২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

টর্নেডোয় লণ্ডভণ্ড যুক্তরাষ্ট্রের আলবামা, নিহত ১৪

টর্নেডোয় লন্ডভন্ড যুক্তরাষ্ট্রের আলবামা
টর্নেডোয় লন্ডভন্ড যুক্তরাষ্ট্রের আলবামা - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় আলাবামা অঙ্গরাজ্যে টর্নেডোর আঘাতে শিশুসহ কমপক্ষে ১৪ জনের মৃত্যু হয়েছে। রোববার স্থানীয় সময় সন্ধ্যা থেকেই আলাবামা ও জর্জিয়ার বিভিন্ন অংশে টনের্ডোর আঘাতে এ প্রাণহানির ঘটনা ঘটে। খবর এএফপির।

আলাবামার শেরিফ জেই জোন্স মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে স্থানীয় গণমাধ্যমকে জানান, আমরা এখনো ধ্বংসস্তূপ থেকে লোকজনকে উদ্ধার করছি। লোকজনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে বেশ কয়েকজনের আঘাত বেশ গুরুতর।

ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, প্রথমবার টর্নেডো আঘাত হানার সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৬৫ মাইল। শেরিফ জোন্স এ টর্নেডোকে ‘সর্বনাশা’ বলে উল্লেখ করেছেন।

টর্নেডোয় নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ ঘটনায় কেউ নিখোঁজ কি না তার খোঁজ নেয়া হচ্ছে বলে জানিয়েছে কতৃপক্ষ ।

 

আরো দেখুন : যুক্তরাষ্ট্রে মুসলিম কংগ্রেস সদস্যের বিরুদ্ধে ঘৃণ্য ষড়যন্ত্র
নয়া দিগন্ত অনলাইন; ০৪ মার্চ ২০১৯, ০৭:০৪

আমেরিকান কংগ্রেসের সদস্য ইলহান উমর ১১ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলার সঙ্গে তাকে জড়িয়ে একটি পোস্টার প্রদর্শনের নিন্দা করেছেন।

ওয়েস্ট ভার্জিনিয়াতে রিপাব্লিকান পার্টির একটি স্টলে ওই পোস্টার রাখা হয়েছে। তিনি বলেছেন, মুসলিমবিরোধী এই পোস্টারে সন্ত্রাসের সঙ্গে তাকে জড়ানো হয়েছে।

তিনি বলছেন, এই পোস্টার তার জীবনের জন্য ঝুঁকি সৃষ্টি করতে পারে।

ওয়েস্ট ভার্জিনিয়ার রিপাব্লিকানরা বলছেন তারা ঘৃণা সৃষ্টি করতে পারে এমন কোনো কাজ সমর্থন করেন না এবং তারা অনুষ্ঠানের উদ্যোক্তাদের পোস্টারটি সরিয়ে নিতে বলেছেন।

গত নভেম্বর মাসে উমর নির্বাচনে জেতেন। আমেরিকান কংগ্রেসে প্রথমবার যে দুজন মুসলিম নারী নির্বাচনে জিতেছেন উমর তাদের একজন।

ওয়েন্ট ভার্জিনিয়ার চালর্সটনে ওই অনুষ্ঠানে শুক্রবার যে পোস্টার লাগানো হয়েছে তাতে উমরকে দেখা যাচ্ছে এবং তার ছবির পাশে নিউ ইয়র্কে টু্‌ইন টাওয়ারে আগুন জ্বলতে দেখা যাচ্ছে। পাশে লেখা আছে : "আপনি বলেছিলেন - কখনও ভুলো না। কিন্তু আপনি যে ভুলে গেছেন- আমিই তার প্রমাণ।"

উমর বলেছেন এই পোস্টারের জন্যই তার জীবনের জন্য হুমকি সৃষ্টি হয়েছে।

"দেশের ভেতর আমাকে যে এ কারণেই সন্ত্রাসী আখ্যা দেয়া হচ্ছে তাতে কোনো সন্দেহ নেই। আমার পাড়ার পেট্রল স্টেশনে এজন্যই কারা লিখে রেখেছে 'ইলহান উমরকে হত্যা করো'," তিনি বলেছেন।

"রিপাবলিকানরা তাদের মুসলমান বিরোধী প্রচারণার সঙ্গে আমার নাম এভাবে জড়িয়েছে, অথচ আশ্চর্য কেউ তাদের নিন্দা করছে না।"। উমর খুনের তালিকায় তার নাম অন্তর্ভূক্ত করার যে কথা বলেছেন তা শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের সন্দেহভাজন একটা ষড়যন্ত্রের অংশ বলে মনে করা হচ্ছে।

উমর এবং প্রথম সারির কিছু ডেমোক্রাট রাজনীতিককে হত্যা করার জন্য ওই শ্বেতাঙ্গ গোষ্ঠির কাছে অস্ত্র এবং কাদের তারা মারতে চায় তার একটা তালিকা আছে বলে অভিযোগ।

ওই অনুষ্ঠানে এসিটি ফর আমেরিকা নামে 'মুসলিম বিদ্বেষী' একটি গোষ্ঠির বিভিন্ন পোস্টারের সঙ্গে প্রদর্শিত হয়েছে মিস উমরকে নিয়ে তৈরি এই পোস্টার।

তবে এসিটি ফর আমেরিকা বলেছে উমরের ওই পোস্টারের ব্যাপারে তাদের কোনো সংশ্লিষ্টতা নেই এবং "বৈষম্যের ব্যাপারে গোষ্ঠিটি জিরো-টলারেন্স" নীতিতে বিশ্বাসী।
সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement