২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মারমুখী উদ্বাস্তুদের ফেরত পাঠাবে মেক্সিকো

অবৈধভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টাকালে অভিবাসন প্রত্যাশীদের উপর টিয়ার গ্যাস নিক্ষেপ করে মার্কিন সীমান্তরক্ষীরা - সংগৃহীত

অবৈধভাবে সীমান্ত বেস্টনি অতিক্রম করে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টাকারী ৫০০ অভিবাসী ও উদ্বাস্তুকে নিজ নিজ দেশে ফেরত পাঠানোর ঘোষণা দিয়েছে মেক্সিকো। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই ঘোষণা দেয়।

রোববার কয়েকশ অভিবাসী ও উদ্বাস্তু মেক্সিকোর টাইজুয়ানায় মার্কিন সীমান্ত বেষ্টনী অতিক্রম করে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করে। এসময় মার্কিন বর্ডার পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করে।

রোববার দেয়া বিবৃতিতে মেক্সিকোর স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বিভিন্ন দেশ থেকে আসা অভিবাসী ও উদ্বাস্তুদের এই দলটি সহিংস, মারমুখী ও অবৈধভাবে সীমান্ত অতিক্রমের চেষ্টা করে।

ভিডিও ফুটেজে দেখা যায়, নারী ও শিশুসহ কয়েকশ মানুষ সীমান্ত বেষ্টনীর দিকে ছুটে যাচ্ছে। মার্কিন সীমান্ত কর্মকর্তারা তাদের ঠেকাতে কাদানে গ্যাস নিক্ষেপ করে।

এই ঘটনার পর মেক্সিকোর স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্রায় ৫০০ অভিবাসী সহিংস উপায়ে সীমান্ত অতিক্রমের চেষ্টা করে। যারা এই চেষ্টা করেছে তাদের চিহ্নিত করে শিগগিরই তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে।

মন্ত্রণালয় আরও জানায়, এই ঘটনায় অভিবাসী ও উদ্বাস্তুদের উদ্দেশ্য সফল করার চেয়ে বৈধ অভিবাসন পন্থাকে আরও জটিলতায় ফেলতে পারে।

এসব অভিবাসী ও উদ্বাস্তুরা সেন্ট্রাল আমেরিকা থেকে ৪ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে তাইজুয়ানাতে জড়ো হয়েছেন। তারা বলছেন, নিজ দেশ হন্ডুরাস, গুয়াতেমালা ও এল সালভাদোরে দারিদ্র, নিপীড়ন ও সহিংসতা এড়াতে যুক্তরাষ্ট্রে আশ্রয় চাইছেন।


আরো সংবাদ



premium cement
তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি

সকল