১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

৫০ ডলার চুরি করে ৩৬ বছর জেল খেটেছেন যিনি

আলভিন কেনার্ড -

৫০ ডলার চুরির জন্য এক ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছিল। সেই সাথে আবার নিদের্শ দেয়া হয়েছিল কোন প্যারোল বা জামিন না দেয়ার। ঘটনা যুক্তরাষ্ট্রের আলাবাম অঙ্গরাষ্ট্রের। এই রায়ের পর দীর্ঘ ৩৬ বছর জেল খাটার পর গত বুধবার তাকে মুক্তি দেয়ার নির্দেশ দিয়েছে দেশটির একটি আদালত।

১৯৮৩ সালে আলভিন কেনার্ড নামের লোকটিকে যখন আদালত যাবজ্জীবন কারাদণ্ড দেয়, তখন তার বয়স ছিলো ২২ বছর। বর্তমানে তার বয়স ৫৮ বছর। জীবনের দীর্ঘ ও গুরুত্বপূর্ণ সময়টাই তার কেটে গেছে জেলখানায়।

একটি বেকারি থেকে ৫০ ডলার ৭৫ সেন্ট চুরির মামলায় গ্রেফতার হয়েছিলেন কেনার্ড। আলাবাম স্টেটের ‘গুরুত্বর অপরাধে অভ্যস্ত ’ লোকদের জন্য তৈরি বিশেষ আইনে তাকে শাস্তি দেয়া হয়। কারণ এর আগে ‍তিনি একটি চুরি ও অপরহরণ মামলায় দোষী সাব্যস্ত হয়েছিলেন। যে কারণে ওই আইনে তার বিচার হয়। কিন্তু মাত্র ৫০ ডলার চুরির ঘটনায় এমন শাস্তি মেনে নিতে পারছেন না কেউ।

আদালত যেদিন কেনার্ডকে মুক্তির নিদের্শ দেয় সেদিন আদালত কক্ষে এক হৃদয়বিদারক দৃশ্যের সৃষ্টি হয়। তার ভাতিজি প্যাট্রসিয়া জোনস বলেন, আমরা সবাই কাঁদছিলাম তখন। গত ২০ বছর ধরে আমরা তার মুক্তির বিষয়টি নিয়ে কাজ করছিলাম।

কারাগারে যাওয়ার আগে একজন কার্পেন্টার হিসেবে কাজ করতেন কেনার্ড। আদালতে তিনি বিচারককে বলেছেন, মুক্তি পেলে তিনি আবার কার্পেন্টার হিসেবে একটি চাকরি চান, যাতে নিজের উপার্জনে চলতে পারেন।


আরো সংবাদ



premium cement