২৬ জানুয়ারি ২০২০

যুক্তরাষ্ট্রে ২ বছরে ৬ হাজার যৌন নিপীড়নের অভিযোগ পেয়েছে উবার

উবার জানিয়েছে যে তারা মার্কিন যুক্তরাষ্ট্রে ২০১৭ ও ২০১৮ সালে যৌন নিপীড়নের প্রায় ৬ হাজার অভিযোগ পেয়েছে, খবর বিবিসি।

এদিকে, ২০১৮ সালে যাতায়াতের পরিমাণ বেশি হওয়ায় ঘটনার হার ১৬ শতাংশ কমেছে, তবে বেড়েছে মামলার সংখ্যা। নিরাপত্তা উন্নয়নে নিজেদের প্রতিশ্রুতি দেখাতে উবারের প্রকাশ করা এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

উবারের বিষয়ে সিদ্ধান্ত যাচাই করে দেখা বিশ্বব্যাপী বাড়ছে। সম্প্রতি তারা লন্ডনে কাজ করার নিবন্ধন হারিয়েছে।

প্রতিবেদনে দেখা যায়, যুক্তরাষ্ট্রে দুই বছরে ২৩০ কোটি যাত্রায় ৫,৯৮১টি যৌন নিপীড়নের অভিযোগ পাওয়া গেছে। মোট যাত্রার ৯৯ দশমিক ৯ শতাংশই কোনো ধরনের নিরাপত্তাজনিত সমস্যা ছাড়াই সমাপ্ত হয়েছে।

অভিযোগ করা এসব যৌন নিপীড়নের ঘটনায় প্রায় অর্ধেক ক্ষেত্রে চালকদের বিপরীতে যাত্রীদের দায়ী করা হয়েছে বলে প্রতিবেদনে জানানো হয়।

উবার জানিয়েছে, এ প্রতিবেদনটি তাদের রাইড শেয়ারিং ব্যবসায় সুরক্ষা নিয়ে করা প্রথম ব্যাপক ভিত্তিক পর্যালোচনা।

প্রতিষ্ঠানটির প্রধান আইন কর্মকর্তা টনি ওয়েস্ট বলেন, ‘এসব নিরাপত্তার বিষয় নিয়ে কথাবার্তা থাকা প্রতিবেদন স্বেচ্ছায় প্রকাশ করা সহজ নয়। বেশির ভাগ প্রতিষ্ঠান যৌন সহিংসতার মতো বিষয়ে কথা বলে না। কারণ এগুলো নেতিবাচক সংবাদের শিরোনাম ও মানুষের সমালোচনা বয়ে আনার ঝুঁকি সৃষ্টি করে। কিন্তু আমরা মনে করি সময় এখন নতুন কিছু করার।’

উবার বলছে, ২০১৮ সালে যৌন নিপীড়নের অভিযোগ এসেছে ৩,০৪৫টি। ২০১৭ সালে এটি ছিল ২,৯৩৬টি।

প্রতিষ্ঠানটির মাধ্যমে গত বছর যুক্তরাষ্ট্রে ১৩০ কোটি যাত্রা সম্পন্ন হয়েছে। আগের বছর তা ছিল ১০০ কোটি। ইউএনবি।


আরো সংবাদ

মিসর সফরে গেছেন বিমান বাহিনী প্রধান বাংলাদেশী হত্যা করে ভারত লাশ ফেরত দেয় না, অথচ নেপালে একই কাজ করে ক্ষমা চায় : মেনন খেলাধুলার মাধ্যমে যোগ্য নাগরিক গড়ে তুলতে চাই : প্রধানমন্ত্রী এনআরসির প্রতিবাদে বিজেপি থেকে ৮০ মুসলিম নেতার পদত্যাগ বিসিএস ট্যাক্সেশন অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল সম্পাদক কায়ছার মাসুদ বাউলের ইন্তেকাল টঙ্গীতে জাপা নেতার বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ ইভিএম বুথে কেউ যেন জোর করে না ঢোকে : শাহ নেওয়াজ শত বাধা সত্ত্বেও শৃঙ্খলা না ভাঙার আহ্বান তাবিথের গাজীপুরে কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় গ্রেফতার ৪ সীমান্ত হত্যা: ঢাবি ক্যাম্পাসে নিহতদের গায়েবানা জানাজা অনুষ্ঠিত

সকল

কোলে তুলে দেড়ঘণ্টা লাগাতার উদ্দাম নাচ, হিজড়াদের 'অত্যাচারে' নবজাতকের মৃত্যু (২৪০৫৮)এক ধাক্কায় বিজেপি ছাড়লেন ৮০ মুসলিম নেতা (৯৬৫৬)পাইলটকে দেখে নেয়ার হুমকি বিমানযাত্রীর (৯০৮৩)ইরাকের মার্কিন ঘাঁটিতে ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনা গুরুতর আহত (৭৯০৭)করোনা ভাইরাসে কেউটে-কালাচে আতঙ্ক (৬০৪২)বাংলাদেশকে যেমন নিরাপত্তা দিচ্ছে পাকিস্তান (৫৫৪৮)“স্বেচ্ছায় ইরাক থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়া উচিত ‘আহাম্মক’ ট্রাম্পের” (৫১৬০)‘মনে হচ্ছে যেন পৃথিবীর শেষ দিন’, ভাইরাস আতঙ্কে চীন (৪৮১৩)মোদি-অমিত শাহ’র দিন শেষ, বাতিল হবে নাগরিকত্ব সংশোধনী আইন (৪৬২৩)‘এসকে সিনহাকে মাজায় দড়ি লাগিয়ে আনা হবে’ (৪১৪৫)