২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বিশ্ব বাজারে বিপর্যয় সৃষ্টি করছে মার্কিন নিষেধাজ্ঞা

বিশ্ব বাজারে বিপর্যয় সৃষ্টি করছে মার্কিন নিষেধাজ্ঞা - সংগৃহীত

মার্কিন কর্মকর্তারা ইরানের সাথে ব্যবসা বন্ধ করতে উৎসাহিত করার জন্য ইউরোপের ছোট ছোট কোম্পানিগুলোর বাজার অনুসন্ধানের চেষ্টার পাশাপাশি ইরানের তেল আমদানিকারক দেশগুলোর সাথেও আলাপ আলোচনা চালিয়ে যাচ্ছেন।

মার্কিন এসব নিষেধাজ্ঞা আন্তর্জাতিক তেলের বাজারে তকটুকু প্রভাব ফেলবে এবং আমেরিকা আদৌ ইরানের তেল বিক্রির পরিমাণ শূন্যের কোটায় নামিয়ে আনতে পারবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে।

বিশ্ববাজারে ইরানের তেল সরবরাহ বন্ধ হয়ে গেলে অন্যান্য তেল রপ্তানিকারক দেশের পক্ষে সে ঘাটতি পূরণ করা সম্ভব হবে না উল্লেখ করে তেল রপ্তানিকারক দেশগুলোর সংস্থা ওপেকে নিযুক্ত ইরানের প্রতিনিধি হোসেইন কাজেমপুর আরদাবিলি বলেছেন, ইরানের তেল রপ্তানির ব্যাপারে এই ঘোষণা বাস্তবায়নে সম্পূর্ণ ব্যর্থ হবে আমেরিকা।

তিনি বার্তাসংস্থা রয়টার্সকে দেয়া সাক্ষাতকারে আরো বলেছেন, বিশ্বের কোনো তেল উৎপাদনকারী দেশ দীর্ঘমেয়াদে অন্য দেশের তেলের ঘাটতি পূরণ করতে সক্ষম নয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে ইরানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগের পুনরাবৃত্তি করে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন এবং ইরানের ওপর ফের নিষেধাজ্ঞা বলবত করেন। পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর তিনি ইরানের বিরুদ্ধে কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপসহ দেশটির তেল বিক্রির পরিমাণ শূন্যের কোটায় নামিয়ে আনার নির্দেশ দেন।

ইরানের বিরুদ্ধে আমেরিকার দ্বিতীয় দফা নিষেধাজ্ঞা বাস্তবায়ন করতে এখনো দুই মাস বাকি রয়েছে। সময় যতই ঘনিয়ে আসছে ততই বিশ্বের অপরিশোধিত তেলের ঘাটতির আশঙ্কা দেখা দিয়েছে। গত সপ্তাহে ব্যারেল প্রতি তেলের দাম ৮০ ডলার ছাড়িয়ে গেছে। মার্কিন সরকার গত ২০ আগস্ট ঘোষণা করে, ইরানের বিরুদ্ধে তেল নিষেধাজ্ঞার প্রভাব যাতে বিশ্ববাজারে না পড়ে সেজন্য আমেরিকা জরুরি তেলের মজুদ থেকে এক কোটি ১০ লাখ ব্যারেল তেল আন্তর্জাতিক বাজারে ছেড়ে দেবে।

আন্তর্জাতিক জ্বালানি সংস্থা ঘোষণা করেছে, চলতি বছরের শেষ নাগাদ ইরানের বিরুদ্ধে মার্কিন তেল নিষেধাজ্ঞা বিশ্ব বাজারে বিপর্যয় সৃষ্টি করতে পারে। সংস্থার প্রতিবেদনে আরো বলা হয়েছে, তেল নিষেধাজ্ঞার প্রভাবে বর্তমান স্থিতিশীল অবস্থা ধরে রাখা কোনোভাবেই সম্ভব হবে না।

আমেরিকার জ্বালানিমন্ত্রী রিক প্যারি রয়সার্টকে দেয়া সাক্ষাতকারে বলেছেন, সৌদি আরব ও কুয়েত দ্রুত সীমান্ত বিরোধ মিটিয়ে ফেলবে এবং তারা সীমান্তের অভিন্ন তেল ক্ষেত্র থেকে তেল উত্তলনের কাজ শুরু করবে বলে আমরা আশা করছি যাতে বিশ্বে জ্বালানি ঘাটতি দেখা না দেয়।

