২১ এপ্রিল ২০১৯

মার্কিন কংগ্রেস সদস্যের দৌড়ে প্রথম মুসলিম নারী

তাহেরা আমাতুল ওয়াদুদ । ছবি - সংগৃহীত

যুক্তরাষ্ট্রের একটি ব্যাতিক্রমী দৃশ্য, গোলাপী হিজাব পড়া একজন মহিলা ম্যাসাচুয়েটস ট্রাফিক নিয়ন্ত্রণের জায়গায় দাঁড়িয়ে রাস্তায় চলাচলরত গাড়িতে বিভিন্ন মানুষের কাছে তাকে কংগ্রেস সদস্য নির্বাচিত করার জন্য ভোট চাইছেন।
তাহেরা আমাতুল ওয়াদুদ নামের এই নারী প্রার্থী একজন পথচারীর সঙ্গে কুশল বিনিময় করছেন, বলছেন আপনি কেমন আছেন। বিরক্ত হয়ে অনেক গাড়ির চালক দীর্ঘ সময় হর্ন বাজাচ্ছে। কৌতুহলী হয়ে চালকরা জানালা দিয়ে মাথা বের করে খেয়াল করছে। কিছু চালক খেয়াল না করে চলে যাচ্ছে।

আমাতুল ওয়াদুদ সাত সন্তানের জননী, একজন আইনজীবী, সমাজকর্মী এবং একজন মুসলমান। তিনি সূর্যোদয়ের আগে ঘুম থেকে ওঠেন। পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন এবং রোজা রাখেন। তার বয়স ৪৪ বছর। জীবনে অনেক বড় বাধার সম্মুখীন হয়েছেন উল্লেখ করে বলেন, নির্বাচনী এলাকার বেশির ভাগ মানুষই শ্বেতাঙ্গ, এখানে খ্রিষ্টান ক্যাথলিক অধ্যুসিত এলাকায় প্রথম মুসলিম কংগ্রেস সদস্য নির্বাচিত হওয়ার একটি বড় বাধা।

কিন্তু এটি তার জন্য কোনো ধর্মের বিষয় না, এটি নীতি নির্ধারণের বিষয়। এটি ভালো প্রতিনিধিত্বের বিষয় এবং পশ্চিম ম্যাসাচুয়েটস এলাকায় জীবনমান উন্নয়নের বিষয়। এই এলাকায় অন্যতম সমস্যা বেকারত্ব। এ ব্যাপারে তিনি এএফপিকে বলেন, আমি সবসময় ধর্মীয় কথা বলি না কারণ আমি ধর্মীয় আলোকে নেতৃত্ব করতে চাই না। এবছর কংগ্রেস সদস্যের দৌঁড়ে সদা হাসি মুখে থাকা আইনজীবী আমাতুল-ওয়াদুদ নারীর জাগরণের অংশ এবং তিনি একজন প্রগতিশীল ডেমোক্রেট। যিনি প্রেসিডেন্ট ট্রাম্পের বিরোধী মনভাবে উদ্বুদ্ধ। মার্কিন হাউস অফ রিপ্রেনটেটিভএ প্রথম মুসলিম এই নারী মিনেসোটার কেইথ এলিসনের ১২ বছর পরে একজন মুসলিম নারী হিসেবে নভেম্বরে মিডটার্ম নির্বাচনে অংশ নিচ্ছেন।

যদি তিনি জয়ী হন তাহলে তিনি হবেন তার জেলার এবং আফ্রিকান আমেরিকান প্রথম নারী কংগ্রেসম্যান।

 

আরো দেখুন: বন্দুক হামলায় যুক্তরাষ্ট্রে নিহত আট হাজার

বিভিন্ন বন্দুক হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রে এ বছর এখন পর্যন্ত আট হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে। ‘গান ভায়োলেন্স আর্কাইভ’ নামে দেশটির অলাভজনক একটি গ্রুপ এই তথ্য জানিয়েছে। সংস্থাটির হিসাবে মতে, চলতি বছর যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ১৯৬টি বন্দুক হামলার ঘটনায় আট হাজার ৩৪৫ জন নিহত হয়েছে। পাশাপাশি ২০১৮ সালের ২৮ জুলাই পর্যন্ত যুক্তরাষ্ট্রজুড়ে ৭৭টি বন্দুক সংশ্লিষ্ট ঘটনা রেকর্ড করেছে সংস্থাটি। 

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলার সর্বশেষ ঘটনা ঘটে কলোরাডোর ডেনভার শহরে। ওই একই দিনে নিউ অরলিন্স শহরে বন্দুক হামলায় তিনজন নিহত ও সাতজন আহত হয়। নিউ অরলিন্স শহরের পুলিশের মুখপাত্র অ্যারন লুনে এক বিবৃতিতে বলেন, ফ্রেঞ্চ কোয়ার্টার থেকে তিন মাইল দূরে ক্লাইবোর্ন অ্যাভিনিউয়ে গত শনিবার রাতে এই হামলার ঘটনা ঘটে।


বিবৃতিতে আরো বলা হয়, লম্বা হুডওয়ালা শার্ট (মাথাসহ সারা শরীর ঢেকে রাখা যায় এমন শার্ট) পরিহিত দুইজন সশস্ত্র সন্ত্রাসী রাস্তার পাশে দাঁড়িয়ে গল্প করতে থাকা একদল মানুষের ওপর গুলি চালিয়ে হামলা করে ও পালিয়ে যায়। হামলায় তিনজন নিহত হওয়াসহ মোট দশজন আক্রান্ত হয়। সংবাদ সংস্থা এএফপিও একই কথা বলেছে।

পুলিশ সুপার মাইকেল হ্যারিসন সাংবাদিকদের বলেন, দুইজন সন্ত্রাসীর একজনের হাতে রাইফেল এবং অন্যজনের হাতে ছোট বন্দুক ছিল বলে ধারণা করছেন তারা। তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি সন্ত্রাসীরা মানুষের ভিড়ের মধ্যেই দাঁড়িয়ে ছিল এবং পরে হামলা করে তারা পালিয়ে যায়। এটা ব্যক্তিগত হামলা হতে পারে।’

তিনি আরো বলেন, ‘ভিড়ের মধ্যে নির্বিচারে গুলি চালানো, দশজনকে গুলিবিদ্ধ করা এবং তিনজনকে হত্যা করার ঘটনাকে আমরা গুরুত্বসহকারে দেখছি। যে সন্ত্রাসীরাই এই ঘটনা ঘটিয়েছে, তাদের জেনে রাখা উচিত, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এই ঘটনাকে গুরুত্বসহকারে নিয়েছে এবং আমরা তাদের আটক করতে আসছি।’ নিহত তিনজনের দুইজন পুরুষ ও একজন নারী। তাদের ঘটনাস্থলেই মৃত ঘোষণা করা হয়।


আরো সংবাদ

iptv al Epoksi boya epoksi zemin kaplama Daftar Situs Agen Judi Bola Net Online Terpercaya Resmi

Hacklink

Bursa evden eve nakliyat
arsa fiyatları tesettür giyim
Canlı Radyo Dinle hd film izle instagram takipçi satın al ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme

instagram takipçi satın al
hd film izle
gebze evden eve nakliyat