১৫ অক্টোবর ২০১৯

অনেক বড় ভুল করল ইরান : ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্পের টুইট - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘অনেক বড় ভুল করলো ইরান।’ এক টুইটার পোস্টে এমন মন্তব্য করেছেন তিনি। কোন বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট এ কথা বলেছেন, সেটি টুইটার পোস্টে উল্লেখ করা না হলেও বোঝা যায় যে, ইরান কর্তৃক মার্কিন ড্রোন গুলি করে নামানোর ঘটনাকেই তিনি বোঝাতে চেয়েছেন এর মধ্যেমে।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ৮টার কিছু পরে ডোনাল্ড ট্রাম্প তার অফিশিয়াল টুইটার অ্যাকউন্ট থেকে ছোট একটি টুইট করেন। সেখানে তিনি লিখেছেন, ‘অনেক বড় ভুল করলো ইরান।’ আগে পরে আর কিছুই লেখা হয়নি। প্রেসেডেন্ট ট্রাম্প নিয়মিতিই টুইটার ব্যবহার করেন। অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে তিনি টুইটারে নিজের মতামত তুলে ধরেন।

ট্রাম্পের এই টুইটার পোস্টের কয়েক ঘণ্টা আগে খবর আসে যে যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করেছে ইরান। ইরানের বিপ্লবী গার্ড বাহিনী জানিয়েছে, ইরানের আকাশ সীমায় প্রবেশ করার পর ভূমি থেকে আকাশে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রের মাধ্যমে ড্রোনটিকে ভূপাতিত করা হয়েছে। যদিও যুক্তরাষ্ট্র দাবি করেছে, ড্রোনটি আন্তর্জাতিক আকাশসীমায় ছিলো।

পারস্য উপসাগর ও ওমান উপসাগর উপকূলের হরমুজগান প্রদেশে ড্রোনটি ভূপাতিত করা হয় বলে জানায় ইরান। খবরে বলা হয়, ইরানের ভূখণ্ডে অনুপ্রবেশের সময় আমেরিকান গুপ্তচর ড্রোন ভূপাতিত করা হয়েছে। হরমুজগান প্রদেশের কুহ মুবারক এলাকা দিয়ে ওড়ার সময় এটি ভূপাতিত করা হয়। ভূপাতিত ড্রোনটি আরকিউ-৪ গ্লোবাল হক মডেলের।

এই ঘটনা ইরানের সাথে যুক্তরাষ্ট্রের উত্তেজনায় নতুন মাত্রা যুক্ত করবে বলে মনে করা হচ্ছে। অনেক দিন ধরেই দেশ দুটির মধ্যে উত্তেজনা  চলছে। যুক্তরাষ্ট্র কিছুদিন আগে মধ্যপ্রাচ্যে যুদ্ধাজাহাজও পাঠিয়েছে।


আরো সংবাদ




astropay bozdurmak istiyorum