২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ট্রাম্পের প্রতিরক্ষামন্ত্রী হচ্ছেন কে?

সাবেক ডেমোক্রেট সিনেটর জেমস ওয়েব - ফাইল ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রতিরক্সামন্ত্রী হচ্ছেন কে? মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পই বা কাকে এই পদের জন্য বেছে নিচ্ছেন। এ ব্যাপারে ট্রাম্প নিজে বা তার প্রশাসনের পক্ষ থেকে কোনো ঘোষণা দেয়া না হলেও নতুন প্রতিরক্ষা মন্ত্রী কে হতে পারেন তার ধারণা দিয়েছে প্রভাবশালী নিউ ইয়র্ক টাইমস পত্রিকা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাবেক ডেমোক্রেট সিনেটর জেমস ওয়েবকে পরবর্তী প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে ভাবছেন বলে জানিয়েছে পত্রিকাটি।

জেমস ওয়েব এর আগে সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগানের প্রশাসনে নৌ মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। ভিয়েতনাম যুদ্ধে অংশ নেয়া এ সিনেটর ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির মনোনয়ন লড়াইয়েও ছিলেন।

জেনারেল জেমস ম্যাটিসের জায়গায় ভার্জিনিয়ার সাবেক এ সিনেটরই এখন ট্রাম্পের পছন্দের তালিকায় এগিয়ে আছেন বলে ধারণা নিউ ইয়র্ক টাইমসের।

এদিকে ওয়েবকে পরবর্তী প্রতিরক্ষা মন্ত্রী করা হচ্ছে কিনা এ প্রসঙ্গে মুখ খোলেনি হোয়াইট হাউস। পাশাপাশি এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি ৭২ বছর বয়সী জেমস ওয়েবও।

উল্লেখ্য, সিরিয়া ও আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য সরিয়ে নেয়ার ঘোষণায় প্রেসিডেন্ট ট্রাম্পের সাথে মতবিরোধে গত ডিসেম্বরের শেষ দিকে জেনারেল জেমস ম্যাটিস প্রতিরক্ষা মন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান। ম্যাটিসের পদত্যাগের পর তার সহকারী প্যাট্রিক শানাহানকে ভারপ্রাপ্ত প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব দেন ট্রাম্প।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল