২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

হিজাব পরে মার্কিন কংগ্রেসে : ইলহান ওমরের ইতিহাস

মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত কংগ্রেস সদস্য ইলহান ওমর - সংগৃহীত

নতুন ইতিহাস সৃষ্টি করলেন মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত কংগ্রেস সদস্য ইলহান ওমর। প্রথম মুসলিম নারী হিসেবে হিজাব পরে ইলহান কংগ্রেস অধিবেশনে যোগ দেন। ইলহান হচ্ছেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবার নির্বাচিত দুই মুসলিম নারী প্রতিনিধির একজন। শুধু তাই নয়, পবিত্র কোরআনে হাত রেখে শপথ গ্রহন করে আরেক নজির সৃষ্টি করেছেন তিনি।

উল্লেখ্য, কংগ্রেসে কিছুদিন আগেও হিজাব পরার ওপর ছিল ১৮১ বছরের পুরোনো নিষেধাজ্ঞা। তখন এটি ছিল ভিন্ন একটি স্থান। নারী ও সংখ্যালঘুরা এর সদস্য হননি আগে। তখন নিয়ম ছিল- সকলেই মাথা খোলা রাখবেন। ১৮০০ সালের পর কংগ্রেসে হ্যাট পরার বিষয়টি বাদ দিতেই এই নিয়ম করা হয়েছিল। কারণ হ্যাট ছিল ব্রিটিশ ঐতিহ্যের প্রতীক। আর তাই হ্যাট পরলে বৃটিশ ঐতিত্যের কথা আসতে পারে বলে মনে করা হতো।

দেশটির নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভস পরিচালনায় ডেমোক্র্যাটরা নতুন কিছু নিয়ম চালু করেছে। এর আওতায় ধর্মীয় কারণে মাথা ঢেকে রাখার ওপর নিষেধাজ্ঞা আনুষ্ঠানিকভাবে তুলে দেয়া হয় বৃহস্পতিবার।

এর পরপরই বৃহস্পতিবার হিজাব পরে শপথ নেন কংগ্রেস সদস্য ইলহান ওমর। এসময় তার হাতে তসবিহ’ও ছিল। নতুন নিয়মানুযায়ী, ভোটের জন্য হাউজ ফ্লোরে থাকার সময় এবং সাধারণ অধিবেশনে বক্তৃতা দেয়ার সময়ও হিজাব পরা যাবে।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’ মিলান ডার্বি জিতে শিরোপা পুনরুদ্ধার ইন্টারের কুমিল্লা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক আহত

সকল