২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তুর্কি অর্থনীতি ধ্বংসের হুমকি ট্রাম্পের

ডোনাল্ড ট্রাম্প - ফাইল ছবি

কুর্দিদের উপর হামলা হলে তুরস্কের অর্থনীতি ধ্বংস করে দেয়ার হুমকি দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রোববার ট্রাম্প এক টুইটে বলেন, তিনি চান কুর্দিরা যাতে তুরস্ককে আর উস্কানি না দেয়। তবে ট্রাম্পের এই হুমকি প্রত্যাখান করেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু।

সিরিয়ার উত্তর অংশে আমেরিকান বাহিনী কুর্দীদের সাথে মিলে আইএসের বিরুদ্ধে লড়াই করে, যদিও তুরস্ক ওয়াইপিজিকে সন্ত্রাসী সংগঠন মনে করে।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান আমেরিকার কুর্দিদের প্রতি যুক্তরোষ্ট্রের সমর্থনের বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ঐবং এদেরকে দমন করার অঙ্গীকার ব্যক্ত করেছেন । ট্রাম্পের সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের ঘোষণায় সমালোচনা শুরু হলে তিনি এই মন্তব্য করেন।

সৌদি রাজ পরিবারের অন্যতম সদস্য প্রিন্স তুর্কি আল ফয়সাল এ বিষয়ে বিবিসিকে বলেন, এটির একটি নেতিবাচক প্রভাব পড়বে যা ইরান, রাশিয়া এবং প্রেসিডেন্ট বাশার আল আসাদকে লাভবান করবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও তার মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে বর্তমানে রিয়াদে রয়েছেন। ওই অঞ্চলে মার্কিন মিত্রদের এ বিষয়ে নিশ্চয়তা দিতে তার এই সফর।

সেনা প্রত্যাহারের বিষয়ে নিজ বক্তব্যকে সমর্থন করে ট্রাম্প বলেন, আইএসের কোন যোদ্ধা অবশিষ্ট থাকলে তাদের ওপর বিমান হামলা করা হবে। তবে ওয়াইপিজির ওপর হামলা করলে তুরস্কের অর্থনীতি কিভাবে ক্ষতিগ্রস্থ হবে সে বিষয়ে তিনি কিছু বলেননি।

গত আগস্টে আমেরিকার এক যাজককে আটকের দায়ে তুরস্কের উপর নিষেধাজ্ঞা ও শুল্ক আরোপ করে ট্রাম্প প্রশাসন- যার প্রভাবে তুর্কি  মুদ্রার মান কমে যায়। গুপ্তচর বৃত্তির দায়ে এবং ব্যর্থ অভ্যুত্থানে সহযোগিতার দায়ে আটক যাজক এনড্রিও বোসানকে গত অক্টোবরে মুক্তি দেয়া হয়।

ট্রাম্প আরো বলেন যে, সিরিয়াতে আমেরিকার অভিযানের সবচেয়ে বড় সুবিধা ভোগ করেছে রাশিয়া, ইরান এবং সিরিয়া। এখন সময় হয়েছে আমেরিকান সৈন্যদের ঘরে ফিরিয়ে আনার।

প্রেসিডেন্ট এরদোগানের মুখপাত্র এক টুইটে বলেন যে, যুক্তরাষ্ট্রের কাছে কৌশলগত অংশীদারিত্বের প্রতি সম্মান আশা করে তুরস্ক। সন্ত্রাসীরা অপনাদের অংশীদার বা মিত্র হতে পারে না ’।

ট্রাম্প হঠাৎ সৈন্য প্রত্যাহারের ঘোষণা দিয়ে দেশের ভিতর এবং মিত্রদের কাছ থেকে ব্যাপক সমালোচনার মুখে পড়েন।


আরো সংবাদ



premium cement