১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ক্যালিফোর্নিয়ায় বাড়ির ওপর বিমান বিধ্বস্ত

বিমান বিধ্বস্ত - ছবি : সংগ্রহ

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অঙ্গরাজ্যের একটি আবাসিক বাড়িতে বিমান বিধ্বস্ত হয়ে চালকসহ অন্তত পাঁচজন নিহত হয়েছেন। দেশটির কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন। জোড়া ইঞ্জিন সংবলিত ছোট একটি বিমানে শূন্যেই আগুন লেগে যায়। এরপর লস অ্যাঞ্জেলেসের ইয়র্বা লিন্ডা এলাকায় এটি ভেঙে পড়ে।

জানা যায়, স্থানীয় বিমানবন্দর থেকে উড্ডয়নে কিছুক্ষণের মধ্যেই ইঞ্জিনে ত্রুটি দেখা যায়। এখনো হতাহতদের পরিচয় জানানো হয়নি। তবে বিমানটিতে চালক ছাড়া কেউ ছিলেন না। আর বাড়িতে নিহত বাসিন্দাদের মধ্যে দুইজন পুরুষ ও দুইজন নারী ছিলেন। দমকল কর্মীরা জানিয়েছেন, দুইজনকে বার্ন ইউনিটে চিকিৎসা দেয়া হচ্ছে। স্থানীয়রা জানান, দুইতলা ভবনে বিমানটি বিধ্বস্ত হওয়ার আগে বাঁশির মতো আওয়াজ শুনতে পান।

শহর থেকে ২০ মাইল দক্ষিণ-পূর্বের স্থানীয় একটি বিমানবন্দর থেকে যাত্রা শুরু করেছিল বিমানটি। এক সংবাদ সম্মেলনে অরেঞ্জ কাউন্টির কর্মকর্তারা জানিয়েছেন, বিমান ভেঙে পড়ায় দুই তলা ভবনের দুই নারী এবং দুই পুরুষ নিহত হয়েছে। দুর্ঘটনার পরপরই পুলিশের সাথে ৭০ জনের বেশি উদ্ধারকর্মী ঘটনাস্থলে পৌঁছায়। কী কারণে ওই দুর্ঘটনা ঘটেছে তা এখনো পরিষ্কার নয়। এই ঘটনার তদন্ত চলছে।

আরো পড়ুন:

মেক্সিকো সীমান্তে আরো সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র
মেক্সিকো সীমান্তে আরো তিন হাজার ৭৫০ সেনা পাঠাচ্ছে পেন্টাগন। দক্ষিণ-পশ্চিম সীমান্তে আগামী তিন মাস এসব সেনাসদস্য সীমান্তবিষয়ক এজেন্টদের সহযোগিতা করবে। রোববার এ কথা বলা হয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে।

অতিরিক্ত সেনা মোতায়েনের ফলে ওই সীমান্তে মোট সক্রিয় দায়িত্বে থাকা সেনাসদস্যের সংখ্যা দাঁড়াবে চার হাজার ৩৫০। তারা কামস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন এজেন্টদের কাজে সহযোগিতা করবে। কয়েক দিন আগে ডেমোক্র্যাট দলের একজন আইনপ্রণেতা বলেছিলেন, যুক্তরাষ্ট্র ওই অঞ্চলে অতিরিক্ত তিন হাজার ৫০০ সেনা মোতায়েন করতে যাচ্ছে। তার কয়েক দিন পরেই এ ঘোষণা দিয়েছে পেন্টাগন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মেক্সিকোর সাথে সীমান্তকে একটি সঙ্কট হিসেবে দেখেন। মঙ্গলবার তিনি বার্ষিক স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ দেবেন। এতে তিনি ওই প্রসঙ্গ টেনে আনবেন। এ ছাড়া সম্প্রতি যে অচলাবস্থা সৃষ্টি হয়েছিল যুক্তরাষ্ট্রের সরকার পরিচালনায়, তার মূলে ছিল মেক্সিকো সীমান্তে তার বহুল আলোচিত দেয়াল নির্মাণ। তিনি দেয়াল নির্মাণকে বাদ রেখে অন্তর্বর্তী সঙ্কট সমাধানে বাজেট প্রণয়নে বা অর্থ পাওয়ার বিষয় মেনে নিতে পারছিলেন না। ট্রাম্প বলেছেন, কংগ্রেসের নি¤œকক্ষ এখন বিরোধী ডেমোক্র্যাটরা নিয়ন্ত্রণ করছেন। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য তহবিল বরাদ্দ নিয়ে বিতর্কে যুক্তরাষ্ট্রের সরকারে অচলাবস্থা দেখা দিয়েছে। আজ মঙ্গলবার স্টেট অব দ্য ইউনিয়নের ভাষণে ট্রাম্প এই ইস্যু নিয়ে কথা বলবেন।

নভেম্বর মাসে এই সেনা মোতায়েন করা হতে পারে। পেন্টাগন এক বিবৃতিতে বলছে, অতিরিক্ত সেনা ৯০ দিন ধরে মোতায়েন করা হবে। দক্ষিণের সীমান্তকে সুরক্ষিত করতে এই সেনা মোতায়েন দরকার বলে জানান তিনি। মেক্সিকো সীমান্তে কেবল ট্রাম্পই সেনা পাঠাননি, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাও এক হাজার ২০০ ন্যাশনাল গার্ড পাঠিয়েছেন।


আরো সংবাদ



premium cement
১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে? জনগণের শক্তির কাছে আ'লীগকে পরাজয় বরণ করতেই হবে : মির্জা ফখরুল টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেরিনা তাবাসসুম বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার!

সকল