১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কানাডার আদালতে হুয়াওয়ে নির্বাহী কর্মকর্তার জামিন

হুয়াওয়ের প্রধান অর্থবিষয়ক কর্মকর্তা মেং ওয়াংঝু -

চীনের বৃহৎ টেলিকম কোম্পানী হুয়াওয়ের নির্বাহী কর্মকর্তার জামিন মঞ্জুর করেছে কানাডার একটি আদালত। হুয়াওয়ের প্রধান অর্থবিষয়ক কর্মকর্তা মেং ওয়াংঝুকে মঙ্গলবার শর্তসাপেক্ষে এবং ৭৫ লাখ মার্কিন ডলারের বিনিময়ে জামিন দেয়া হয়।

মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরানে প্রযুক্তি পণ্য বিক্রির অভিযোগে গত ১ ডিসেম্বর ভ্যাঙ্কুভারে যুক্তরাষ্ট্রের অনুরোধে তাকে গ্রেফতার করা হয়। এ নিয়ে চীন ও কানাডার মধ্যে তীব্র কূটনৈতিক দ্বন্দ্ব শুরু হয়। এছাড়া যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্যিক টানাপোড়েন কমাতে উভয় দেশের তৎপরতার মধ্যেই গ্রেফতারের ঘটনাটি ঘটল।

এদিকে, তার জামিন মঞ্জুরের কয়েক ঘন্টা আগে বেইজিংয়ে কানাডার সাবেক কূটনীতিককে গ্রেফতার করে চীন।

আদালত মেং ওয়াংঝুকে তার পাসপোর্ট জমা দেয়ার এবং তাকে ইলেক্ট্রোনিক মনিটরিংয়ে থাকার নির্দেশ দিয়েছে। তার পায়ে একটি নজরদারী যন্ত্র বসানো থাকবে এবং তিনি রাত ১১টা থেকে ভোর ৬ টা পর্যন্ত বাইরে যেতে পারবেন না। তার আইনজীবী জানিয়েছে, খুব শিগগিরই তিনি মুক্তি এবং ভ্যাঙ্কুভারে স্বামীর বিলাসবহুল বাড়িতে থাকার অনুমতি পাচ্ছেন। ওয়াংঝু হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেং ঝেংফেইয়ের মেয়ে।

তার বিরুদ্ধে ইরানে মার্কিন নিষেধাজ্ঞা লংঘনের অভিযোগ আনা হয়। দোষী সাব্যস্ত হলে তার ৩০ বছরেরও বেশি বছর কারাদন্ড হতে পারে। এছাড়া যুক্তরাষ্ট্রের হাতে তাকে তুলে দেয়ার প্রক্রিয়া আগামী ৬ ফেব্রুয়ারি শুরু হওয়ার কথা রয়েছে। তবে আপীল করা হলে এ প্রক্রিয়া শেষ হতে মাস এমনকি কয়েক বছরও লেগে যেতে পারে।


আরো সংবাদ



premium cement