২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এক রুশ সুন্দরীর কাছে বিধ্বস্ত যুক্তরাষ্ট্র!

এক রুশ সুন্দরীর কাছে বিধ্বস্ত যুক্তরাষ্ট্র! - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কলম্বিয়ায় ডিস্ট্রিক্ট আদালতের বিচারক ডিবোরাহ রবিনসন রুশ নাগরিক মারিয়া বিউটিনার জামিন আবেদন নাকচ করে দিয়েছেন। খবর তাস’র। এই রুশ সুন্দরী গুপ্তচরের হাতে যুক্তরাষ্ট্র ভয়াবহভাবে নাজেহাল হয়েছে বলে খবর রটেছে। ফলে তাকে জামিন দিতে নারাজ তারা।
এর আগে মার্কিন বিচার বিভাগ থেকে বলা হয়েছে, ২৯ বছর বয়সী বিউটিনা যুক্তরাষ্ট্রে এটর্নি জেনারেলের পূর্বানুমতি ছাড়া কাজ করায় তাকে রুশ এজেন্ট হিসেবে ষড়যন্ত্র ও গুপ্তচরবৃত্তির অভিযোগে গত ১৫ জুলাই ওয়াশিংটনে গ্রেফতার করা হয়।
অভিযোগ প্রমাণিত হলে বিউটিনার সর্বোচ্চ ১৫ বছরের কারাদন্ড হতে পারে।
এদিকে বিউটিনার আইনজীবী রবার্ট নিল ড্রিসকোল এসব অভিযোগ প্রত্যাখ্যান করেন।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাজাকারোভা বুধবার রুশ নাগরিকের ওপর ওয়াশিংটনের এই আচরণকে ‘অস্বাভাবিক’ উল্লেখ করে বলেন, মস্কো তাকে রক্ষায় সব ধরনের চেষ্টা চালাবে।
তিনি বলেন, আপাতদৃষ্টিতে মনে হচ্ছে এফবিআই অপরাধ নির্মূলের কাজ না করে রাজনৈতিক যোগসাজশে কাজ করছে। আমরা রুশ নাগরিকদের রক্ষায় বৈধ সব ধরনের পদক্ষেপ নিবো।

আরো পড়ুন :

নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিজ মন্তব্য থেকে পিছু হটলেন ট্রাম্প
সিএনএন ও বিবিসি

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তেেপর বিষয়ে মার্কিন গোয়েন্দা দাবি নাকচ করে দেয়ার এক দিন পর পিছু হটেছেন ডোনাল্ড ট্রাম্প। ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে সোমবারের সংবাদ সম্মেলনের ব্যাপারে তিনি বলেন, তিনি আসলে বলতে চেয়েছিলেন, হস্তপেকারী রাশিয়া না হওয়ার কারণ দেখেন না তিনি। 

সোমবারের সংবাদ সম্মেলনে রাখা বক্তব্য নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েন ট্রাম্প। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ডেমোক্র্যাটদের সমালোচনা ছাড়াও নিজের মিত্রদের কাছ থেকেও তাকে বক্তব্য পরিষ্কার করতে বলা হয়। এছাড়া ট্রাম্প-পুতিনের দুই ঘণ্টার বৈঠকে কী নিয়ে আলোচনা হয়েছে তা জানতে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে তলব করে মার্কিন কংগ্রেস।

বহু প্রতীক্ষিত রুশ-মার্কিন শীর্ষ বৈঠক শেষে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের পাশে দাঁড়িয়ে সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, পুতিনের সাথে বৈঠকে যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তেেপর বিষয়ে দীর্ঘ কথা হয়েছে। এ আলাপচারিতায় ২০১৬ সালের নির্বাচনে তাকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত করার পেছনে রাশিয়ার হস্তেেপর কোনো কারণ তিনি দেখতে পাননি। 

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো অনেক আগে থেকেই বলে আসছিল, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তপে হয়েছিল। সোমবারের বক্তব্যে দৃশ্যত মার্কিন গোয়েন্দা দাবি প্রত্যাখ্যান করেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু পরদিন মঙ্গলবার হোয়াইট হাউজে ট্রাম্প বলেন, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর প্রতি তার পূর্ণ বিশ্বাস আর সমর্থন রয়েছে।

পড়ুন :

যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তির অভিযোগে রুশ নারী গ্রেফতার
বিবিসি

রাজনৈতিক দলে অনুপ্রবেশ করে রাশিয়ার সরকারি গোয়েন্দা হিসেবে ষড়যন্ত্রের অভিযোগে ২৯ বছর বয়সী রাশিয়ার এক নারীকে গ্রেফতার করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে।

গ্রেফতারকৃত রুশ নারীর নাম মারিয়া বুটিনা। তিনি রিপাবলিকান পার্টির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছেন এবং অস্ত্র রাখার একজন সমর্থকে পরিণত হয়েছেন। তবে বুটিনার বিরুদ্ধে এই অভিযোগ মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট নয়। 

অভিযোগ রয়েছে, এই নারী রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের উচ্চ পদস্থ কর্মকর্তাদের নির্দেশে কাজ করতেন। বুটিনার আইনজীবী রবার্ট ড্রিসকল সোমবার এক বিবৃতিতে জানিয়েছেন, তার মক্কেল কোনো এজেন্ট নন। তিনি আন্তর্জাতিক সম্পর্কের একজন শিক্ষার্থী। যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্ট জানিয়েছে, ওয়াশিংটনে বসবাসকারী বুটিনাকে রোববার গ্রেফতার করা হয়। বুধবার আদালতের শুনানি শেষে কারাগারে পাঠানো হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের বৈঠকের কয়েক ঘণ্টার মধ্যেই রাশিয়ার হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে বুটিনাকে গ্রেফতারের ঘোষণাটি দেয়া হয়। এর আগে ২০১৬ সালের মার্কিন নির্বাচনের প্রচারণার ডেমোক্র্যাটিক পার্টির ইমেইল হ্যাকিংয়ের ঘটনায় রাশিয়ার ১২ জন গোয়েন্দা কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়।


আরো সংবাদ



premium cement