২৩ সেপ্টেম্বর ২০১৮

টুইটারে লোকজনকে ব্লক-আনব্লক করা নিয়ে জটিলতায় ট্রাম্প

টুইটারে লোকজনকে ব্লক-আনব্লক করা নিয়ে জটিলতায় ট্রাম্প - সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার টুইটারে কাউকে ব্লক করতে পারবেন না বলে রায় দিয়েছে আদালত। রায়ের পর নিজের টুইটার অ্যাকাউনন্ট থেকে লোকজনকে আনব্লক করতে শুরু করেছেন ট্রাম্প। ২৮ আগস্ট মঙ্গলবার থেকে শুরু করে ইতোমধ্যেই কমপক্ষে ২০ জনকে আনব্লক করেছেন তিনি।

গত ২৩ মে দেওয়া রায়ে আদালত বলেন, ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট তার ব্যক্তিগত নয়, তা একজন প্রেসিডেন্টের। ফলে সেখানে নাগরিকদের ব্লক করার ফলে ব্যক্তির সাংবিধানিক অধিকার লঙ্ঘিত হয়।

বিচারক নাওমি রিস বুচওয়াল্ড বলেন, নিজের জন্য হতাশাজনক মন্তব্য প্রেসিডেন্ট ট্রাম্প এড়িয়ে যেতে পারেন। কিন্তু কোনোভাবেই টুইটার ব্যবহারকারীদের ব্লক করতে পারেন না। কেননা কোনো সরকারি কর্মকর্তাই আইনের ঊর্ধ্বে নন। অন্য সরকারি কর্মকর্তাদের জন্যও এটি প্রযোজ্য।

গত ১০ আগস্ট বিচার বিভাগে ট্রাম্পের টুইটারে এখনো পর্যন্ত ব্লকলিস্টে থাকা ৪১ জনের একটি তালিকা পাঠায় কলাম্বিয়া ইউনিভার্সিটির দ্য নাইট ফার্স্ট এমেন্ডমেন্ট ইন্সটিটিউট। এর আগে বিষয়টি নিয়ে আদালতের শরণাপন্ন হওয়া সাতজনকে আনব্লক করেন ট্রাম্প।

ব্লকলিস্টে থাকা ৪১ জনের মধ্যে ট্রাম্পের সমালোচক একজন চলচ্চিত্র নির্মাতাও রয়েছেন। এই ৪১ জনের মধ্যে অন্তত ২০ জন টুইটারে জানিয়েছেন, মঙ্গলবার ট্রাম্প তাদের আনব্লক করেছেন। তবে মঙ্গলবার সন্ধ্যায় রোজি ও ডোনেল নামের একজন জানিয়েছেন, ট্রাম্পের টুইটার অ্যাকাউন্টে তিনি এখনো ব্লকড অবস্থায় রয়েছেন।


আরো সংবাদ