২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

৫০ ডলার চুরির দায়ে ৩৬ বছর কারাভোগ

- সংগৃহীত

৫০ ডলার চুরির জন্য এক ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছিল। সেই সাথে আবার নির্দেশ দেয়া হয়েছিল কোনো প্যারোল বা জামিন না দেয়ার। ঘটনা যুক্তরাষ্ট্রের আলাবাম অঙ্গরাষ্ট্রের। এই রায়ের পর দীর্ঘ ৩৬ বছর জেল খাটার পর গত বুধবার তাকে মুক্তি দেয়ার নির্দেশ দিয়েছেন দেশটির একটি আদালত।

১৯৮৩ সালে আলভিন কেনার্ড নামে লোকটিকে যখন আদালত যাবজ্জীবন কারাদণ্ড দেন, তখন তার বয়স ছিল ২২ বছর। বর্তমানে তার বয়স ৫৮ বছর। জীবনের দীর্ঘ ও গুরুত্বপূর্ণ সময়টাই তার কেটে গেছে জেলখানায়।

একটি বেকারি থেকে ৫০ ডলার ৭৫ সেন্ট চুরির মামলায় গ্রেফতার হয়েছিলেন কেনার্ড। আলাবাম স্টেটের ‘গুরুতর অপরাধে অভ্যস্ত ’ লোকদের জন্য তৈরি বিশেষ আইনে তাকে শাস্তি দেয়া হয়। কারণ এর আগে তিনি একটি চুরি ও অপরহরণ মামলায় দোষী সাব্যস্ত হয়েছিলেন। যে কারণে ওই আইনে তার বিচার হয়। কিন্তু মাত্র ৫০ ডলার চুরির ঘটনায় এমন শাস্তি মেনে নিতে পারছেন না কেউ।
আদালত যেদিন কেনার্ডকে মুক্তির নির্দেশ দেন সেদিন আদালত কক্ষে এক হৃদয়বিদারক দৃশ্যের সৃষ্টি হয়। তার ভাতিজি প্যাট্রসিয়া জোনস বলেন, আমরা সবাই কাঁদছিলাম তখন। গত ২০ বছর ধরে আমরা তার মুক্তির বিষয়টি নিয়ে কাজ করছিলাম।


আরো সংবাদ



premium cement
নাটোরে স্কুলছাত্রকে ডেকে নিয়ে হত্যা, আটক ৪ মেহেদির রঙ শুকানোর আগেই দুর্ঘটনায় তরুণ নিহত ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের

সকল