২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

টেক্সাসের জনসভায় একে অপরের প্রশংসায় পঞ্চমুখ মোদি-ট্রাম্প

টেক্সাসের জনসভায় মোদি-ট্রাম্প - বিবিসি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্রের টেক্সাসে এক জনসভায় অংশগ্রহণ করে একে অন্যের ভূয়সী প্রশংসা করেছেন।

রোববার হিউস্টনে প্রায় ৫০ হাজার মানুষ উপস্থিত হওয়া র‍্যালিটিকে 'ঐতিহাসিক ঘটনা' হিসেবে আখ্যা দিয়েছেন দট্রাম্প।

ইভেন্টটির শিরোনাম ছিল 'হাউডি মোদি', যেটিকে যুক্তরাষ্ট্রে কোনো বিদেশি নেতাকে সংবর্ধনা জানানোর অন্যতম বৃহত্তম আয়োজন হিসেবে বলা হচ্ছে।

মোদি ও ট্রাম্প স্টেজে ওঠার আগে চার শ'পারফর্মার ৯০ মিনিট স্টেজে বিভিন্ন অনুষ্ঠান পরিচালনা করেন।

ট্রাম্প দর্শকদের উদ্দেশ্যে বলেন, "আমেরিকার সবচেয়ে মহান, একনিষ্ঠ ও সবচেয়ে বিশ্বস্ত বন্ধুদের একজন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাকে টেক্সাসে পেয়ে আমি রোমাঞ্চিত।"

মোদি তার বক্তব্যে বলেন হোয়াইট হাউজে 'ভারতের একজন সত্যিকারের বন্ধু' রয়েছে।

ট্রাম্পকে 'উষ্ণ, বন্ধুবৎসল, তেজদীপ্ত ও রসবোধসম্পন্ন' বলে প্রশংসা করেন ভারতের প্রধানমন্ত্রী।

এই র‍্যালি দুই নেতার জন্যই ইতিবাচক ভূমিকা রাখবে বলে ধারণা করা হচ্ছে।

২০২০ সালের নির্বাচনের আগে প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য এটি ছিল ভারতীয়-আমেরিকান নাগরিকদের আস্থা অর্জনের একটি সুযোগ। ওই নির্বাচনে টেক্সাসে কঠিন লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে।

আর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সাথে মোদির সাক্ষাত ও দুই নেতার আন্তরিক ছবির মাধ্যমে ভারতের অভ্যন্তরে নেয়া সাম্প্রতিক কঠোর নীতির বিরুদ্ধে তৈরি হওয়া সমালোচনা হয়তো কাটিয়ে উঠতে পারবেন ভারতের প্রধানমন্ত্রী।

যুক্তরাষ্ট্রে সপ্তাহব্যাপী এই সফরের প্রধান উদ্দেশ্য বাণিজ্য বিষয়ক আলোচনা এবং জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেয়া।

হিউস্টনের এনআরজি স্টেডিয়ামে মোদির ভূয়সী প্রশংসা করেন ট্রাম্প এবং মন্তব্য করেন যে তিনি ভারত ও ভারতের মানুষের জন্য 'ব্যতিক্রমী' অবদান রেখেছেন।

যুক্তরাষ্ট্রে বসবাসরত ভারতীয়-আমেরিকান সম্প্রদায়ের প্রতি ট্রাম্প বলেন, "আমরা আপনাদের আমেরিকান নাগরিক হিসেবে পেয়ে গর্বিত।"

তবে কাশ্মীরের প্রতি কঠোর নীতি অবলম্বন করায় এ সপ্তাহে জাতিসঙ্ঘের সাধারণ সভায় মোদি কিছুটা রুক্ষ অভ্যর্থনা পেতে পারেন।

অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তের উত্তেজনার সাথে কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের সীমান্তে চলমান অস্থিরতার তুলনা করেন।

ট্রাম্প বলেন, "ভারত ও যুক্তরাষ্ট্র বোঝে যে নিজেদের মানুষকে নিরাপদ রাখতে, আমাদের সীমান্তে সুরক্ষা নিশ্চিত করতে হবে।"

-বিবিসি


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল