২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

অচলাবস্থা নিরসনে ট্রাম্পের অস্থায়ী সমঝোতা

আমেরিকা
ডোনাল্ড ট্রাম্প - ছবি : আল জাজিরা

যুক্তরাষ্ট্র প্রশাসনের ইতিহাসের দীর্ঘ সময় ধরে চলা শাটডাউন বা আংশিক অচলাবস্থা নিরসনে একটি অস্থায়ী সমঝোতায় পৌঁছানোর কথা জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

‘অচলাবস্থা’ চলার ৩৫তম দিনে শুক্রবার হোয়াইট হাউসের গোলাপ বাগানে এক বক্তব্যে ডোনাল্ড ট্রাম্প আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সরকারি কর্মচারিদের জন্য অর্থ ছাড়ের ঘোষণা দিয়েছেন।

তবে মার্কিন প্রেসিডেন্ট এ কথাও বলেছেন, এই সময়ের মধ্যে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে দেয়াল নির্মাণের জন্য কাঙ্ক্ষিত অর্থ বরাদ্দের জন্য একটি যথাযথ চুক্তি না হলে তিনি ফের ‘শাটডাউনে’ যাবেন।

ডোনাল্ড ট্রাম্প তার ঘোষণায় বলেন, ‘আমি খুবই গর্বের সঙ্গে আজ ঘোষণা করছি যে, শাটডাউন বন্ধে আমরা চুক্তিতে পৌঁছেছি এবং পুনরায় ফেডারেল সরকার খুলতে যাচ্ছি।’

‘তিন সপ্তাহের জন্য, ফেব্রুয়ারির ১৫ তারিখ পর্যন্ত সরকারের অর্থ বরাদ্দের জন্য আমি বিলে স্বাক্ষর করব। আমি এটাও নিশ্চিত করছি যে, কর্মচারীরা খুব দ্রুত বা যত দ্রুত সম্ভব তাদের বকেয়া পাওনাদি পেয়ে যাবেন।’

‘শাটডাউনের’ ফলে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের ‘খাঁটি দেশপ্রেমিক’ বলে উল্লেখ করেন ট্রাম্প।

দীর্ঘদিনের প্রতিশ্রুতিবদ্ধ সীমান্ত দেয়ালের অর্থ বরাদ্দ নিয়ে ট্রাম্প ও সিনেটরদের মধ্যে সমঝোতা না হওয়ার ফলে ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে মার্কিন কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগে অচলাবস্থা সৃষ্টি হয়। এতে আট লাখ কর্মচারী বেতনহীন হয়ে পড়েন।

যুক্তরাষ্ট্রের রাজনৈতিক নিয়মানুযায়ী, কোনো বিষয়ে সিনেটররা একমত হতে না পারলে অথবা স্বয়ং প্রেসিডেন্ট যখন কোনো বিলে নির্ধারিত সময়ের মধ্যে সই করতে না পারেন তখনই ‘শাটডাউন’ হয়।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় যেকোনো মূল্যে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দুই বছর পরও সেই দেয়াল নির্মিত হয়নি।


আরো সংবাদ



premium cement
কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র!

সকল