২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

শত বছর না হলে খাওয়া যাবে না সিগারেট

- ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে হাওয়াই অঙ্গরাজ্যে সিগারেট পানের জন্য বয়সের নতুন সীমারেখা টানা হচ্ছে। নতুন ওই আইন অনুযায়ী ধূমপান বা সিগারেট বেচাকেনার জন্য বয়স হতে হবে ১০০।

সিগারেটকে শরীরের পক্ষে সবচেয়ে ক্ষতিকর বস্তু হিসেবে চিহ্নিত করেছে হাওয়াই প্রশাসন। তবে পুরোপুরি নিষিদ্ধ না করে বলা হয়েছে যে ১০০ বছর বয়সের আগে কেউ কেনা-বেচা করতে পারবেন না সিগারেট।

হাওয়াই-এর বর্তমান আইন অনুযায়ী, ওই প্রদেশে এখন ২১ বছরের কম বয়সীদের সিগারেট কেনা নিষিদ্ধ। এ আইনেই পরিবর্তন আনার কথা বলেছেন হাওয়াইয়ের ডেমোক্র্যাটিক পার্টির প্রতিনিধি রিচার্ড ক্রিগান। তার জন্যই নতুন একটি বিল নিয়ে আসার কথা বলেছেন তিনি।

ক্রিগান সংসদে যে বিল উত্থাপন করেছেন তাতে বলা হয়েছে, ২০২০ সালে সিগারেট কেনার ন্যূনতম বয়স নির্ধারণ করা হবে ৩০ বছর। ২০২১ সালে তা বাড়িয়ে করা হবে ৪০ বছর। এর ধারাবাহিকতায় ২০২২ সালে ৫০, ২০২৩ সালে ৬০ এবং ২০২৪ সালে ১০০ বছর ন্যূনতম বয়স নির্ধারণ করা হবে।

যুক্তরাষ্ট্রের বাকি অঙ্গরাজ্যেগুলোর তুলনায় হাওয়াইতে এমনিই সিগারেট সংক্রান্ত আইন বেশ কড়া। অন্য অঙ্গরাজ্যে যেখানে ধূমপানের জন্য অনুমোদিত বয়স ১৮ থেকে ১৯, সেখানে ২০১৭ সালে হাওয়াইয়ে ধূমপানের জন্য বয়স করা হয় ২১।

তবু এই বাড়তি নিষেধাজ্ঞা প্রসঙ্গে রিচার্ড ক্রিগান বলেন, তিনি মনে করেন না সিগারেট নিষিদ্ধ করতে বর্তমান আইনগুলো যথেষ্ট শক্তিশালী। তাই যুব সমাজকে এ ক্ষতিকর নেশা থেকে বাঁচাতে নতুন কিছু করবার কথাই ভেবেছিলেন তিনি। সিগারেটকে ‘বিশ্বের ইতিহাসে মানুষের তৈরি সবথেকে ভয়ানক প্রাণঘাতী বস্তু’ বলেও উল্লেখ করেন তিনি। উল্লেখ্য, ২০১৪ সালে প্রতিনিধি পরিষদের সদস্য নির্বাচিত হওয়ার আগে তিনি একজন অভিজ্ঞ চিকিৎসক হিসেবে দায়িত্ব পালন করেন।

তবে এ বিলে ই-সিগারেট, তামাকের চুইংগাম এবং সিগার অন্তর্ভুক্ত থাকবে না। কারণ ক্রিগ্যান মনে করেন, সাধারণ সিগারেটের চেয়ে এগুলো তুলনামূলক নিরাপদ। অবশ্য সেখানকার জাতীয় ক্যান্সার ইনস্টিটিউট সতর্ক করে দিয়ে বলেছে, সব তামাক পণ্যেই ক্ষতিকর এবং ক্যান্সারের কারণ।

প্রতিবছর যুক্তরাষ্ট্রে ধূমপানজনিত কারণে পাঁচ লাখ লোক মারা যায়।

দেখুন:

আরো সংবাদ



premium cement
খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ ‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায় ইরান নিয়ে মার্কিন হুঁশিয়ারি পাকিস্তানকে গাজায় গণকবরের বিষয়ে ইসরাইলের কাছে ‘জবাব’ চেয়েছে হোয়াইট হাউস দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে

সকল