২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন মুসলিমদের মহানুভবতা

নিহতদের স্মরণে ঘটনাস্থলে ফুল দিচ্ছেন এক নারী - ছবি : এএফপি

মহানুভবতার আরেক নজির স্থাপন করলো যুক্তরাষ্ট্রের মুসলিমরা। পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের পিটসবার্গের ইহুদি উপাসনালয়ে(সিনাগগ) অস্ত্রধারী সন্ত্রাসী হামলায় নিহত ও আহতদের জন্য তহবিল সংগ্রহ করার উদ্যোগ নিয়েছে দেশটির মুসলিম নাগরিকরা। উদ্যোগটি ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে যুক্তরাষ্ট্রসহ বিশ্বজুড়ে। শনিবারের ওই হামলায় নিহত হয়েছে ১১ জন, আহত হয়েছে আরো ৬ জন।

‘লঞ্চগুড’ নামের একটি তহবিল সংগ্রহ বিষয়ক ওয়েবসাইরে মাধ্যমে এই উদ্যোগ নেয়া হয়েছে। উদ্যোগটির উদ্দেশ্য- সংগৃহীত অর্থ নিয়ে হতাহতদের পাশে দাড়ানো। প্রচারণাকারীরা তাদের উদ্দেশ্য সম্পর্কে বলেছেন, ‘আহতদের সেবা ও নিহতের স্বজনদের পাশে দাড়ানো’।

‘সেলিব্রেটমারসি’ নামের একটি বেসরকারি সংগঠন দেশটিতে অনেকদিন ধরে কাজ করছে মহানবী হযরত মুহাম্মাদ (সা.) এর জীবন ও কর্ম সম্পর্কে মানুষকে জানানোর বিষয়ে। এই সংগঠনটির প্রতিষ্ঠাতা ও খ্যাতিমান বক্তা তারেক আল মেসিদি মূলত এই তহবিল সংগ্রহের উদ্যোক্তা।

‘লাঞ্চগুড’ ওয়েবসাইট সূত্রে জানা গেছে, উদ্যোক্তাদের লক্ষ্য ছিলো অন্তত ২৫ হাজার মার্কিন ডলার সংগ্রহ করা, কিন্তু উদ্যোগটি নেয়ার পর প্রথম ছয় ঘণ্টায়ই সেই লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। মুসলিম নাগরিকদের এই ব্যাপক সাড়ার প্রেক্ষিতে উদ্যোক্তারা তহবিল সংগ্রহের লক্ষ্যমাত্রা ৫০ হাজার ডলারে উন্নীত করেছে। শুরুর পর থেকে মোট ১০দিন চলবে এই তহবিল সংগ্রহ। অবশ্যই রোববারের মধ্যেই ৪৩হাজার ডলার সংগৃহীত হয়েছে। তাই আগামী ১০ দিনে লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি তহবিল সংগৃহীত হবে বলে আশা করছেন উদ্যোক্তারা।

এছাড়া ওয়াশিংটন ডিসিতে বসবাসরত এক ইরানি-মার্কিন মুসলিম ব্যক্তির উদ্যোগে এই ঘটনায় আরেকটি তহবিল সংগ্রহের উদ্যোগ নেয়া হয়েছে। ‘গোফান্ডমি’ নামের এই উদ্যোগটির প্রধান শাই খাতিরি। উদ্যোক্তার পক্ষ থেকে জানানো হয়েছে, হতাহতদের পাশে দাড়ানোর জন্যই তিনি এই উদ্যোগটি নিয়েছেন। খাতিরি বলেন, হতাহতদের জন্য এই অনুদান হয়তো খুবই সামান্য তবে আমি চাই সবাই এটি উদ্যোগে শামিল হোক।

এই উদ্যোগের প্রথম লক্ষ্যমাত্র ছিলো এক লাখ মার্কিন ডলার; কিন্তু শুরু করার দুই দিনের মধ্যেই ২ লাখ ৪৭ হাজার ডলার সংগৃহীত হয়ে যাওয়ায় উদ্যোক্তারা লক্ষ্যমাত্র বাড়িয়ে ১০ লাখ ডলার করেছেন। এছাড়া ট্রি অব লাইফ নামের ওই সিনাগগ কর্তৃপক্ষ সরাসরিও অনুদুন গ্রহণ করছে তাদের নিজস্ব ওয়েব সাইটের মাধ্যমে।

ট্রি অব লাইফ নামের ইহুদি সিনাগগে শনিবারের ওই হামলার সন্দেহভাজন বরার্ট বাউয়ার্স(৪৮) ইতোমধ্যেই গ্রেফতার হয়েছে। পিটার্সবাগ শহরেরই বাসিন্দা বাউয়ার্সের বিরুদ্ধে বর্ণবিদ্বেষসহ ২৯টি অভিযোগ আনা হয়েছে অ্যালেগেন কাউন্টির মেডিকেল কর্মকর্তারা জানিয়েছেন, সিনাগগে নিহত ১১ জনের মধ্যে এক দম্পতিও ছিলো, আরো ছিলো সেচিল ও ডেভিড রোজেনথাল নামের দুই সহদর। তাদের মধ্যে রোজেনথালের বয়স ৫৪ বছর আর তার বড় ভাইয়ের বয়স ছিলো ৯৭ বছর।

স্থানীয় সময় শনিবার সকাল ১০টায় স্কুইরেল হিলসংলগ্ন ‘ট্রি অব লাইফ’ সিনাগগে হামলা চালানো হয়। বিশেষ অনুষ্ঠান চলাকালে সিনাগগে প্রার্থনারত ইহুদিদের ওপর চালানো এই হামলায় এ পর্যন্ত  ১১ জন নিহত হয়েছেন। চার পুলিশ সদস্যসহ গুরুতর আহত হয়েছেন ছয়জন। স্থানীয় সময় সকাল ১০টায় জরুরি উদ্ধারকারী দল সেখানে পৌঁছায়। তৎক্ষণাত সেখানে অবস্থান নেয় সোয়াট ও অ্যাম্বুলেন্স। প্রাণহানির ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভবিষ্যতে এ ধরনের ঘটনা এড়াতে মৃত্যুদণ্ডের কথাও বলেছেন তিনি। সূত্র: আল জাজিরা


আরো সংবাদ



premium cement