২৩ মে ২০১৯

যুক্তরাষ্ট্রে মুসলমানরা বেশি বৈষম্যের শিকার : ৮২ ভাগ মার্কিনির ধারণা

যুক্তরাষ্ট্রে মুসলমানরা বেশি বৈষম্যের শিকার - সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রে অন্য কোনো গোষ্ঠীর তুলনায় মুসলমানরা সবচেয়ে বেশি বৈষম্যের মুখোমুখি। পিউ রিসার্স সেন্টারের এক জরিপে এমন তথ্য ওঠে আসে। জরিপে অংশ নেয়াদের মধ্যে শতকরা কমপক্ষে ৮২ ভাগ বলেছেন, হিস্প্যানিক, সমকামী পুরুষ বা নারীর মতো অন্য আরো গ্রুপের তুলনায় মুসলমনরা অনেক বেশি বৈষম্যের শিকার। এর চেয়ে সামান্য কম অর্থাৎ শতকরা ৮০ ভাগ বলেছেন, কৃষ্ণাঙ্গরাও কিছুটা বৈষম্যের শিকার।

মিনেসোটা থেকে নির্বাচিত ডেমোক্র্যাট দলের প্রতিনিধি পরিষদ সদস্য, মুসলিম নারী ইলহান ওমরকে নিয়ে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের টুইটের পর এই জরিপের ফল প্রকাশ করা হয়েছে। জরিপটি করা হয়েছে ট্রাম্পের ওই টুইটের আগে। ট্রাম্প তার টুইটে ইলহান ওমরের একটি বক্তব্যের ভিডিও যুক্ত করেছেন। ওই ভিডিওতে যুক্তরাষ্ট্রে মুসলিমদের দ্বিতীয় শ্রেণীর নাগরিক হিসেবে দেখা হয় বলে নিজের দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন ইলহান ওমর। তার এই ভিডিওটির সাথে প্রেসিডেন্ট ট্রাম্প ২০০১ সালের ১১ সেপ্টেম্বরে বিশ্ব বাণিজ্য সংস্থায় সন্ত্রাসী হামলার ক্লিপ যুক্ত করেছেন। ক্যাপশনে ট্রাম্প লিখেছেন, আমরা কোনো দিন ভুলে যাবো না। 

ট্রাম্পের এই টুইটকে অনেকেই দেখছেন মুসলিম সম্প্রদায়ের ওপর আক্রমণ হিসেবে। ইলহান দাবি করেছেন, প্রেসিডেন্টের এমন টুইটের পর অনেক বেশি হত্যার হুমকি পেয়েছেন তিনি। কংগ্রেসনাল বল্টাক ককাস বলেছে, ইলহান ওমরের জীবনকে বিপদে ফেলে দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। 

ডেমোক্র্যাট ও ডেমোক্র্যাটপন্থী নিরপেক্ষদের তিন-চতুর্থাংশ বলেছেন, মুসলিমরা অনেক বেশি বৈষম্যের শিকার হচ্ছেন। ২০১৩ সালে এমনটা মনে করতেন তাদের শতকরা ৫৬ ভাগ। ওদিকে রিপাবলিকান ও রিপাবলিকানপন্থী নিরপেক্ষরা প্রায় একই অবস্থানে আছেন। ২০১৩ সালে তারা এমনটা মনে করতেন শতকরা ৩১ ভাগ। বর্তমানে এ হার ৩৪।

সূত্র : আনাদোলু


আরো সংবাদ




agario agario - agario