মামলার শুনানি ১১ ফেব্রুয়ারি সিলিন্ডার গ্যাসের মূল্য নির্ধারণে পদক্ষেপ জানতে হাইকোর্টের রুল স্কাউটিংয়ের শিক্ষা জীবনে প্রতিফলন করা গেলে জাতীয় উন্নয়ন ত্বরান্বিত হবে : রাষ্ট্রপতি ঢাকায় ৫৪ ঘণ্টা মোটরসাইকেল চলাচল বন্ধ ভারতে মুসলিম জনসংখ্যা বৃদ্ধির হার কমছে উড়োজাহাজের নাটবল্টু খুলে লুকিয়ে স্বর্ণ আনছে কারা? ঢাকার ট্রাফিক সিগনালে অব্যবস্থাপনার প্রতিবেদন দাখিলের নির্দেশ

সকল




krunker gebze evden eve nakliyat