১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বিখ্যাত নন বলে নোবেল জয়ীকে পাত্তাই দেয়নি উইকিপিডিয়া অতপর...

ডোনা স্ট্রিকল্যান্ড, ৫৫ বছর পর পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার পান। -

লেসার রশ্মির ‘আঙুল’ আবিষ্কার করে ইতিহাস সৃষ্টি করেছিলেন। অবশেষে স্বীকৃতি মিলেছে। সদ্যই ২০১৮ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার প্রাপক তিন জনের মধ্যে নাম ঘোষণা হয়েছে ডোনা স্ট্রিকল্যান্ডের। অথচ এই স্ট্রিকল্যান্ডকে মাত্র চার মাস আগেও একেবারেই গুরুত্ব দেয়নি উইকিপিডিয়া। আর নোবেল পুরস্কার পাওয়ার পর সেই সংস্থাই কার্যত প্রায়শ্চিত্ত করেছে। ‘রিয়েল টাইম’-এ তৈরি হয়ে গিয়েছে ডোনা স্ট্রিকল্যান্ডের একটি আলাদা পেজ।

এই তথ্য সামনে আসার পরই নেট দুনিয়ায় উইকিপিডিয়ার বিরুদ্ধে সমালোচনা ও ব্যাঙ্গ-বিদ্রুপের ঝড় উঠেছে। পুরুষদের বেশি গুরুত্ব দেওয়ার মতো অভিযোগও হজম করতে হয়েছে অনলাইন তথ্যভাণ্ডার উইকিপিডিয়াকে। মহিলা বিজ্ঞানীরা কদর পান না বলেও সরব হয়েছেন নেটিজেনরা।

কানাডার ইউনিভার্সিটি অব ওয়াটারলুর ফিজিক্স অ্যান্ড অ্যাস্ট্রোনমি বিভাগের অধ্যাপিকা ডোনা স্ট্রিকল্যান্ডের সঙ্গেই ২০১৮ সালের পদার্থবিদ্যায় নোবেল ভাগ করে নিয়েছেন আমেরিকার আর্থার অ্যাশকিন ও ফ্রান্সের জেরার্ড মুরো। লেসার রশ্মির ‘দুই আঙুল’ (টুইজার) আবিষ্কার করেছিলেন এই তিন জন। এ বছরই তার স্বীকৃতি দিয়েছে ‘দ্য রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সেস’।

কিন্তু তার আগে? এতদিন পর্যন্ত জেরার্ড মুরোর পেজে একটি জায়গায় স্ট্রিকল্যান্ডের নাম উল্লেখ করা ছিল মাত্র। গত মে মাসেই এক উইকিপিডিয়া ব্যবহারকারী তার নামে আলাদা একটি পেজ খোলার চেষ্টা করেন। কিন্তু কর্তৃপক্ষ জানিয়ে দেন, উনি ‘অত বিখ্যাত নন’। তাই খারিজ হয়ে গিয়েছিল সেই আবেদন।

কিন্তু নোবেল প্রাপক হিসাবে তার নাম ঘোষণা হতেই ঘণ্টাখানেকের মধ্যে স্ট্রিকল্যান্ডের নামে একটি পেজ খুলে ফেলে উইকিপিডিয়া। তাতে তার জন্ম থেকে এখনও পর্যন্ত সমস্ত কিছুই উল্লেখ করা হয়েছে। কিন্তু তারপরও টুইটারে আক্রমণের ঝড় থামেনি। উইকিপিডিয়াকে কার্যত তুলোধোনা করছেন সোশ্যাল মিডিয়ায় সরব নেটিজেনরা।

 

আরো পড়ুন: রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

নয়া দিগন্ত অনলাইন, ০৩ অক্টোবর ২০১৮


চলতি বছর রসায়নে নোবেল পুরস্কার জিতেছেন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের তিন রসায়নবিদ। এদের মধ্যে দুইজন যুক্তরাষ্ট্রের নাগরিক। তারা হলেন, রসায়নবিদ ফ্রান্সেস এইচ আরনল্ড ও জর্জ পি স্মিথ। আর ব্রিটিশ রসায়নবিদের নাম স্যার গ্রেগরি পি উইন্টার।

