১৭ আগস্ট ২০১৯

ইলহানকে নিয়ে ‘লজ্জাজনক’ মন্তব্য করে তোপের মুখে ট্রাম্প

কংগ্রেস সদস্য ইলহান ওমর - ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক মুসলিম কংগ্রেসম্যান ইলহান ওমর সম্পর্কে ‘ঘৃণ্য’ ও ‘লজ্জাজনক’ মন্তব্যের জন্য সিনেটের প্রবীণ ডেমোক্র্যাটদের কাছ থেকে তিরস্কৃত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুই ডেমোক্র্যাট বারি স্যান্ডারস ও এলিজাবেথ ওয়ারেন ডেমোক্র্যাট দলের দুই প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্পকে উদ্দেশ করে টুইট করেন। এর আগে শনিবার আগে ট্রাম্প মিনেসোটার প্রতিনিধিকে লক্ষ্য করে একটি ভিডিও টুইট করেন ট্রাম্প।

টুইটে স্যান্ডার্স বলেন, ‘ইলহান ওমর শক্তি ও সাহসের একজন নেতা। তিনি ট্রাম্পের বর্ণবাদ ও ঘৃণা পর্যন্ত ফিরে আসবেন না। আমরাও তা করব না। তার বিরুদ্ধে ঘৃণ্য ও বিপজ্জনক হামলা অবশ্যই শেষ হবে।’ ওয়ারেন বলেন, ‘ধর্মের কারণে প্রেসিডেন্ট একজন বর্তমান কংগ্রেসওম্যান ও তার গোটা সম্প্রদায়ের বিরুদ্ধে সহিংসতা উসকে দেয়া দিচ্ছেন, যা লজ্জাজনক। কোনো নির্বাচিত এর নিন্দা জানাতে অস্বীকার করলে তিনিও এর দায়ভার বহন করবেন।’

নাইন-ইলেভেনের পর ইসলামবিদ্বেষী নিয়ে ইলহাম ওমর কথা বলার পর ট্রাম্প এই মুসলিম আইনপ্রণেতার সমালোচনা করেন। ট্রাম্প আমেরিকান ইসলামিক রিলেশন্সের ইলহান ওমরের বক্তব্যের একটি ভিডিও এবং নাইন-ইলেভেনে টুইন টাওয়ারে ছিনতাইকৃত বিমানের আঘাত হানার ফুটেজ পোস্ট করেন।

তিনি তাতে লেখেন, ‘এই একই লোকেরাই ওই ঘটনা ঘটিয়েছিল’। ট্রাম্প টুইট করেন, ‘আমরা কখনো ক্ষমা করব না’। তবে ট্রাম্পের টুইট বা ভিডিওতে তার পূর্ণ মন্তব্য বা ইলহান ওমরের পূর্ণ উদ্ধৃতি কোনোটাই ছিল না।

ইলহাম ওমর লস এঞ্জেলেসে সিএআইআরকে বলেছিলেন যে, অনেক মুসলমান হামলার তাদের নাগরিক অধিকারকে ক্ষুন্ন হতে দেখেছিলেন। ট্রাম্পের আক্রমণের পর ইলহান ওমরের সমর্থনে টুইটার ব্যবহারকারীরা বিভিন্ন হ্যাশট্যাগ খুলেছেন। সূত্র: ডেইলি সাবাহ


আরো সংবাদ




bedava internet