২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দেউলিয়া হয়ে যাচ্ছে নিউ ইয়র্ক

- ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরটি ধীরে ধীরে দেউলিয়া হয়ে যাচ্ছে। এ শহরের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ঋণের চাপে জর্জরিত হয়ে পড়েছে। কারণ বিখ্যাত এ শহরটি ঋণ পরিশোধে অক্ষম হয়ে উঠছে। নিউইয়র্ক পোস্টে প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

নিউ ইয়র্ক পোস্ট জানিয়েছে, ঋণের চাপে জর্জরিত ব্যবসা প্রতিষ্ঠান ও সাধারণ নাগরিকরা দলে দলে শহর ছেড়ে পালাচ্ছেন। শহরটির সরকারি ব্যয় হয়ে উঠছে আকাশচুম্বী।

অর্থনৈতিক বিশ্লেষকরা আশঙ্কা করছেন, সর্বাত্মক আর্থিক বিপর্যয়ের খুব কাছেই রয়েছে নিউ ইয়র্ক। শহরটির প্রতিটি বাড়ির দীর্ঘমেয়াদি গড় ঋণ ৮১ হাজার ডলারেরও বেশি। এ অবস্থায় মেয়র ডি ব্লাসিও নতুন বাজেটে বর্তমান বাজেটের (৮৯.২ বিলিয়ন) চেয়ে তিন বিলিয়ন ডলার বেশি খরচ করতে চাইছেন।

বিশেষজ্ঞরা বলছেন, প্রায় ৪০ বছর আগে আরেকবার নিউইয়র্ক এ অবস্থায় পড়েছিল। সে সময় শহরটির মেয়র ছিলেন আব্রাহাম বিম। অর্থনৈতিক যোগাযোগ সংস্থা ভেস্টেড’র প্রধান অর্থনীতিবিদ মিল্টন এজরাটি বলেন, শহরটি বাজেট ঘাটতিতে আছে এবং অর্থনৈতিক মন্দা দেখা দিলে এটা খুবই কঠিন পরিস্থিতির সম্মুখীন হবে। কর সমন্বয় করার কারণে আরো বেশি মানুষ শহর ছেড়ে চলে গেলেও একই অবস্থা হবে। তিনি সতর্ক করে দিয়ে বলেন, নিউ ইয়র্ক ইতোমধ্যেই খুব কঠিন অর্থ সঙ্কটে আছে। কিন্তু কোনো ধরনের বিরূপ পরিস্থিতি দেখা দিলে একেবারে কঠিন অবস্থা তৈরি হবে।

নিউইয়র্ক পোস্ট বলছে, ডি ব্লাসিও ২০২০ সালের প্রাথমিক বাজেটে অর্থ বাঁচানোর বিভিন্ন পদ্ধতি অন্তর্ভুক্ত করেছেন। কিন্তু অর্থনীতিবিদরা সতর্ক করে বলছেন, অর্থব্যবস্থায় মন্দার মতো কোনো ধাক্কা লাগলে তা কেউ ঠেকাতে পারবে না। তারা অর্থনৈতিক মন্দাও আসন্ন বলে মনে করছেন।

অ্যামেরিকান ইনস্টিটিউট ফর ইকোনমিক রিসার্চের অর্থনীতিবিদ পিটার সি. আরলে বলেন, নিউইয়র্ক নিশ্চিতভাবে দেউলিয়াত্বের দিকে এগিয়ে যাচ্ছে।

এ অবস্থায় এই শহর রক্ষায় হয়তো তাৎক্ষণিকভাবে কিছু ব্যবস্থা নেয়া যাবে, কিন্তু নতুন ঋণ নিয়ে এ শহর রক্ষার কাজটি সত্যিই খুব কঠিন হবে।

সূত্র : ডেইলি মেইল

 

আরো পড়ুন : দুই ঘণ্টায় নিউ ইয়র্ক থেকে লন্ডন!
নয়া দিগন্ত ডেস্ক, ৩০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

মার্কিন বিমান প্রস্তুতকারী সংস্থা বোয়িংয়ের ঘোষণা, হাইপারসনিক বাণিজ্যিক বিমান তৈরি নিয়ে গবেষণা করছে তারা। যার গতি শব্দের চেয়ে পাঁচগুণ। লন্ডন থেকে নিউ ইয়র্ক যেতে যে বিমান সময় নেবে মাত্র দুই ঘণ্টা ।

রাইট ভ্রাতৃদ্বয়ের হাত ধরে যে গতি-বিপ্লবের সূচনা, তাই আধুনিক থেকে আধুনিকতম ও দ্রুত থেকে দ্রুততর হচ্ছে প্রতিনিয়ত। আটলান্টায় মঙ্গলবারই ছিল বার্ষিক আমেরিকান ইনস্টিটিউট অব অ্যারোনটিকস অ্যান্ড অ্যাস্ট্রোনটিকস সম্মেলন। সেখানেই বোয়িং ঘোষণা করেছে, হাইপারসনিক প্রযুক্তিতে যাত্রীবাহী বিমান তৈরির উপর কাজ করছে সংস্থা। যার গতিবেগ হবে ঘণ্টায় প্রায় তিন হাজার ৮০০ মাইল। প্রস্তাবিত একটি ডিজাইনও প্রকাশ করেছে সংস্থা। বোয়িংয়ের অ্যারোমেকানিকস বিভাগের ভাইস প্রেসিডেন্ট নাভিদ হুসেন বলেছেন, আমরা ভীষণ উৎসাহিত ও উদ্দীপ্ত। সারা বিশ্বকে আরও দ্রুতগতিতে সংযুক্ত করতে চাই আমরা। গত ছয় দশক ধরে এই বিষয়ের উপর কাজ করে চলেছে সংস্থা। 

আশার কথা শুনিয়েছেন আমেরিকারই আরিজোনা বিশ্ববিদ্যালয়ের অ্যারোস্পেস ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক স্টুয়ার্ট ক্রেগ। তার কথায়, ‘একটা সময় হাইপারসনিক বিমান একটা স্বপ্নের মতো ছিল। এই প্রযুক্তি নিয়ে আমরা প্রায় অর্ধশতাব্দী কাটিয়ে দিয়েছি। কিন্তু শেষ দশকে প্রযুক্তির জগতে যে বিপ্লব ঘটেছে তাতে এই সম্ভাবনা আর অসম্ভব নয়।’’ ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল