১২ নভেম্বর ২০১৯

ট্রাম্পের ইমপিচমেন্ট তদন্ত ইস্যুতে বৃহস্পতিবার ভোটাভুটি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইম্পিচমেন্ট করার জন্য তদন্ত শুরুর বিষয়ে আগামী বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদে ভোটাভুটি হবে। কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বিরোধী ডেমোক্র্যাট দলের আধিপত্য রয়েছে।

ইমপিচমেন্টের জন্য ডেমোক্র্যাট দল তদন্ত করতে চাইলেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার রিপাবলিকান দলের সহযোগীরা এ প্রচেষ্টাকে অবৈধ এবং বেআইনি বলে প্রচারণা চালিয়ে আসছেন। এ কারণে ট্রাম্পের ব্যাপারে তদন্ত শুরু করা যায়নি। কিন্তু প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাটরা যদি ভোটের মাধ্যমে তদন্ত প্রক্রিয়া শুরুর বিষয়টি পাশ করতে পারেন তাহলে ট্রাম্প এবং তার সহযোগীদের ওই দাবি প্রত্যাখ্যাত হবে এবং তদন্ত শুরু হবে।

প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি চিঠিতে বলেছেন, চলতি সপ্তাহের বৃহস্পতিবারে প্রতিনিধি পরিষদে ভোটাভুটি হবে এবং এর মাধ্যমে ঠিক করা হবে- কিভাবে ট্রাম্পের তদন্তের ব্যাপারে গণশুনানি হবে। তবে পেলোসি বলেছেন যে, ট্রাম্পকে আইনের সব ধরণের সুরক্ষা দেয়া হবে। ভোটাভুটির মাধ্যমে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ তাদের হাতে আসা যাবতীয় তথ্য প্রমাণাদি প্রতিনিধি পরিষদের বিচার বিভাগ সংক্রান্ত কমিটির কাছে হস্তান্তর করবে।

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তিনি যাতে আবার নির্বাচিত হতে পারেন সেজন্য বিদেশি সাহায্য চেয়েছেন। এরই অংশ হিসেবে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমিরি জেলিনস্কির ওপর চাপ সৃষ্টি করেন যে, ডেমোক্র্যাট দলের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন এবং তার ছেলের দুর্নীতির বিরুদ্ধে তদন্ত করতে হবে। তা নাহলে প্রেসিডেন্ট ট্রাম্প ইউক্রেনকে সামরিক সহায়তা দেয়া বন্ধ করে দেবেন। সূত্র : পার্সটুডে।


আরো সংবাদ