২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কংগ্রেসের হিজাব নিষেধাজ্ঞা অবসানে কাজ করছেন ইলহান ওমর

মার্কিন কংগ্রেসম্যান ইলহান ওমর - ছবি : সংগ্রহ

হিজাব নিষেধাজ্ঞা বিষয়ক মার্কিন কংগ্রেসের ১৮১ বছরের পুরো নিয়ম তুলে নেয়ার আহ্বান জানাবেন সদ্য নির্বাচিত কংগ্রেস দলীয় সদস্য ইলহান ওমর। সোমবার দেশটির সবচেয়ে বড় মুসলিম অধিকার সংস্থা এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে। প্রসঙ্গত মার্কিন পার্লামেন্টের উচ্চকক্ষ কংগ্রেসে প্রথমবারের মতো এবারই নির্বাচিত হয়েছেন দুই মুসলিম নারী। তাদের একজন ইলহান ওমর।

এ মাসের শুরুর দিকে মার্কিন কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচনে যে দুইজন মুসলিম নারী নির্বাচিত হয়েছেন, এক সময়ের সোমালীয় শরণার্থী ইলহান ওমর তাদের একজন। তিনি মাথার স্কার্ফের মতো ধর্মীয় পোশাক যেমন মুসলিমদের হিজাব, ইহুদিদের ইয়ার্মুলক বা শিখদের পুরবান ইত্যাদি ক্ষেত্রে ছাড়ের একটি খসড়া তৈরির জন্য ডেমোক্র্যাট দলের নেতৃবৃন্দের সাথে কাজ করছেন।

আগামী বছরের জানুয়ারিতে ডেমোক্র্যাট দলের সংখ্যালঘু বিষয়ক নেতা ন্যান্সি পেলোসিসহ অন্য নেতৃবৃন্দের দ্বারা যে সব আইন অনুমোদিত হবে বলে আশা করা হচ্ছে স্কার্ফের বিষয়টিও তাতে অন্তর্ভুক্ত থাকছে। যুক্তরাষ্ট্রে এ মাসের শুরুর দিকের নির্বাচনে যারা জয়ী হয়েছেন, তারা দায়িত্ব নেয়ার পর মার্কিন প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ ডেমোক্র্যাটদের হাতে চলে যাবে।

গত শনিবার এক টুইটারে ইলহান ওমর বলেন, কেউ এসে আমার মাথায় স্কার্ফ পরিয়ে দেয়নি। আমি নিজেই এটি পরেছি। এটি আমার পছন্দ .... যা প্রথম সংশোধনী দ্বারা সুরক্ষিত। এবং এটিই শেষ কোনো নিষেধাজ্ঞা নয়, যা উঠিয়ে নেয়ার জন্য আমি কাজ করছি।

স্কার্ফের নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার এ পদক্ষেপের প্রতি সমর্থন দিয়েছে কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স। সংস্থাটির নির্বাহী পরিচালক নিহাদ আওয়াদ বলেন, আমরা বৈষম্যমূলক এই নীতিটির আধুনিকায়নের পদক্ষেপ এবং মার্কিন সংবিধান ও এতে বিদ্যমান ধর্মীয় স্বাধীনতা রক্ষার সাথে সামঞ্জস্য আনয়নের প্রচেষ্টার প্রতি সমর্থন জানাচ্ছি।

মার্কিন কংগ্রেসে স্কার্ফ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল ১৮৩৭ সালের সেপ্টেম্বরে। কংগ্রেসের নারী সদস্য ফ্রেডিরিকা উইলসন তার বৈচিত্রময় ও বিভিন্ন রঙের হ্যাটের কারণে পরিচিত ছিলেন। তিনিসহ আরো কয়েকজনের কারণেই মূলত এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।


আরো সংবাদ



premium cement
ইউরোপ ও কিরগিজস্তানগামী শ্রমিকদের বহির্গমন ছাড়পত্রে অনিয়ম চুয়েট বন্ধ ঘোষণা : ভিসি অফিসে ক্ষুব্ধ শিক্ষার্থীদের তালা এলএনজি ও সার আমদানিসহ ক্রয় কমিটিতে ৮ প্রস্তাব অনুমোদন মাহাথিরের ছেলেদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত শুরু থাইল্যান্ডে হিটস্ট্রোকে ৩০ জনের মৃত্যু বৌভাতের অনুষ্ঠানে গিয়ে দুর্ঘটনা ফুটেছে কৃষ্ণচূড়া- জেগেছে রাঙা মঞ্জুরি প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস চক্রের ৫ জন গ্রেফতার তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন দাবিতে উত্তরের ১২ উপজেলায় মানববন্ধন, সমাবেশ প্রতিটি সংসদীয় এলাকায় ‘এমপিরাজ’ তৈরি হয়েছে : রিজভী উপজেলা নির্বাচন ব্যর্থ হলে গণতন্ত্রের ধারা ক্ষুণ্ণ হবে : সিইসি

সকল