১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইউনেস্কো থেকে বিদায় যুক্তরাষ্ট্র-ইসরাইলের

ইউনেস্কো থেকে বিদায় যুক্তরাষ্ট্র-ইসরাইলের - ফাইল ছবি

২০১৯ সালের প্রথম দিনেই মার্কিন যুক্তরাষ্ট্র ও ইসরাইলের ইউনেস্কো ছেড়ে যাওয়ার ঘোষণা কার্যকর হয়েছে। ২০১৮ সাল বিদায় নেয়ার সাথে সাথে জাতিসঙ্ঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কোর সাথে সম্পর্কও শেষ হয় ইসরাইল ও যুক্তরাষ্ট্রের। ২০১৭ সালেই ইসরাইল বিদ্বেষের অভিযোগ তুলে ইউনেস্কো থেকে নাম প্রত্যাহারের ঘোষণা দিয়েছিল দেশ দুটি।

উল্লেখ্য, ২০১৭ সালের ১২ অক্টোবর ওয়াশিংটনের ঘনিষ্ঠ মিত্র ইসরাইলের বিরুদ্ধে ইউনেস্কো ‘পক্ষপাতমূলক’ আচরণ করছে এমন অভিযোগ তুলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ইউনেস্কোর সদস্যপদ প্রত্যাহারের ঘোষণা দেয়া হয়। পাশাপাশি সে সময় যুক্তরাষ্ট্র সংস্থাটির মৌলিক সংস্কারও দাবি করে।

যুক্তরাষ্ট্রের ওই ঘোষণার পর একইদিনে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ঘোষণা দেন যে, তার দেশ ইউনেস্কো থেকে বেরিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে।

ইউনেস্কোর নিয়ম অনুযায়ী, কোনো দেশ সদস্যপদ প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণা করলে তা কার্যকর হয় একবছর শেষে। ফলে, না চাইলেও ২০১৮ সাল পর্যন্ত ইউনেস্কোর সদস্য থাকতে হয়েছে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রকে। তাদের সদস্য পদ প্রত্যাহার কার্যকরের সময়সীমা ঠিক হয় ২০১৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। অর্থাৎ, ২০১৯ সালকে স্বাগত জানানোর সাথে সাথে এই দুই দেশের ইউনেস্কোর সদস্য পদ প্রত্যাহারের ঘোষণাও কার্যকর হয়েছে।

উল্লেখ্য, জাতিসঙ্ঘের সংস্থাগুলোর মধ্যে ইউনেস্কোই প্রথম ফিলিস্তিনকে পূর্ণ সদস্যের মার্যাদা দেয়। আর এই ইস্যু নিয়েই মার্কিন যুক্তরাষ্ট্র ও ইসরাইলের সাথে বিরোধ সৃষ্টি হয় সংস্থাটির।


আরো সংবাদ



premium cement