২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ব্যবসা গুটিয়ে নিচ্ছেন ইভাঙ্কা ট্রাম্প!

ব্যবসা গুটিয়ে নিচ্ছেন ইভাঙ্কা ট্রাম্প! - সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্পের ফ্যাশন ব্র্যান্ডের পণ্য বয়কটের ঘোষণা দিয়েছেন ট্রাম্পবিরোধীরা। ইভাঙ্কা ট্রাম্পের ব্র্যান্ড নারীদের পোশাক, জুতা, হ্যান্ডব্যাগ ও অন্যান্য সামগ্রী বানিয়ে থাকে।

এমতাবস্থায় পণ্য বিক্রি কমে যাওয়ায় বিপাকে পড়েছেন ইভাঙ্কা। ইতিমধ্যে নিজের ফ্যাশন ব্র্যান্ডের ব্যবসা গুটিয়ে নেয়ার ঘোষণা দিয়েছেন তিনি। সম্প্রতি ইভাঙ্কা ট্রাম্প বলেছেন, আমি এখন থেকে হোয়াইট হাউজের জ্যেষ্ঠ উপদেষ্টা হিসেবেই মনোযোগী হতে চাই।

ইভাঙ্কা ট্রাম্প বলেন, ওয়াশিংটনে ১৭ মাস কাটানোর পর আমি জানি না কখন বা আদৌ ব্যবসায় ফিরতে পারবো কিনা। তবে আমি এটা বলতে পারি যে ভবিষ্যতে আমি ওয়াশিংটনেই নিজেকে ব্যস্ত রাখবো। তাই আমার টিম ও অংশীদারদের জন্য এই সিদ্ধান্ত সঠিক।

২০১৬ সালে নির্বাচনী প্রচারণার সময় তার ফ্যাশন ব্র্যান্ডের পণ্য বেশ ভালোই বিক্রি হয়েছে। নির্বাচনের পর রাজনৈতিক বিতর্কের মধ্যে সেই চিত্র পুরোই বদলে যায়। ট্রাম্পের সমর্থকরা তার সমর্থনে ইভাঙ্কার ফ্যাশন ব্র্যান্ডের পণ্য ঠিকই কিনেছেন। কিন্তু ট্রাম্পবিরোধীরা এসব পণ্য বয়কটের ঘোষণা দেয়ার পর থেকেই দেখা দেয় জটিলতা।

ইভাঙ্কার প্রতিষ্ঠানের ওয়েবসাইট ইভানকাট্রাম্প ডট কমে গোলাপি রঙের গ্রীষ্মকালীন পোশাক ১২৮ ডলার এবং কাঁধ ব্যাগের দাম ৭৪ ডলার থেকে ১৯৮ ডলারে বিক্রি করা হচ্ছিল।

৩৬ বছর বয়সী ইভাঙ্কা ট্রাম্প বিভিন্ন পাবলিক অনুষ্ঠানে প্রায়ই নিজের ব্র্যান্ডের পোশাক পরে থাকেন। ২০১৬ সালের জানুয়ারি থেকে ২০১৭ সালের মার্চ পর্যন্ত তার কোম্পানি ৫০ লাখ ডলার আয় করেছে।

নারীদের যৌন হয়রানি বরদাশত করা হবে না ইভাঙ্কা
এএফপি, ০৪ নভেম্বর ২০১৭

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা বলেছেন, নারীদের ওপর যৌন হয়রানি কোনোভাবেই বরদাস্ত করা হবে না। তিনি কর্মক্ষেত্রে নারীদের যথাযথ সম্মান দেয়ার আহ্বান জানিয়েছেন। জাপানের রাজধানী টোকিওতে এক অনুষ্ঠানে গতকাল শুক্রবার তিনি এ সব কথা বলেন। 

বিনোদন জগৎ ও রাজনৈতিক অঙ্গনের অনেক বিশিষ্ট ব্যক্তির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ নিয়ে বিশ্বব্যাপী খবর প্রকাশিত হওয়ার পর তিনি এমন বক্তব্য দিলেন।

টোকিওতে আয়োজিত নারীবিষয়ক বিশ্ব সম্মেলনে বক্তৃতাকালে মার্কিন প্রেসিডেন্টের মেয়ে বলেন, ‘প্রায় সর্বক্ষেত্রে আমাদের সমাজ নারীদের যথাযথ সম্মান দিতে ব্যর্থ হচ্ছে।’ তিনি আরো বলেন, ‘কেবল যৌন হয়রানি নয়, আরো অনেকভাবেই নারীদের সাথে বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে। এটা আর কখনো বরদাশত করা হবে না।’

উল্লেখ্য, হলিউড প্রযোজক হার্ভি উইনস্টিনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ ওঠার পর থেকে বিষয়টি গুরুত্বের সাথে সবার সামনে চলে আসে। ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী এক যৌন কেলেঙ্কারির ঘটনায় এ সপ্তাহে পদত্যাগ করেন।

এ দিকে ট্রাম্পের এক ভিডিও রেকর্ডে দেখা যায়, তিনি অসঙ্গত আচরণ করা নিয়ে গর্ব করছেন। ইভাঙ্কা বলেন, ‘তারকারা এমনটা করতেই পারে।’ ট্রাম্পের গুরুত্বপূর্ণ এশিয়া সফরের শুরুতে মার্কিন প্রেসিডেন্টের জাপানে পৌঁছার মাত্র দু’দিন আগে নারীবিষয়ক ওই অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে ইভাঙ্কা এসব কথা বলেন। পরে ইভাঙ্কা তার বাবার সফরসূচি নিয়ে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে আলোচনা করবেন।

জাপানের নারীদের 'রোল মডেল' ইভাঙ্কা
বিবিসি, ০৭ নভেম্বর ২০১৭

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার সময় থেকেই ডোনাল্ড ট্রাম্পের কন্যা রয়েছেন আলোচনায়। ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ধারণা করা হচ্ছিল তার প্রশাসনে বড় প্রভাব থাকবে ইভাঙ্কার। হয়েছেও তাই। ইভাঙ্কা ট্রাম্প এখন তার বাবার একজন উপদেষ্টার দায়িত্ব পালন করছেন।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ট্রাম্প এবারই প্রথম এশিয়া সফর করছেন। উত্তর কোরিয়াকে ঘিরে উত্তেজনার মধ্যেই প্রায় ১১ দিনের এ সফরে জাপান ও দক্ষিণ কোরিয়াসহ বেশ কয়েকটি দেশ সফর করছেন তিনি।

তার সফরের আগেই টোকিও গিয়েছিলেন ইভাঙ্কা ট্রাম্প। অংশ নিয়েছেন গুরুত্বপূর্ণ কিছু অনুষ্ঠানে কথা বলেছেন ফ্যাশন, নারীর নিরাপত্তাসহ নানা ইস্যুতে।

কিন্তু ইভাঙ্কাকে কেমন দেখেছেন জাপানের নারীরা?

ইভাঙ্কা ট্রাম্প বক্তব্য রাখছিলেন ওয়ার্ল্ড এসেম্বলি ফর উইমেন অনুষ্ঠানে। তিনি মূলত জাপানে গিয়েছিলেন তার বাবা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাপান সফরের আগে।

অনেকে মনে করেন বাবা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একজন উপদেষ্টা হিসেবে সফরের প্রাক প্রস্তুতির বিষয়গুলো দেখভাল করতেই টোকিও গেছেন ইভাঙ্কা ট্রাম্প।

যেখানে একই সাথে আলাদা কিছু কর্মসূচিতেও অংশ নিয়েছেন তিনি। সেখানে জাপানের বিভিন্ন শ্রেণীর নারীরা তাকে দেখার সুযোগ পেয়েছেন কাছ থেকেই, এদেরই একজন পেশায় একটি রেস্টুরেন্টের শেফ ও ম্যানেজার ইয়ুকি চিদুই।

তিনি বলছিলেন, "ইভাঙ্কা ফ্যাশনের সাথে রাজনীতির একটি ব্যালেন্স করতে পারেন। যদিও আমি সম্পূর্ণ ভিন্ন অবস্থানে, তারপরেও তার জায়গায় আমি নিজেকে দেখতে পাই। যেমন ধরুন- এখানে কাজের সময় আমি সাদা অ্যাপ্রোন পরি না বরং মেক আপ নেই। আমি সবসময় আমার সুশী বারকে ফ্যাশনেবল ও কাজের ক্ষেত্রে আনন্দের রাখতে চাই। এক্ষেত্রে ফ্যাশন ও কাজের মধ্যে সমন্বয়ের ক্ষেত্রে ইভাঙ্কা আমার জন্য রোল মডেল হতে পারে।"

লেখক ও অভিনেত্রী মারি ইয়ামামাতোর কাছে অবশ্য ইভাঙ্কা ট্রাম্প কিছু দ্বিধাগ্রস্ত বৈশিষ্ট্যের।

তিনি বলছিলেন, "আমি তাকে ও তার বাবাকে ভালোভাবেই লক্ষ্য করেছি। একজন নারীকে রাজনীতির গুরুত্বপূর্ণ জায়গায় বা উঁচু পদে দেখা সবসময়ই চমৎকার।এবং তিনি কিভাবে সেখানে পৌঁছালেন সেটা একেবারেই গৌণ বিষয়। তিনি নির্বাচিত নন, এটাও কোনো বিষয় না।"

শিল্পী মিহি ব্যারন আর কিছুদিন পরেই সন্তান জন্ম দেয়ার প্রহর গুনছেন। তাই বলে বন্ধ নেই ছবি আঁকার কাজ। নিজের স্টুডিওতে কাজ করতে করতে বলছিলেন যে ইভাঙ্কা সম্পর্কে আগে তেমন একটা ধারণা তার ছিল না।

তিনি বলছিলেন, সত্যি কথা বলতে আমি ইভাঙ্কার সম্পর্কে জেনেছি তার জাপানে আসার খবর শোনার পর। আমি শুনেছি পরিবারের নাম যশ ভালোভাবেই ব্যবহার করছেন তিনি। এরপরেও আমি তাকে শ্রদ্ধা করি কারণ তিনি নিজের একটা ব্রান্ড ভ্যালু তৈরি করেছেন এবং দিন দিন সেটি বাড়ছে।

জাপানের বিভিন্ন পেশায় থাকা এসব নারীরা মনে করেন সামনের দিন গুলোতে বিশ্ব জুড়ে নতুন প্রজন্ম সবকিছুতেই নিয়ে নতুন নতুন ধারণা। সম্ভবত ইভাঙ্কা ট্রাম্প সে ধারারই প্রতিনিধিত্ব করতে শুরু করেছেন এখনই।

হিলারির পথে ট্রাম্পকন্যা ইভাঙ্কা!
বিবিসি, ২৭ সেপ্টেম্বর ২০১৭

নিয়মের ব্যত্যয় ঘটিয়ে পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে সরকারি কাজে ব্যক্তিগত ইমেইল ব্যবহার করার অভিযোগে ডেমোক্র্যাটিক প্রার্থী হিলারি ক্লিনটনকে বারংবার অভিযুক্ত করেছেন ট্রাম্প। এখন সে পথেই হাঁটছেন ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘনিষ্ঠ উপদেষ্টাদের মধ্যে অন্তত ছয়জন হোয়াইট হাউজ বিষয়ক আলাপ-আলোচনা চালাতে নিজেদের ব্যক্তিগত ইমেইল অ্যাকাউন্ট ব্যবহার করেছেন। নিউ ইয়র্ক টাইমস এই ছয়জনের নাম প্রকাশ করেছে, যার মধ্যে রয়েছেন ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প। এজন্য তিনি এমনকি কয়েকবারই হিলারি ক্লিনটনকে কারাদণ্ডের মতো শাস্তি দেয়ার দাবি তুলেছিলেন।

এ দিকে নিউজউইক ম্যাগাজিন জানিয়েছে, এক ব্যবসা প্রতিষ্ঠানের কাছে সহযোগিতা চেয়ে ইভাঙ্কা ট্রাম্পের পাঠানো একটি মেইল ও দুইজন ফেডারেল কর্মকর্তাকে সেই মেইলটির পাঠানো কপির বিস্তারিত তাদের হাতে রয়েছে। এর আগে রোববার প্রকাশ পায় ইভাঙ্কা ট্রাম্পের স্বামী এবং ডোনাল্ড ট্রাম্পের সিনিয়র উপদেষ্টা জারেড কুশনারের ব্যক্তিগত ইমেইল অ্যাকাউন্ট ব্যবহার করে সরকারি কর্মকাণ্ড পরিচালনার বিষয়ে তদন্ত শুরু হয়েছে।

ডেমোক্র্যাট সিনিয়র কংগ্রেসম্যান এলিজাহ কামিংস কুশনারের কাছে চিঠি লিখে অনুরোধ জানিয়ছেন তিনি যেন তার সব ধরনের ব্যক্তিগত ইমেইল সংরক্ষণ করেন।

পদ ছাড়াই হোয়াইট হাউজে অফিস পাচ্ছেন ইভাঙ্কা
বিবিসি ও ফক্স নিউজ, ২২ মার্চ ২০১৭

সরকারি পদে না থেকেও হোয়াইট হাউজে আলাদা অফিস পাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প। হোয়াইট হাউজ সূত্রে এ তথ্য জানা গেছে। এ নিয়ে দেখা দিয়েছে বিতর্ক। সরকারি পদে না থেকেও অফিস পাওয়া বর্তমান প্রশাসনে ইভাঙ্কার পরোক্ষ ভূমিকা প্রকাশ পাচ্ছে বলে বিশ্লেষকেরা মনে করছেন।

৩৫ বছর বয়সী ইভাঙ্কার জন্য হোয়াইট হাউজের ওয়েস্ট উইংয়ে আলাদা একটি অফিস খোলা হচ্ছে। এমনকি তিনি প্রশাসনিক গোপন তথ্যাবলি ব্যবহারের সুযোগও পাবেন। এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। শিগগিরই নতুন অফিসে কাজ শুরু করবেন তিনি। ইভাঙ্কার আইনজীবী জ্যামি গোরেলিক বলেন, ‘এখানে কাজের ক্ষেত্রে তিনি সব রকমের আইন ও সরকারি কর্মীদের জন্য প্রণীত নীতিমালা মেনে চলবেন।’

গত জানুয়ারিতে ট্রাম্পের শপথের আগে থেকেই আলোচনার কেন্দ্রে রয়েছেন ইভাঙ্কা। তিনি মার্কিন প্রশাসনে কোনো সরকারি পদে নেই। স্বাধীনভাবে ব্যবসা করেন। তবে সে সময় থেকেই ফার্স্ট ডটার বা প্রেসিডেন্ট কন্যার নির্ধারিত কাজের পাশাপাশি প্রশাসনিক কাজে তার প্রভাব বিস্তারের সম্ভাবনার কথা জোরেশোরেই শোনা যায়।

বিভিন্ন সময় প্রেসিডেন্ট ট্রাম্পের বিভিন্ন কর্মকাণ্ডে ইভাঙ্কার শক্তিশালী উপস্থিতি দেখা গেছে। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেলের যুক্তরাষ্ট্র সফরের সময় আয়োজিত দ্বিপক্ষীয় বৈঠকে প্রটোকল ভেঙে উপস্থিত ছিলেন ইভাঙ্কা। এটাও শোনা যায়, বিভক্ত মার্কিন সমাজে ঐক্য প্রতিষ্ঠায় বিভিন্ন ইস্যুতে ট্রাম্পকে নমনীয় আচরণ করার পরামর্শ দিয়েছেন ইভাঙ্কা। মেয়ের পরামর্শেই কংগ্রেসে দেয়া ভাষণে ট্রাম্পকে সুর নরম করতে দেখা যায়। তার এ ভাষণের কপি তৈরি করে দেন ইভাঙ্কা নিজেই।

বাবার চেয়ারে বসে সমালোচিত ইভাঙ্কা
বিবিসি, ১০ জুলাই ২০১৭

জি-২০ শীর্ষ সম্মেলনে কিছু সময়ের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আসনে বসে পড়ে সমালোচনার মুখে পড়েছেন তার মেয়ে ইভাঙ্কা। সম্মেলনের ওই বৈঠকটি ছিল অভিবাসন ইস্যুতে। আর ইভাঙ্কা কাজ করেন নারীর মতায়ন নিয়ে। অভিবাসন ইস্যুর ওই বৈঠকে তিনি কোনো কথা না বলায় আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো তার কূটনৈতিক দতা নিয়ে প্রশ্ন তুলেছে। 

শনিবার জার্মানির হামবুর্গে জি-২০ শীর্ষ সম্মেলন চলাকালে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর সঙ্গে বৈঠকের জন্য কিছু সময়ের জন্য আসন ছাড়েন প্রেসিডেন্ট ট্রাম্প। ওই সময় পেছন দিকে নিজের আসন ছেড়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মাঝে ট্রাম্পের আসনে বসে পড়তে দেখা যায় ইভাঙ্কাকে। ওই একই সারিতে ছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন, জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

৩৫ বছর বয়সী সাবেক ফ্যাশন মডেল ও ব্যবসায়ী ইভাঙ্কা প্রেসিডেন্ট ট্রাম্পের একজন অবৈতনিক উপদেষ্টা। তবে যেভাবে তিনি প্রটোকল ভেঙে বিশ্ব নেতাদের জন্য নির্ধারিত আসনে বসেছেন তা নিয়ে সমালোচনা হচ্ছে। এ ধরনের বৈঠকে কোনো নেতার অনুপস্থিতিতে রীতি হলো প্রয়োজনে উচ্চপর্যায়ের কোনো কর্মকর্তা তার প্রতিনিধিত্ব করবেন। 

সম্মেলনের সংবাদ সংগ্রহের দায়িত্বে থাকা বিবিসির একজন সাংবাদিক বলেছেন, ইভাঙ্কা যা করেছেন তেমন ঘটনা এর আগে কখনো তিনি দেখেননি। যুক্তরাষ্ট্রের ‘ফার্স্ট ডটার’ যখন তার বাবার আসনে বসেছিলেন, সম্মেলনে তখন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের সভাপতিত্বে আফ্রিকার অভিবাসন ও স্বাস্থ্য সমস্যা নিয়ে আলোচনা চলছিল। তবে ওই আলোচনায় কোনো কথা বলেননি ইভাঙ্কা। কিছু সময় পর আসনে ফেরেন প্রেসিডেন্ট ট্রাম্প। রাশিয়ার একজন প্রতিনিধি ইভাঙ্কার ওই আসনে বসার একটি ছবি টুইট করলেও পরে তা সরিয়ে নেন।

টুইটারে ইভাঙ্কার সমালোচনায় অনেকেই বলেছেন, তিনি নির্বাচিত জনপ্রতিনিধি নন। তিনি একটি ফ্যাশন হাউজের মালিক, ওই রকম একটি কূটনৈতিক আলোচনায় তিনি অংশ নিতে পারেন না। সম্মেলনের আয়োজক দেশ জার্মানির নেতা মারকেল অবশ্য পুরো বিষয়টিকে হালকা করার চেষ্টা করেছেন।

সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারপ্রধান কোনো কারণে বৈঠকে অনুপস্থিত থাকলে তার আসনে কে বসবেন তা ওই দেশের প্রতিনিধিদলই ঠিক করে। ইভাঙ্কা যুক্তরাষ্ট্রের জি-২০ প্রতিনিধিদলের সদস্য, তিনি যে হোয়াইট হাউজে কাজ করেন, অনেক কিছুতেই যে তিনি জড়িত, তা তো সবাই জানে।’ 


আরো সংবাদ



premium cement
সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস

সকল