২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জরুরি অবস্থা ঘোষণার খসড়া তৈরি করছে হোয়াইট হাউজ

হোয়াইট হাউজ - ছবি : সংগ্রহ

যুক্তরাষ্ট্রে এক মাসেরও বেশি সময় ধরে চলা আংশিক অচলাবস্থা (শাটডাউন) নিরসনে বৃহস্পতিবার দেশটির সিনেটে উত্থাপিত দুইটি প্রস্তাবই প্রয়োজনীয় ৬০ ভোট না পাওয়ায় খারিজ হয়ে গেছে। রিপাবলিকান ও ডেমোক্র্যাট আইনপ্রণেতারা পৃথকভাবে ওই দুইটি প্রস্তাব উত্থাপন করেছিলেন। বিদ্যমান পরিস্থিতিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় জরুরি অবস্থা ঘোষণার খসড়া তৈরি করছে হোয়াইট হাউজ।

বৃহস্পতিবার রিপাবলিকানদের প্রস্তাব ৫০-৪৭ এবং ডেমোক্র্যাটদের ৫২-৪৪ ভোট পেলেও বাজেট সংক্রান্ত নতুন বিল পাসে উচ্চকক্ষে ন্যূনতম ৬০ জনের সমর্থন প্রয়োজন। এ দিন ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের পক্ষ থেকে আলাদা করে প্রস্তাব দুইটি উত্থাপিত হয়েছিল। ৫০-৪৭ ভোটে প্রত্যাখ্যাত হয় রিপাবলিকান বিল। আর ডেমোক্র্যাট দলীয় বিলটি প্রত্যাখ্যাত হয়েছে ৫২-৪৪ ভোটে। পাস করানোর জন্য প্রত্যেকটি প্রস্তাবের পক্ষে অন্তত ৬০টি করে ভোট থাকতে হতো। বিল দু’টি খারিজ হয়ে যাওয়ায় শিগগিরই অচলাবস্থা নিরসনের সম্ভাবনাও ম্লান হয়ে গেলো।

এ দিকে সিএনএন জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যাতে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করতে পারেন, সেই লক্ষ্যে আদেশের খসড়া তৈরি করছে হোয়াইট হাউজ। অভ্যন্তরীণ নথিপত্রের তথ্য পর্যালোচনা করে এই খবর জানিয়েছে সিএনএন। খবরে বলা হয়, দক্ষিণ সীমান্তে দেয়াল নির্মাণের লক্ষ্যে ৭০০ কোটি মার্কিন ডলারের সম্ভাব্য তহবিল তার সইয়ের জন্য শনাক্ত করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে ফেডারেল সরকারের কর্মবন্ধ বা শাট ডাউন নিরসন প্রশ্নে কংগ্রেস ও হোয়াইট হাউজের মধ্যে যে লড়াই চলছে, সেই পরিস্থিতিতে ট্রাম্প তার ক্ষমতা ব্যবহার করে জাতীয় জরুরি অবস্থা জারি এবং সীমান্তে দেয়াল নির্মাণে প্রতিরক্ষা দফতরকে নির্দেশ দেয়ার বিষয়টি উড়িয়ে দেননি। তবে এ ব্যাপারে ট্রাম্পের উপদেষ্টাদের মধ্যে মতভেদ রয়েছে। তাই বিকল্প পরিকল্পনা নিয়ে এগোচ্ছে হোয়াইট হাউজ। এতে কংগ্রেসকে এড়ানো যাবে।

