২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইয়েমেন যুদ্ধের বিরুদ্ধে মার্কিন সিনেটে ভোটাভুটি

-

ইয়মেন যুদ্ধ ও খাশোগি হত্যাকাণ্ড নিয়ে সৌদি আরবের ওপর একটি নিন্দা প্রস্তাব বিষয়ে মার্কিন পার্লামেন্ট উচ্চকক্ষ সিনেটে এক ভোটাভুটির উদ্যোগ নেয়া হয়েছে। ওয়াশিংটন ডিসির স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় এই ভোটাভুটি হওয়ার কথা। ডেমোক্র্যাটরা আসা করছেন সিনেটে সংখ্যাগরিষ্ঠ ও প্রেসিডেন্ট ট্রাম্পের দল রিপাবলিকানরা এই প্রস্তাবের পক্ষে ভোট দেবেন।

সাউথ ক্যারোলিনার রিপাবলিকান লিন্ডসে গ্রাহাম ও নিউ জার্সির ডেমোক্র্যাট সিনেটর বব মেনেন্দজ বুধবার জানিয়েছেন, তাদের পরিকল্পনা জানুয়ারিতে নতুন কংগ্রেস শুরু হওয়ার পর তারা সৌদি আরবের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা ও অস্ত্র বিক্রি বন্ধের বিষয়ে আইন করবেন।

আবার বেশ কয়েকজন সিনেটর এমন আভাস দিয়েছেন যে, সৌদি আরব ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে পদ থেকে সরিয়ে দেবে এমনটাই চান তারা। ক্যাপিটাল হিলে এক সংবাদ সম্মেলনে লিন্ডসে গ্রাহাম বলেন, ‘আমাদের বন্ধু সৌদি আরবের উদ্দেশ্যে বলতে চাই, এই পরিবর্তন না আনলে আপনারা যুক্তরাষ্ট্রের সাথে সুসম্পর্ক রাখতে পারবেন না।’ এই সিনেটর প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে লোক হিসেবে পরিচিত রাজনৈতিক মহলে।

ইয়েমেন যুদ্ধে সৌদি আরবকে সামরিক সহযোগিত বন্ধে প্রেসিডেন্ট ট্রাম্পকে চাপ প্রয়োগ বিষয়ক বিতর্ক আরো চলবে কিনা সে বিষয়ে একটি ভোটাভুটি অনুষ্ঠিত হয়েছে বুধবার সিনেটে। প্রস্তাবটি পক্ষে ভোট পড়েছে ৬০টি আর বিপক্ষে ভোট পড়েছে ৩৯টি। আর বহস্পতিবার যে ভোট হওয়ার কথা রয়েছে, সেটি মূলত এই প্রস্তাবের ওপর চূড়ান্ত ভোটাভুটি। এই প্রস্তাবটিকে বিবেচনা করা হচ্ছে সৌদি আরব ও ট্রাম্প প্রশাসনের ওপর একটি কঠোর বার্তা হিসেবে।

প্রস্তাবটি পাস হলে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র সৌদি আরবের ওপর নিষেধাজ্ঞা আরোপের পথ সুগম হবে বলে মনে করছেন মার্কিন সিনেটররা।


আরো সংবাদ



premium cement