পর্যবেক্ষকরা বলছেন, ইরানের বিরুদ্ধে তেল নিষেধাজ্ঞা কার্যকর করতে আমেরিকা কতটুকু সফল হবে তা নির্ভর করছে তেল উৎপাদনকারী দেশগুলোর সিদ্ধান্ত ও ইরানের তেল ক্রেতাদের প্রতিক্রিয়ার ওপর। কিন্তু এখন পর্যন্ত যা পরিস্থিতি তা আমেরিকার অনুকূল নেই। তাদের মতে, বিশ্বের দেশগুলো নিজ স্বার্থের বিষয়টিকে অগ্রাধিকার দেবে। কারণ তেলের বাজার অনেক জটিল হওয়ার কারণে এর অনেক রাজনৈতিক ও অর্থনৈতিক প্রভাব রয়েছে।

বাড়তি তেল উত্তোলনে সম্মত সৌদি আরব
আলজাজিরা, ০৫ জুলাই ২০১৮

আন্তর্জাতিক বাজারে তেলের চাহিদা পূরণের জন্য প্রতিদিন বাড়তি ২০ লাখ ব্যারেল তেল উত্তোলন করবে সৌদি আরব।

মঙ্গলবার সৌদি মন্ত্রিসভার বৈঠক শেষে এক বিবৃতিতে এ কথা ঘোষণা করা হয়। বিবৃতিতে বলা হয়েছে, ভবিষ্যতে তেল সরবরাহ ও চাহিদার ক্ষেত্রে যেকোনো পরিবর্তনের মুখে ভারসাম্য ধরে রাখার জন্য সৌদি আরব তার অব্যবহৃত সমতা কাজে লাগাতে প্রস্তুত রয়েছে। মঙ্গলবারের ওই বৈঠকে বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ উপস্থিত ছিলেন।

বিবৃতিতে বলা হয়েছে, ভবিষ্যৎ পদেেপর বিষয়ে রিয়াদ তেল উৎপাদনকারী দেশগুলোর সাথে সমন্বয় করবে। ইরান ও ভেনিজুয়েলার তেলের শূন্যতা পূরণের জন্য সৌদি আরব তেল উত্তোলনের মাত্রা বাড়াতে রাজি হয়েছে বলে শনিবার দাবি করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার ওই ঘোষণার কয়েক দিন পর সৌদি আরবের প থেকে নতুন ঘোষণা এলো।

ট্রাম্প এক টুইটার বার্তায় দাবি করেছিলেন, তার আহ্বানে সাড়া দিয়ে সৌদি আরব ২০ লাখ ব্যারেল বাড়তি তেল উত্তোলন করতে রাজি হয়েছে। বাদশাহ সালমানের সাথে টেলিফোনে আলাপের পরই তিনি জানান, তার আহ্বানে সাড়া দিয়েছে সৌদি আরব। প্রতিদিন সবচেয়ে বেশি তেল উত্তোলন করে থাকে তারা। প্রতিদিন দেড় থেকে দুই কোটি ব্যারেল তেল উত্তোলন করা হয়।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকি দিয়েছেন যে, ইরানকে তারা কোনো তেল বিক্রি করতে দেবেন না। এতে বিশ্ববাজারে তেলের দাম বেড়ে গেছে। এ অবস্থায় তেলের দাম ঠিক রাখতে সৌদি আরবকে তেল উত্তোলন বাড়ানোর জন্য চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। সেটা মেনে নিয়েই তেল উত্তোলন বাড়ানোর সিদ্ধান্ত নিলো সৌদি।


আরো সংবাদ



premium cement
তৃণমূল সংগঠনের মজবুতির জন্য কাজ করতে হবে : মাওলানা আব্দুল হালিম ‘দেশ ও জাতি দুঃসময় পার করছে’ ওসমানীনগরে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ২ সহ-অধিনায়ক হতে পারেন রিজওয়ান মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু

সকল