২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

হিজাব নিয়ে কানাডীয় মন্ত্রীর আপত্তিকর বক্তব্য

ইসাবেল চেরেস্ট - ছবি : সংগ্রহ

এবার হিজাব নিয়ে আপত্তিকর মন্তব্য করে সমালোচনার মুখে পড়েছেন কানাডার এক নারী মন্ত্রী। দেশটির কিউবেক প্রদেশের নারী মর্যাদা বিষয়ক মন্ত্রী ইসাবেল চেরেস্ট বলেছেন, মুসলিম নারীদের হিজাব হচ্ছে ‘নিপীড়নের প্রতীক’। এই মন্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে দেশটির মুসলিম সম্প্রদায়।

গত মঙ্গলবার সাংবাদিকদের সাথে আলাপকালে ইসাবেল চেরেস্ট বলেন, হিজাব এমন কোন পোষাক নয়, যা পরতেই হবে। তিনি বলেন, যারা হিজাব পরেন তাদের আমি সম্মান করি; কিন্তু যখন কেউ তার পোষাকের কারণে কোন ধর্মীয় লোক হিসেবে পরিচিত হন তখন সেটি আমার কাছে মনে হয় পরাধীনতা এবং এটি আমার মূল্যবোধের সাথে খাপ খায় না।

এই মন্তব্যের পর ক্ষোভে ফেটে পড়ছে কানাডার মুসলিম সম্প্রদায়। দ্য ন্যাশনাল কাউন্সিল অব কানাডিয়ান মুসলিমস(এনসিসিএম)-এর মন্ট্রিয়েল শাখার মুখপাত্র রাজিয়া হামিদি বলেছেন, তিনি এমন একজন মন্ত্রী যার দায়িত্ব নারীদের সমস্যা সমাধান করা, সমস্যা সৃষ্টি করা নয়। তার আরো দায়িত্বশীল হওয়া উচিত। রাজিয়া হামিদি জোর দিয়ে বলেন, কিউবেকের বর্তমান পরিস্থিতিতে তার মন্তব্য উদ্বেগজনক ও বিপজ্জনক। যে যেভাবে চলতে চায় সেভাবে চলার স্বাধীনাত নারীদের রয়েছে; কিন্তু পছন্দ অপছন্দের ভিত্তিতে তাদের মূল্যায়ন করা হচ্ছে।

আর অটোয়াভিত্তিক মানবাধিকার কর্মী আমিরা এলঘাওয়াবি বলেছেন, ইসাবেল চেরেস্টের মন্তবে আমরা হতাশ এবং এটি মুসলিম নারীদের জন্য ক্ষতির কারণ হয়ে উঠবে। নিজেও হিজাব পরে উল্লেখ করে তিনি বলেন, রাজনৈতিক নেতারা মাঝে মাধ্যে এমনভাবে কথা বলেন, যাতে মনো হয় মুসলিম নারীদের দ্বিতীয় শ্রেণির নাগরিক হিসেবে মর্যাদা দেয়া উচিত। আমাদের নিয়ে ভাবার মতো সামর্থ তাদের নেই। তারা আমাদের পছন্দ ঠিক করে দিতে পারেন না, আমাদের জন্য কোন পোষাক উপযুক্ত তা ঠিক করে দেয়ার প্রয়োজন নেই। এটি বিপজ্জনক চিন্তা’।

ইসাবেল চেরেস্টের এই মন্তব্যের সমালোচনা করেছে কানাডার আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী মারি-ক্লাউড বিবিউ। তিনি বলেন, নারীরা কী পরবে সেটি তার ব্যক্তিগত অধিকার। তাদের পছন্দ অপছন্দ ঠিক করবেন নিজেরাই। কিউবেক প্রদেশর বিরোধী দলীয় নেতারাও চেরেস্টের এই মন্তব্যকে বিভেদ সৃষ্টিকারী ও উদ্ভট হিসেবে আখ্যায়িত করেছেন।

কানাডার পূর্বাঞ্চলীয় কিউবেক প্রদেশে প্রায় আড়াই লাখ মুসলমান বসবাস করে। প্রদেশটির রাজধানী মন্ট্রিয়েল। ২০১৭ সালের জানুয়ারিতে কিউবেকের একটি মসজিদে মাগরিবের নামাজের পর গুলি চালিয়ে ৬ জনকে হত্যা ও আরো অনেককে আহত করে আলেকজান্ডার বিসোনেট নামে এক যুবক।


আরো সংবাদ



premium cement