১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বুড়ো বয়সে ভিমরতি! সহকর্মীকে চুমু খেয়ে বিপদে বাইডেন

জো বাইডেনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ - ছবি : সংগ্রহ

যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট এবং আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের মনোনয়নপ্রত্যাশী জো বাইডেনের বিরুদ্ধে গত শুক্রবার নোভাদার একজন সাবেক আইনপ্রণেতা যৌন নির্যাতনের অভিযোগ করেছেন। বাইডেন ভাইস প্রেসিডেন্ট থাকাকালে ওই নারীকে চুমু দেন বলে অভিযোগ উঠেছে। 

২০১৪ সালে রাজ্যের লেফটেন্যান্ট গভর্নর পদের মনোনয়ন প্রাপ্ত লুসি ফ্লোরেস বলেন, তিনি একটি জনসভায় বক্তৃতা দেয়ার জন্য অপেক্ষা করছিলেন। এমন সময় বাইডেন পেছন থেকে তার কাঁধে তার দুই হাত রাখেন এবং তার চুলের ঘ্রাণ নেন। ফ্লোরেস (৩৯) বলেন, ‘আমি তার আচরণে অত্যন্ত অসন্তুষ্ট হই।’ তিনি আরো বলেন, ‘তিনি আমার মাথার পেছনে একটি দীর্ঘ চুমু দেন।’ সাবেক নারী আইনপ্রণেতা আরো বলেন, ‘আমি প্রথমে বুঝতেই পারিনি কি হতে যাচ্ছে। আমি অপ্রস্তুত হয়ে পরি।’

তিনি বলেন, ‘আমি সেই মুহূর্তে মনেপ্রাণে চাইছিলাম বাইডেন আমার কাছ থেকে দূরে সরে যান।’ বাইডেন আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থিতার দৌড়ে যোগ দেয়ার সিদ্ধান্ত নেয়ার পরই কেন এই অভিযোগটি এলো তা নিশ্চিতভাবে জানা যায়নি। বাইডেনের (৭৬) ঘনিষ্ঠজনেরা জানান, তিনি এপ্রিল মাসে নির্বাচনের ব্যাপারে তার সিদ্ধান্তের কথা জানাতে পারেন।

সূত্র : এএফপি

কংগ্রেসে মুলারের পূর্ণাঙ্গ রিপোর্ট এপ্রিলে
বিবিসি ও রয়টার্স

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের সম্ভাব্য রুশ সংযোগের ওপর স্পেশাল কাউন্সেল রবার্ট মুলারের সম্পূর্ণ ও সম্পাদিত তদন্ত রিপোর্ট ‘এপ্রিলের মাঝামাঝি’ সময়ের মধ্যেই মার্কিন কংগ্রেসকে দেয়া হবে। শুক্রবার মার্কিন আইনপ্রণেতাদের এ তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার।

২০১৯ সালের ২২ মার্চ ট্রাম্পের রুশ সংযোগবিষয়ক বিশেষ তদন্তকারী রবার্ট মুলার দেশটির অ্যাটর্নি জেনারেলের কাছে তার তদন্ত রিপোর্ট জমা দেন। এতে বলা হয়, রাশিয়ার সাথে ট্রাম্পের নির্বাচনী প্রচারণা শিবিরের আঁতাতের কোনো প্রমাণ পাওয়া যায়নি।

ওই রিপোর্টের বিষয়ে যুক্তরাষ্ট্রের দুই বৃহৎ রাজনৈতিক দলের শীর্ষ আইনপ্রণেতাদের কাছে লেখা ওই চিঠিতে দেশটির অ্যাটর্নি জেনারেল বলেন, এপ্রিলের মাঝামাঝি সময় নাগাদ ট্রাম্পের রুশ সংযোগের ব্যাপারে বিশেষ তদন্তকারী রবার্ট মুলারের প্রায় ৪০০ পৃষ্ঠার তদন্ত রিপোর্ট প্রকাশ করা হবে।

যত দ্রুত সম্ভব এই রিপোর্ট প্রকাশের দাবি জানিয়েছেন সিনেট ইন্টেলিজেন্স কমিটির সিনিয়র ডেমোক্র্যাট সদস্য মার্ক ওয়ার্নার। তিনি বলেন, কংগ্রেস ও আমেরিকান জনগণের এটা জানা প্রয়োজন যে, ২০১৬ সালে প্রকৃতপক্ষে কী ঘটেছিল?
এ দিকে মার্কিন নির্বাচনে রুশ সংযোগের অভিযোগ নিয়ে ‘ধাপ্পাবাজি’র সুযোগ শেষ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রুশ সংযোগের অভিযোগ থেকে অব্যাহতি পাওয়ার পর বৃহস্পতিবার প্রথমবারের মতো কোনো র্যালিতে অংশ নিয়ে এমন মন্তব্য করেন তিনি।

বৃহস্পতিবার রাতে ৯০ মিনিটের ভাষণে ট্রাম্প বলেন, তিন বছরের মিথ্যা অভিযোগের পর অবশেষে রুশ সংযোগের রূপকথা শেষ হলো। সব জল্পনা-কল্পনা শেষ। তার দাবি, ‘যারা নির্বাচনে হেরে গিয়েছিল তারাই অবৈধভাবে ক্ষমতা দখলের উদ্দেশ্যে নির্দোষ মার্কিনিদের ওপর দোষ চাপানোর চেষ্টা করেছে।’

এর আগে মুলার রিপোর্ট জমা দেয়ার পর ট্রাম্প বলেছিলেন, ‘কোনো অঁাঁতাত হয়নি, কোনো বাধাও দেয়া হয়নি।’ এত দিন ধরে রবার্ট মুলারের তদন্ত রিপোর্টটিকে ‘উইচহান্ট’ আখ্যা দিয়ে আসা ট্রাম্প রোববার বলেছেন, ‘এটা অত্যন্ত লজ্জার বিষয় যে, দেশকে এর মধ্য দিয়ে যেতে হয়েছে’। ট্রাম্পের দৃষ্টিতে মুলারের তদন্ত কর্মকাণ্ড ‘অবৈধ তৎপরতা, যা ব্যর্থ হয়েছে’।

 


আরো সংবাদ



premium cement