বুধবার রয়্যাল সুইডিশ একাডেমি সুইডেনের স্থানীয় সময় বেলা পৌনে ১২টায় রসায়নে এ তিন বিজ্ঞানীর নোবেল জয়ের ঘোষণা দিয়েছে।


নোবেল বিজয়ী ফ্রান্সিস এইচ আর্নল্ড পুরস্কারের অর্ধেক অর্থ পাবেন। আর বাকী অর্ধেক যুক্তরাষ্ট্রের জর্জ পি স্মিথ এবং ব্রিটেনের গ্রেগরি পি উইন্টার পাবেন।

 

আরো পড়ুন: 

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার দেয়া হবে না
নয়া দিগন্ত অনলাইন
 ৩০ সেপ্টেম্বর ২০১৮, ০৬:১৯

 


যৌন কেলেঙ্কারির জের, এ বছর দেয়া হচ্ছে না সাহিত্যে নোবেল পুরস্কার - ছবি : সংগৃহীত
সুইডিশ একাডেমি এ বছর (২০১৮) সাহিত্যে নোবেল পুরস্কার দিচ্ছে না। ২০১৯ সালে সাহিত্যে দুটি পুরস্কার দেয়া হবে একটি ২০১৮ সালের জন্য অপরটি ২০১৯ সালের। সুইডিশ একাডেমির সদস্যদের #MeToo (যৌন কেলেঙ্কারি) স্ক্যান্ডাল ও অর্থনৈতিক অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।
তবে প্রতিবছরের মতো এবারও ১ অক্টোবর চিকিৎসাবিদ্যা অথবা মেডিসিনে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। পরে অন্যান্য পুরস্কার পর্যায়ক্রমে ঘোষণা করা হবে। খবর এএফপি’র।

যৌন কেলেঙ্কারির অভিযোগের পরে গত মে মাসে সুইডিশ একাডেমি এ বছরের নোবেল সাহিত্য পুরস্কার স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়। একাডেমির স্থায়ী সেক্রেটারি এন্ডার্স অলসন বলেন, জনগণের মাঝে একাডেমি সম্পর্কে আস্থা ফিরিয়ে আনতে সময় লাগবে।
একাডেমির সদস্য লেখক ক্যাটারিনা ফ্রোসটেনসনের স্বামী একাডেমীর ফটোগ্রাফার জেন ক্লদ আর্নল্ডের বিরুদ্ধে যৌন নির্যাতনের এই অভিযোগ আনা হয়। ১৮জন নারী তার বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ এনেছে, তবে আর্নল্ড এই অভিযোগ অস্বীকার করে আসছেন। আর্নল্ডের বিরুদ্ধে একাডেমির গোপন তথ্য ফাঁস করার অভিযোগ রয়েছে। পুরস্কার প্রাপ্তদের নাম আগেই ফাঁস হওয়ার জন্য তাকে দায়ী করা হয়। বব ডিলান এবং হ্যারল্ট প্রিন্টারের নাম ঘোষণার আগেই তাদের কাছে এ খবর পৌঁছে যায়।

এ ঘটনায় ক্যাটারিনা ফ্রোসটেনসনের পদত্যাগে পরে ১৮ সদদ্যের কমিটির আরো ৩ সদস্য পদত্যাগ করেন।

অন্যদিকে সুইডিশ একাডেমির এই কেলেঙ্কারীর ঘটনার পরে সুইডিশ সোসাইটির ১০০ সদস্য “নিউ একাডেমী প্রাইজ” গঠন করেন। এই পুরস্কার প্রদানের প্রক্রিয়া সুইডিশ একাডেমির মতো গোপনীয় নয়। পাবলিক ভোটের মাধ্যমে ৪৭ জনকে প্রাথমিকভাবে বাছাই করা হবে। তাদের শর্ট লিস্ট করে বিশেষজ্ঞরা চারজনের তালিকা তৈরি করবেন। এবার এই তালিকায় বাছাই হয়ে উঠে এসেছেন ব্রিটেনের নিল গেইম্যান, জাপানের হারুকি মুরাকামি এবং কানাডিয়ান কিম থাউই এবং ফ্রান্সের লেখক মার্সি কন্ডি। তবে মুরাকামি এই তালিকা থেকে তার নাম বাদ দেয়ার আহ্বান জানিয়েছেন। আগামী ১২ অক্টোবর এই নিউ একাডেমি পুরস্কার ঘোষণা করা হবে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল