২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

আগামী মাসে আবারো ট্রাম্প-কিম বৈঠক

সিঙ্গাপুরে অনুষ্ঠিত প্রথম শীর্ষ বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন। ছবিটি গত বছরের ১২ জুন তোলা - এএফপি

আগামী ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে আবারো বৈঠকে বসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন। এটি হবে তাদের মধ্যে দ্বিতীয় বৈঠক। প্রেসিডেন্ট ট্রাম্পের সরকারি বাসভবন হোয়াইট হাউজ এই বৈঠকের কথা নিশ্চিত করেছে।

পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা করতে ২০১৮ সালের জুন মাসে সিঙ্গাপুরে প্রথম বৈঠকে বসেছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প ও কিম জং উন। তাদের বৈঠকের পর কোরীয় উপদ্বীপে উত্তেজনা হ্রাস পায়। এরই প্রেক্ষিতে বেশ কিছুদিন ধরেই আবারো বৈঠকে বসার চেষ্টা চালিয়ে আসছিল দেশ দুইটি।

এদিকে উত্তর কোরিয়ার শীর্ষ কর্মকর্তা কিম ইয়ং চোল গত বৃহস্পতিবার হোয়াইট হাউজে প্রেসিডেন্ট ট্রাম্পের সাথে সাক্ষাৎ করেন। কিম ইয়ং চোল উত্তর কোরিয়ার সাবেক গোয়েন্দা প্রধান এবং তিনি কিম জং উনের ডান-হাত হিসেবে পরিচিত। বৈঠকে কিমের পক্ষ থেকে প্রেসিডেন্ট ট্রাম্পকে একটি চিঠি দেন তিনি।

উল্লেখ্য, গত বছরের জুনে সিঙ্গাপুরে ট্রাম্প-কিমের বৈঠকের পর পরমাণু নিরস্ত্রীকরণে কিছুটা অগ্রগতি হয়। আগামী ফেব্রুয়ারির শেষ সপ্তাহে অনুষ্ঠিতব্য দুই নেতার এই বৈঠক অবশ্য কোথায় অনুষ্ঠিত হবে তা জানায়নি হোয়াইট হাউজ।


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল