২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

চাপের মুখে ট্রাম্প

চাপের মুখে ট্রাম্প - সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে শিগগিরি বৈঠকে বসছেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিছুদিন আগে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে পুতিনের সাথে বৈঠকের পর প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, তিনি শিগগিরি আবারো রুশ প্রেসিডেন্টের সাথে বৈঠকে বসবেন।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বুধবার বলেন, আগামী বছরের আগে ট্রাম্প ও পুতিনের মধ্যে নতুন কোনো বৈঠকে হবে না। তিনি বলেন, মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগের বিষয়ে যে তদন্ত চলছে তাতে দেরি হওয়ার কারণে ট্রাম্প ও পুতিনের পরবর্তী বৈঠক পিছিয়ে যাচ্ছে। তবে হেলসিঙ্কি বৈঠকের পর ট্রাম্পের ওপর যে রাজনৈতিক চাপ সৃষ্টি হয়েছে দৃশ্যত সে কারণেই এ বৈঠকে পেছানো হয়েছে বলে মনে করা হচ্ছে।

বোল্টন বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প চাইছেন রুশ বিরোধী অভিযোগের নিষ্পত্তি হওয়ার পর একটা সুন্দর পরিবেশে পরবর্তী বৈঠকে বসতে। সে ক্ষেত্রে নতুন বছরের প্রথম দিকে ওই বৈঠক হতে পারে। তদন্তের মাধ্যমে প্রেসিডেন্ট ট্রাম্প কলঙ্কমুক্ত হবেন বলে বোল্টন আশা করেন। তবে তদন্তে নিযুক্ত বিশেষ কৌঁসুলি রবার্ট মুলার বলেছেন, কবে নাগাদ এ তদন্ত শেষ হবে তার ঠিক নেই।

ইরানের শক্তি-সামর্থ্য জানা থাকলে আর ভুল করবেন না ট্রাম্প: আইআরজিসি

ইরানের আইআরজিসি'র প্রধান মেজর জেনারেল মোহাম্মাদ আলী জাফারি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বর্তমান শক্তি-সামর্থ্য সম্পর্কে জানতে পারলে আর কখনোই ইরান ইস্যুতে ভুল করবেন না।

তিনি বুধবার আপগ্রেডকৃত ১০টি সুখোই-২২ জঙ্গিবিমানের উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ইরানি বিশেষজ্ঞরা এসব যুদ্ধবিমান আপগ্রেড করেছে বলে তিনি জানান।

আলী জাফারি আরও বলেন, ইরানের প্রকৃত শক্তি-সামর্থ্য সম্পর্কে জানতে পারলে ট্রাম্প তেল রফতানি সংক্রান্ত হুমকিও দিতেন না। তিনি বুঝতে পারবেন যে, তার এ সংক্রান্ত হুমকি সহজেই মোকাবেলা করা সম্ভব।

এর আগে ইরানের সামরিক বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মদ বাকেরি বলেছেন, শত্রুর যেকোনো হুমকি কিংবা আগ্রাসনের জবাবে আমেরিকা অনুতপ্ত হবে।


আরো সংবাদ



premium cement