১৭ জুলাই ২০১৯

যুক্তরাষ্ট্রে ওষুধের মূল্য কমানোর প্রতিশ্রুতি ট্রাম্পের

-

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার বলেছেন, তার প্রশাসন বিশ্বের অন্যান্য দেশের সাথে সামঞ্জস্য রেখে যুক্তরাষ্ট্রে তৈরী ওষুধের দাম সর্বনিম্ন করার নির্বাহী আদেশ জারি করার বিষয়ে কাজ করে যাচ্ছে। খবর এএফপি’র।

হোয়াইট হাউসের সাউথ লন থেকে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘দেশের জনগণকে কিভাবে সবচেয়ে কম দামে ওষুধ দেয়া যায় সেটা নিয়ে একটি নির্বাহী আদেশ জারি করার বিষয়ে আমরা কাজ করছি।’

তিনি বলেন, ‘আপনারা জানেন বছরের পর বছর ধরে বিশ্বের অন্যান্য দেশের নাগরিকদের ওষুধের জন্য আমাদের চেয়ে অনেক কম ব্যয় করতে হচ্ছে। এক্ষেত্রে কোন কোন দেশের ব্যয় আমাদের চেয়ে শতকরা ৬০ ভাগ থেকে ৭০ ভাগ পর্যন্ত কম।’

প্রেসিডেন্ট ট্রাম্প দীর্ঘদিন ধরে এ সুবিধা নেয়ার জন্য ওষুধ কোম্পানিগুলোকে দোষারোপ করেন। যুক্তরাষ্ট্রে উৎপাদিত প্রায় প্রতিটি ওষুধের দাম প্রতিবেশি দেশ কানাডা ও মেক্সিকোর পাশাপাশি ইউরোপের দেশগুলোর চেয়ে বেশি।

ট্রাম্প বলেন, ‘কানাডার মতো বিশ্বের আরো অনেক দেশ আমাদের চেয়ে কম দামে ওষুধ বিক্রি করতে পারলে আমরা কেন পারবো না? প্রেসিডেন্ট ঘোষণা দেন যে তিনি ‘নির্বাহী আদেশ জারি করে’ ওষুধের মূল্য নিয়ন্ত্রণ করবেন।

এদিকে এ মাসের শুরু থেকেই যুক্তরাষ্ট্রে টেলিভিশনে বাণিজ্যিক প্রচারণাকালে ওষুধ কোম্পানিগুলোকে তাদের উৎপাদিত ওষুধের মূল্য প্রকাশ বাধ্যতামূলক করা হয়েছে।


আরো সংবাদ

gebze evden eve nakliyat instagram takipçi hilesi