২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

হিলারির ১৭ বছরের রেকর্ড ভেঙে দিলেন মিশেল

মিশেল ওবামা ও হিলারী ক্লিনটন - ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে সাবেক ফার্স্ট লেডি হিলারি ক্লিনটনকে পেছনে ফেলে দেশটির সবচেয়ে প্রশংসিত নারী হিসেবে স্থান করে নিয়েছেন আরেক সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা।

১৭ বছর ধরে আমেরিকার সবচেয়ে প্রশংসিত নারী হিসেবে নিজের অবস্থান ধরে রেখেছিলেন হিলারি। কিন্তু চলতি বছরের জরিপে মিশেলের কাছে তিনি তার সেই অবস্থান হারিয়েছেন।

সাম্প্রতিক সময়ে বার্ষিক গ্যালাপ ভোটে সাবেক প্রেসিডেন্ট প্রার্থী এবং পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন তৃতীয় অবস্থান অর্জন করেছেন। অপরদিকে টক শোয়ের উপস্থাপক অপরাহ উইনফ্রে দ্বিতীয় অবস্থান অর্জন করেছেন। তালিকায় বর্তমান ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের অবস্থান চতুর্থ। পঞ্চম স্থানে আছেন রানী দ্বিতীয় এলিজাবেথ।

রানী প্রশংসিত নারীর তালিকার শীর্ষ দশে আছেন ৫০ বারের মতো।

মিশেল ওবামা পেয়েছেন ১৫ শতাংশ সমর্থন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী অপরাহ উইনফ্রের অনেক কম; ৫ শতাংশ। হিলারি ৪ শতাংশ ও রানী দ্বিতীয় এলিজাবেথের সমর্থন ছিল ২ শতাংশ।

একইভাবে এই তালিকায় ১১ বছর ধরে সবচেয়ে প্রশংসিত পুরুষ হিসেবে প্রথম অবস্থান অর্জন করেছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। অপরদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রয়েছেন দ্বিতীয় অবস্থানে।

ওবামা পেয়েছেন ১৯ শতাংশ সমর্থন। দ্বিতীয় ট্রাম্প পেয়েছেন ১৩ শতাংশ। কিন্তু তৃতীয় অবস্থানে থাকা জর্জ ওয়াকার বুশ পেয়েছেন ২ শতাংশ সমর্থন। তার সমান সমর্থন পেয়েছেন পোপ ফ্রান্সিস। ১ শতাংশ লোকের সমর্থনে তালিকার পঞ্চম স্থানে আছেন মার্কিন টেক জায়ান্ট বিল গেটস।

১৯৪৬ সাল থেকে প্রতি বছর এই ভোটের আয়োজন করা হয়। তবে ১৯৭৬ সালে এই ভোট অনুষ্ঠিত হয়নি। ১ হাজার ২৫ জন প্রাপ্তবয়স্কের কাছে তাদের প্রিয় নারী এবং পুরুষের নাম জানতে চাওয়া হয়েছিল।

বিশ্বের যে কোন স্থানে বাস করেন এমন নারী বা পুরুষ যাদেরকে তারা সবচেয়ে পছন্দ করেন না যারা সবচেয়ে প্রশংসিত হওয়ার যোগ্য তাদের নাম জানতে চাওয়া হয়েছিল। গত ৩ থেকে ১২ ডিসেম্বর ওই জরিপ পরিচালনা করা হয়। সেখানেই সবচেয়ে বেশি যে নারীর নাম উঠে এসেছে তিনি হলেন মিশেল ওবামা।

সূত্র : বিবিসি 


আরো সংবাদ



premium cement
ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান

সকল