প্রেসিডেন্টের ঘোষণাপত্রের খসড়ায় লেখা রয়েছে, বিপুল পরিমাণ ভিনদেশী, যারা প্রতিদিন অবৈধভাবে যুক্তরাষ্ট্রে ঢুকছে, তারা দেশের জাতীয় নিরাপত্তার জন্য প্রত্যক্ষ হুমকি। এ কারণে প্রেসিডেন্টকে জাতীয় জরুরি অবস্থা জারি করতে হচ্ছে। যুক্তরাষ্ট্রের সংবিধান ও আইন প্রেসিডেন্টকে যে কর্তৃত্ব দিয়েছে, সে অনুযায়ী তিনি জাতীয় জরুরি অবস্থা জারি করছেন। মার্কিন সরকারের এক কর্মকর্তা সিএনএনকে বলেছেন, এই খসড়া গত সপ্তাহে হালনাগাদ করা হয়েছে। বিভিন্ন খাত থেকে জোড়াতালি দিয়ে অর্থ সংগ্রহের কথা ভাবছে প্রশাসন। ট্রেজারি তহবিল, সামরিক নির্মাণ, পেন্টাগনের গণপূর্ত তহবিল, হোমল্যান্ড সিকিউরিটি দফতরের তহবিল থেকে অর্থ টান দেয়া হতে পারে।

সম্প্রতি ট্রাম্প বলেছেন, তার হাতে বিকল্প আছে, প্রয়োজনে তা ব্যবহার করা হবে। অনেক মানুষ ও সেনাবাহিনী সেটা চায়। মেক্সিকো সীমান্ত দেয়াল নির্মাণে বরাদ্দ অনুমোদনের প্রশ্নে ট্রাম্পের সাথে ডেমোক্র্যাটদের সমঝোতা না হওয়ায় এক মাসেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্র সরকারে চলছে আংশিক শাটডাউন। দেশটির ৮ লাখ সরকারি কর্মীকে ঘরে থাকতে কিংবা বেতন ছাড়া কাজ করতে বলা হয়েছে। তারপরও দেয়াল নির্মাণের প্রশ্নে অনড় অবস্থানে রয়েছেন ট্রাম্প। এ অবস্থায় পারস্পরিক সমঝোতার ভিত্তিতে বৃহস্পতিবার সিনেটে দুইটি বিল উত্থাপন করতে সম্মত হয় ডেমোক্র্যাট ও রিপালিকানরা।

রিপাবলিকানদের উত্থাপিত বিলে সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্র সরকারের সব শাখায় অর্থ বরাদ্দ দেয়ার প্রস্তাব করা হয়। সীমান্ত দেয়াল নির্মাণ ও অভিবাসন নীতি সংক্রান্ত ট্রাম্পের প্রস্তাব বাস্তবায়নে অর্থ বরাদ্দের কথাও বলা হয় ওই প্রস্তাবে। আর ডেমোক্র্যাটদের বিলে সরকারকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত অস্থায়ী বরাদ্দের প্রস্তাব দেয়া হয়। সীমান্ত নিরাপত্তা ও অভিবাসন নিয়ে পার্লামেন্টে বিতর্কের সুযোগ সৃষ্টি করতে এ অস্থায়ী বরাদ্দ দেয়া হবে বলে জানানো হয়। ছয় রিপাবলিকান নিজেদের দলের অবস্থানের বাইরে এসে ডেমোক্র্যাট বিলকে সমর্থন দিয়েছেন। আবার এক ডেমোক্র্যাট দলীয় সিনেটর রিপাবলিকান বিলকে সমর্থন দিয়েছেন।

সীমান্ত দেয়াল নির্মাণের ব্যাপারে অনড় অবস্থানে রয়েছেন ট্রাম্প। হোয়াইট হাউজে সাংবাদিকদের তিনি জানিয়ে দিয়েছেন, সীমান্ত দেয়াল নির্মাণে বরাদ্দ না রাখা হলে তিনি কোনো বিলে স্বাক্ষর করবেন না। যুক্তরাষ্ট্রের সংবিধান মোতাবেক, কোনো বিলকে আইনে পরিণত করতে হলে সেটিতে অবশ্যই প্রেসিডেন্টের স্বাক্ষর লাগবে। আর সীমান্ত দেয়াল নির্মাণে ট্রাম্পকে বরাদ্দ দিতে কোনো অবস্থাতেই রাজি নয় ডেমোক্র্যাটরা। এমন অবস্থায় আংশিক অচলাবস্থা নিরসনের বিষয়টি অনিশ্চয়তায় রয়েছে।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল